A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Thursday, 28, March, 2024

তালীবানীরা পাকিস্তানে নিরাপদ আশ্রয় উপভোগ করতেছে, জাতিসংঘে আফগানিস্তানের দূত ৷

তালীবানীরা পাকিস্তানে নিরাপদ আশ্রয় উপভোগ করতেছে, জাতিসংঘে আফগানিস্তানের দূত ৷

ছবি গুগল

জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত অভিযোগ করেছেন যে তালেবানীরা পাকিস্তানে নিরাপদ আশ্রয় ভোগ করছে।

আফগান রাষ্ট্রদূত দাবি করেছেন যে তালেবানীরা পাকিস্তান থেকে সরবরাহ এবং রসদ সহায়তা পাচ্ছে এবং যোগ করেছে যে আহত তালেবানীদের চিকিৎসার জন্য পাকিস্তানে নিয়ে যাওয়া হয়েছে।
দূত আরও বলেন, এমন ভিডিও পাওয়া গেছে যাতে দেখা যাচ্ছে আহত তালিবানরা পাকিস্তানে চিকিৎসা নিচ্ছে এবং মৃতদেহগুলোও দাফনের জন্য পার্শ্ববর্তী দেশে নিয়ে যাওয়া হচ্ছে।

দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আফগানিস্তানের দূতের বক্তব্য এসেছে ৷ যখন আফগানিস্তান পাকিস্তানকে তালেবানী যোদ্ধাদের লজিস্টিক সহায়তা প্রদান এবং আফগানিস্তানে সহিংসতা বাড়ানোর অভিযোগ করেছে ।

আমেরিকা দেশ থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়ার পর থেকে ব্যাপক সহিংসতার আশ্রয় নিয়ে তালেবানীরা আফগানিস্তানে তার দখল বাড়িয়ে চলেছে। গত মাসে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একটি মার্কিন নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তালেবানীদেরকে “সাধারণ নাগরিক” বলে বর্ণনা করেছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন যে,যখন পাকিস্তানের সীমান্তে প্রায় তিন মিলিয়ন আফগান শরণার্থী রয়েছে তখন পাকিস্তান কীভাবে তাদের শিকার করবে?
পাকিস্তান তালেবানীকে আর্থিকভাবে সহায়তা করেছে এবং তাদের অস্ত্র ও গোয়েন্দা সরবরাহ করছে এমন অভিযোগকে “অত্যন্ত অন্যায়” বলে উল্লেখ করে ইমরান খান এই দাবিগুলির সমর্থনে প্রমাণ দাবি করেছেন। “কেন তারা আমাদেরকে এর প্রমাণ দেয় না? যখন তারা বলে যে পাকিস্তান নিরাপদ আশ্রয় দিয়েছে, তালেবানীদের আশ্রয় দিয়েছে, এই নিরাপদ আশ্রয় কোথায়? পাকিস্তানে ত্রিশ লাখ আফগান শরণার্থী আছে। এবং তালেবানীরা কিছু সামরিক বাহিনী নয় । তারা সাধারণ নাগরিক, প্রশ্ন করেছিলেন ইমরান খান ।

এদিকে, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ বুধবার বলেছেন, আফগানিস্তান সরকার এবং তালিবান উভয়কেই আপোষ করে শান্তি সমঝোতায় পৌঁছাতে হবে।

আফগানিস্তানে UNSC মিটিং আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা ও পর্যালোচনা করতে শুক্রবার ভারতীয় প্রেসিডেন্সির অধীনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) বৈঠক হয়।

আফগান পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার তার ভারতীয় সমকক্ষ এস জয়শঙ্করের সঙ্গে তালিবানদের সহিংসতা বন্ধে শক্তিশালী বৈশ্বিক সংস্থার জরুরী অধিবেশন আহ্বানের বিষয়ে আফগান পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার সঙ্গে কথা বলার দুই দিন পরেই ইউএনএসসি সভা করার সিদ্ধান্ত নিয়েছে ।

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন