A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Friday, 19, April, 2024

কিভাবে আপনি আজ থেকেই আপনার সেরা জীবন যাপন শুরু করবেন ?

কিভাবে আপনি আজ থেকেই আপনার সেরা জীবন যাপন শুরু করবেন ?

মানুষ হিসাবে, আমাদের গভীরতম বদ্ধমূল আকাঙ্ক্ষার মধ্যে একটি হল অর্থপূর্ণ এবং সুখী জীবনযাপন । আপনি সম্ভবত “আপনার সেরা জীবন যাপন করুন” এই কথাটি শুনেছেন। এটা ভাল পরামর্শ।

ছবি কাল্পনিক

আমরা সবাই নিজেদের এবং অন্যদের সাথে সংযুক্ত অনুভব করতে চাই। আমরা অনুভব করতে চাই যে আমরা একটি গুরুত্বপূর্ণ কিছুর অংশ এবং আমরা মানুষ হিসেবে বিশ্বে একটি পার্থক্য তৈরি করেছি ।

আমরা আমাদের জীবন এবং আমাদের অর্জনের দিকে ফিরে তাকাতে চাই এবং গর্বিত হতে চাই। সংক্ষেপে, আমরা যা বলছি তা চাই: আমরা সেরা জীবন যাপন করতে চাই ৷কিন্তু আপনার সেরা জীবন যাপন করার মানে আসলে কি?

আপনি একজন অনন্য ব্যক্তি, তাই আপনার সেরা জীবন যাপন করা আপনার জন্য একচেটিয়া। আপনার সেরা জীবন আপনার প্রকৃত মূল্যবোধকে প্রতিফলিত করবে। এটি আপনাকে যা খুশি করে তা দিয়ে তৈরি করা হবে এবং আপনার জন্য পার্থক্য তৈরির অর্থ কী তার দ্বারা রঙিন হবেম।

লুসিডিটির প্রতিষ্ঠাতা কোচ, প্রশিক্ষক এবং পরামর্শদাতার পাশাপাশি একজন সর্বাধিক বিক্রিত লেখক এবং আন্তর্জাতিক বক্তা বটে ৷কিভাবে আজ থেকে শুরু করে আপনার সেরা জীবন
মানুষ হিসেবে, আমাদের গভীরতম বদ্ধমূল আকাঙ্ক্ষার মধ্যে একটি হল অর্থপূর্ণ এবং সুখী অস্তিত্ব। আপনি সম্ভবত “আপনার সেরা জীবন যাপন করুন” এই কথাটি শুনেছেন। এটা ভাল পরামর্শ।

ছবি কাল্পনিক

আমরা আমাদের জীবন এবং আমাদের অর্জনের দিকে ফিরে তাকাতে চাই এবং গর্বিত হতে চাই। সংক্ষেপে, আমরা যা বলছি তা চাই: আমাদের সেরা জীবন যাপন করতে।

আপনার সেরা জীবন যাপন থেকে আপনাকে কী বাধা দেয়?
যাত্রা শুরু করুন :-

আপনার সেরা জীবন যাপনের 10 টি উপায় :-

আপনি কিভাবে আপনার সেরা জীবন যাপন করতে পারেন তার আরো টিপস ৷
আপনার সেরা জীবন যাপন থেকে আপনাকে কী কী বাধা দেয়? আপনার সেরা জীবন যাপন করার সময় আপনার সম্পর্কেই, অন্য লোকেরা যা মনে করেন তা আপনার সেরা জীবনযাপনের সন্ধানে প্রভাব ফেলতে পারে কী না ৷

উদাহরণস্বরূপ, সোশ্যাল মিডিয়া আমাদের অনেক চাপের মধ্যে রাখে। “সুখী” দেখতে কেমন তা নিয়ে নির্দিষ্ট প্রত্যাশা রয়েছে এবং সমাজ যা প্রত্যাশা করে তা মেনে চলার জন্য আমরা চাপের মধ্যে আছি ।

উদাহরণস্বরূপ, আমাদের একটি নির্দিষ্ট ভাবে দেখার জন্য চাপ দেওয়া হয়, “সঠিক” পোশাক পরিধান করা, চোখ ধাঁধানো বন্ধুদের সাথে উত্তেজনাপূর্ণ অ্যাডভেঞ্চার করা, নৈতিক ও স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং দাতব্য কাজ করা ।যএগুলো সমাজের প্রত্যাশার মাত্র কয়েকটি । এটি একটি দীর্ঘ তালিকা।

সোশ্যাল মিডিয়া আমাদের সংযোগের দাবি করে, কিন্তু প্রায়ই এটি বিপরীত কাজ করতে পারে।

আমরা অন্য মানুষ কি করছে তা নিয়ে চিন্তিত হয়ে এত সময় ব্যয় করতে পারি যে, সমাজ আমাদের কাছ থেকে যে জীবন প্রত্যাশা করে, সেই জীবন যাপনের চেষ্টা করে, যেটা আমাদের সুখী করে তোলে এবং আমাদের সেরা জীবন আসলে কেমন দেখায় তা হারানো সহজ হতে পারে।

যাত্রা শুরু করুন :-

 

 

আপনার সেরা জীবন যাপন করতে কেমন লাগে? আপনার বর্তমান জীবনযাপন থেকে আপনার সেরা জীবনযাপনের দিকে এগিয়ে যাওয়ার জন্য কিছু ব্যবহারিক টিপস এবং সরঞ্জাম নীচে দেওয়া হল ।

1. আপনার সেরা জীবন যাপন করতে, আপনাকে অবশ্যই নিজের সেরা সংস্করণ হতে হবে। কিছু বা অন্য কেউ হওয়ার চেষ্টা করবেন না। আপনি যা হতে চান তা হওয়ার চেষ্টা করবেন না ।

আপনি কে হতে চান তার উপর ফোকাস করুন ।

আপনার শক্তির সাথে খেলুন এবং যা আপনাকে আলাদা করে তোলে তার জন্য গর্ব করুন ।”তুমি মেধাবী”গ্রেচেন রুবিন তার বই হ্যাপিনেস প্রজেক্টে তার নিজস্ব কমান্ড তৈরি করেছেন। প্রথমটি ছিল “বি গ্রেচেন।” এটি তাকে তার অন্ত্রের অনুভূতি অনুসরণ করার এবং তার নিজস্ব নিয়ম তৈরির অনুমতি দিয়েছে ।

উদাহরণস্বরূপ, তিনি নিজেকে পার্টি, ককটেল এবং ফ্যাশন উপভোগ করতে বাধ্য করা বন্ধ করেছিলেন কারণ তিনি মনে করেছিলেন যে সমাজের প্রত্যাশা ছিল।

সুতরাং, গ্রেচেন দ্বারা অনুপ্রাণিত হয়ে, আপনার নিজের আদেশ তৈরি করুন: “আপনি আরও বেশি হোন” এবং নিজেকে প্রতিদিন এটি মনে করিয়ে দিন, অপ্রত্যাশিতভাবে ।

2. নিজেকে পর্যবেক্ষণ
আপনাকে যেটা দেখতে সবচেয়ে ভাল লাগে, আপনাকে অবশ্যই নিজেকে আরও ভালভাবে জানতে হবে । সর্বোপরি এটি আপনার সেরা জীবন -অন্য কারও নয় ৷

আপনি বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া দেখছেন তা লক্ষ্য করা শুরু করুন ৷ আপনার অভ্যাস কি? তুমি কিভাবে খুশি হবে? কি আপনাকে হতাশ করে ? আপনি কীভাবে চাপের মধ্যে আচরণ করেন? কি আপনাকে শক্তি দেয় ?

শুধু লক্ষ্য করে এক সপ্তাহ কাটান। আপনার পর্যবেক্ষণগুলি লিখুন যাতে আপনার মনে থাকে।

3. আপনার খারাপ অভ্যাসগুলি চিহ্নিত করুন
আপনার পর্যবেক্ষণের অংশ হিসাবে, আপনার খারাপ অভ্যাসগুলি লক্ষ্য করা শুরু করুন। এমন জিনিসগুলি বিবেচনা করুন যা শেষ পর্যন্ত আপনাকে ভাল বোধ করে না ।

ইনস্টাগ্রামের মাধ্যমে নির্বোধ স্ক্রোল করা কি আপনাকে খুশি করে ? 5 মিনিটের জন্য, সম্ভবত, কিন্তু দীর্ঘ সময়ের জন্য?
শেষ গ্লাস ওয়াইন সুস্বাদু ছিল, কিন্তু আপনি কি পরে মূল্য পরিশোধ করবেন?
এই চকলেটটি এই মুহুর্তে উপভোগ্য ছিল, কিন্তু এখন যখন চিনি বেশি হয়ে গেছে, আপনি কি অনুতপ্ত বোধ করছেনয?

আগে নিজেকে পর্যবেক্ষণ করুন । তারপরে, ইচ্ছাকৃতভাবে এমন কিছু করা শুরু করুন যা আপনাকে খুশি করে এবং আপনাকে শক্তি দেয় ৷

একই সময়ে, আপনার সময় নষ্ট করে, আপনার শক্তি নষ্ট করে এবং শেষ পর্যন্ত আপনাকে সুখী করে না এমন অভ্যাসগুলি দূর করার জন্য কাজ করুন ।

আপনার খারাপ অভ্যাস জয় করতে সাহায্য প্রয়োজন ? একবার এবং সবার জন্য খারাপ অভ্যাসগুলি কীভাবে ভাঙবেন তা পড়ুন।

4. অভিপ্রায় সেট করুন

কোনটি আপনাকে খুশি করে এবং কোনটি আপনার শক্তি নিষ্কাশন করে তা নিয়ে চিন্তা করার পরে, আপনার জন্য সেরা জীবন যাপনের দিকে মনোযোগ দিন ।
এটির একটি চাবিকাঠি এটি সম্পর্কে ইচ্ছাকৃত বা । যখন আপনি ইচ্ছাকৃতভাবে উদ্দেশ্য নির্ধারণ করেন, তখন আপনি উদ্দেশ্য এবং ড্রাইভের সাথে কাজ করার সম্ভাবনা বেশি থাকে ৷

লক্ষ্য নির্ধারণ থেকে উদ্দেশ্য নির্ধারণ করা ভিন্ন । লক্ষ্য হল সেই জিনিসগুলির তালিকা যা আপনি অর্জন করতে চানম। আপনি তাদের দৈনিক, মাসিক, বার্ষিক, বা একটি সমন্বয় সেট করতে পারেন।

লক্ষ্যগুলি সংজ্ঞায়িত করা এবং সেগুলি লিখে রাখা একটি সাধারণ অভ্যাস। এটি তাদের আরও বাস্তব করে তোলে এবং আপনাকে আরও জবাবদিহি করে তোলে, অতএব, লক্ষ্যগুলি আরও বেশি হওয়ার সম্ভাবনা তৈরি করে ৷ লক্ষ্য এবং অভিপ্রায়গুলির মধ্যে সূক্ষ্ম কিন্তু গুরুত্বপূর্ণ পার্থক্য হল যে অভিপ্রায় নির্ধারণ করার সময়, আপনি কোন ধরনের ইতিবাচক অনুভূতি এবং আবেগ খুঁজছেন তা নির্ধারণ করুন।

জীবন ভারসাম্য

কিভাবে আজ থেকে শুরু করে আপনার সেরা জীবন যাপন করবেন ?

আপনি একজন অনন্য ব্যক্তি, তাই আপনার সেরা জীবন যাপন করা আপনার জন্য একচেটিয়া। আপনার সেরা জীবন আপনার প্রকৃত মূল্যবোধকে প্রতিফলিত করবে। এটি আপনাকে যা খুশি করে তা দিয়ে তৈরি করা হবে এবং আপনার জন্য পার্থক্য তৈরির অর্থ কী তা দ্বারা রঙিন হবে।

আপনার সেরা জীবন যাপন থেকে আপনাকে কী বাধা দেয় ?

2. পদক্ষেপ নেওয়ার জন্য দায়িত্ব নিন ৷
পদক্ষেপ নেওয়া ভীতিকর মনে হতে পারে। আমরা ব্যর্থতাকে ভয় করি, কিন্তু আমরা সাফল্যকেও ভয় করতে পারি। আপনার উদ্দেশ্য অর্জনের জন্য খুব ব্যস্ত বোধ করা সহজ হতে পারে ।

যাইহোক, আপনার কাছে পদক্ষেপ নেওয়ার এবং আপনার সেরা জীবন যাপন করার বা একই থাকার পছন্দ আছে । এটি আপনার উপর নির্ভর করে, তাই পদক্ষেপ নেওয়ার দায়িত্ব নিন।

3. বর্তমানের মধ্যে বাস করুন
প্রতিদিন আপনার সেরা জীবন যাপনের একটি নতুন সুযোগম। আমরা প্রায়ই আটকে যাই কারণ আমরা জিনিসগুলি বন্ধ রাখি।

আমরা ভাবতে পারি, “যখন আমি 10 পাউন্ড হারাবো তখন আমি সাঁতার কাটব,” অথবা “যখন আমি আরও আত্মবিশ্বাসী বোধ করব তখন আমি একটি নতুন চাকরি খুঁজব,” বা “যখন আমি আমার নতুন চলমান জুতা পাবো তখন আমি দৌড়াতে শুরু করব । ”

কিভাবে আপনি যেখানে থেকে শুরু সম্পর্কে ? আপনি ইতিমধ্যে আছে কি ব্যবহার সম্পর্কেয?

আমরা প্রায়ই নতুন ফোন/ক্যামেরা/গেম/কোর্স/বই/জুতা না পাওয়া পর্যন্ত পদক্ষেপ নেওয়া বন্ধ করে দিই,যেন তারা সুখের চাবি। এই প্রক্রিয়ায়, আমরা ইতিমধ্যে যা আছে তা ভুলে যাই ।

5. সহজ জিনিস স্বাদ
আমরা যখন ব্যস্ত থাকি, তখন আমাদের যা আছে তার প্রশংসা করতে আমরা ভুলে যেতে পারি । সহজ জিনিসগুলিতে ফোকাস করার জন্য সময় নিন । এমনকি যখন আপনি নিচু বোধ করছেন, তখনও কৃতজ্ঞ হওয়ার মতো কিছু আছে।

ইতিবাচক মনোবিজ্ঞান গবেষণায়, কৃতজ্ঞতা দৃঢ়ভাবে এবং ধারাবাহিকভাবে বৃহত্তর সুখের সাথে যুক্ত । আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞ হওয়ার জন্য ইচ্ছাকৃত হোন, আপনি যা করেন না তা নিয়ে বিরক্ত না হয়ে খুশি থাকুন ৷

.
6. জার্নালিং সহজভাবে আপনার চিন্তা লিখছেন ।

রচেস্টার মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের মতে, আপনার চিন্তাভাবনা এবং অনুভূতি কাগজে লিখে রাখা আপনাকে শুধু আপনার চিন্তাগুলোকে ঠিক রাখতে সাহায্য করে না, বরং এটি বিষণ্নতার লক্ষণগুলি সহজ করতে এবং মানসিক চাপ ও উদ্বেগকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করতে পারে ৷

জীবনের বিশৃঙ্খলায়, অতিরিক্ত চিন্তা করা, উদ্বিগ্ন হওয়া বা আপনার যা আছে তার প্রশংসা না করা সহজ ৷ জার্নালিং আপনাকে আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি পরিচালনা করতে এবং উৎপাদনশীলভাবে জীবনের সাথে মোকাবিলা করতে সহায়তা করতে পারে ।

কৌতূহলী হোন এবং শিখতে থাকুন । আরও প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং নিজেকে আপনার আরাম অঞ্চলের বাইরে যেতে এবং শিখতে চাপ দিন।

আপনি যা করতে চান এবং শিখতে চান এবং যেসব স্থানে আপনি যেতে চান তার একটি বাড়তি তালিকা তৈরি করুন এবং সেগুলি বন্ধ করে দিন ।

7. কারো দিন তৈরি করুন
অন্যদের প্রতি সদয় হওয়া তাদের ভাল বোধ করে, এবং এটি আপনার দেহে এমন রাসায়নিক পদার্থও বের করে দেয় যা আপনাকে ভাল বোধ করে। এমন সময় সম্পর্কে চিন্তা করুন যখন আপনি কাউকে উপহার দিয়েছিলেন যা তারা পছন্দ করেছিল। আপনি কেমন অনুভব করলেন?

কারও দিন কাটানোর জন্য আপনাকে মানুষকে উপহার দেওয়া শুরু করতে হবে না। ছোট, চিন্তাশীল অঙ্গভঙ্গি সম্পর্কে চিন্তা করুন: একটি প্রকৃত প্রশংসা, দরজা খোলা, কাউকে সাহায্য করার প্রস্তাব।
এই সমস্ত জিনিস কারও দিনে বড় পরিবর্তন আনতে পারে।

 

8. আপনার শরীরের যত্ন নিন ৷
যা আপনাকে পুষ্টি দেয় তা খান, প্রচুর শাকসবজি এবং ফল এবং প্রাকৃতিক এবং অপ্রক্রিয়াযুক্ত খাবার সহ । প্রচুর পানি পান করুন ৷ ব্যায়াম করুন কারণ আপনি এটি পছন্দ করেন, এর জন্য নয় যে আপনার জিমে যাওয়ার কথা। ব্যায়ামে নিজেকে সত্যিই কঠিন করে তুলতে হবে এমন ধারণাটি প্রত্যাখ্যান করুন এবং পরিবর্তে বিভিন্ন জিনিস চেষ্টা করুন – উদাহরণস্বরূপ, কুকুর হাঁটা, বাগান করা, যোগব্যায়াম, সাঁতার কাটা বা নাচ। আপনি কি উপভোগ করেন তা সন্ধান করুন। যখন আপনি কোন কিছু উপভোগ করেন, তখন আপনি এটি আরও বেশি করতে অনুপ্রাণিত হবেন।
ভালো বিশ্রাম নিন ৷ আমাদের ঘুমের পরিমাণের দিক থেকে আমরা সবাই আলাদা। যাইহোক, বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের 7 থেকে 9 ঘন্টার মধ্যে ঘুম প্রয়োজন।

9. আপনার অভ্যন্তরীণ সমালোচক পরিচালনা করুন ৷
বেশিরভাগ লোকের একটি অভ্যন্তরীণ সমালোচক থাকে যা তাদের বলে যে তারা যথেষ্ট ভাল নয়, তারা একটি প্রতারণা এবং তারা খুঁজে বের করতে চলেছে।
এটি বিশেষত ঘটে যখন আমরা আমাদের আরাম অঞ্চল থেকে বেরিয়ে আসি এবং জিনিসগুলি পরিবর্তন করি । আপনি যদি আপনার সেরা জীবন যাপন করেন, আপনার অভ্যন্তরীণ সমালোচক এটিকে বিপদে ফেলতে পছন্দ করেন ।
পরের বার যখন এটি প্রদর্শিত হবে, কী ঘটছে তা স্বীকার করুন এবং এটি কল করুন। যাই হোক না কেন এটি আপনাকে বলছে, এটি ভুল হওয়ার সমস্ত কারণ তালিকাভুক্ত করুন।
10. পরিকল্পনা পরিবর্তন করতে প্রস্তুত হোন ৷
আপনি আপনার সেরা জীবন যাপনের জন্য লক্ষ্য নির্ধারণ করতে পারেন । যাইহোক, জীবন রৈখিক নয়, বা এটি তালিকায় কাজ করে না । জীবন অবশ্যই আপনার দিকে নিক্ষেপ করার সময় আপনাকে অবশ্যই নমনীয় হতে হবে এবং পরিকল্পনা পরিবর্তন করতে হবে । শেষ খেলা একই থাকে,আপনার সেরা জীবন যাপন করতে। এটি কেবল সেখানে যাওয়ার পথ যা অনিবার্যভাবে পরিবর্তিত হবে ৷

উপসংহার :-
প্রতিটি দিন গণনার মতো বাঁচুন এবং মনে রাখবেন, এটি আপনার পছন্দ । আপনার সেরা জীবন আপনার জন্য অনন্যম। নিজেকে অন্যদের সাথে তুলনা করবেন না – আপনার সেরা জীবনযাপনের দিকে মনোনিবেশ করুন এবং পথে শেখার, অন্বেষণ এবং অভিজ্ঞতা উপভোগ করুন ।

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন