A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Friday, 29, March, 2024

রতন টাটা 84 বছর বয়সী শিল্পপতি দ্বারা ১০টি নতুন কোম্পানিতে আর্থিক বিনিয়োগ ৷ দয়ালু ও দমদার শিল্প পতি ৷ Afford New buisness ৷

Ola Electric থেকে Paytm থেকে Zivame পর্যন্ত, এবং আরও অনেক কিছু, Tata এখন পর্যন্ত 30 টিরও বেশি স্টার্ট-আপে বিনিয়োগ করেছে ৷

রতন টাটা 84 বছর বয়সী শিল্পপতি দ্বারা ১০টি নতুন কোম্পানিতে আর্থিক বিনিয়োগ ৷ দয়ালু ও দমদার শিল্প পতি ৷

Ola Electric থেকে Paytm থেকে Zivame পর্যন্ত, এবং আরও অনেক কিছু, Tata এখন পর্যন্ত 30 টিরও বেশি স্টার্ট-আপে বিনিয়োগ করেছে ৷

বেশিরভাগ তার ব্যক্তিগত ক্ষমতা থেকে এবং কিছু তার বিনিয়োগ কোম্পানি – RNT Capital Advisors-এর মাধ্যমে ।

রতন এন টাটা গত ২৮ ডিসেম্বর, ৮৪ বছর বয়সী হয়েছেন । একজন শক্তিশালী শিল্পপতি এবং অনেক বেশি উদার জনহিতৈষী হওয়ার পাশাপাশি, টাটা গ্রুপের চেয়ারম্যান এমেরিটাসও একজন সফল বিনিয়োগকারী এবং বেশ কয়েকটি স্টার্টআপে প্রচুর বিনিয়োগ করেছেন ।

ওলা ইলেকট্রিক থেকে Paytm থেকে Zivame পর্যন্ত এবং আরও অনেক কিছু ৷ Tata এখন পর্যন্ত 30 টিরও বেশি স্টার্ট-আপে বিনিয়োগ করেছে ৷ বেশিরভাগই তার ব্যক্তিগত ক্ষমতা থেকে এবং কিছু তার বিনিয়োগ কোম্পানি – RNT ক্যাপিটাল অ্যাডভাইজার-এর মাধ্যমে Tracxn, একটি বেসরকারী বাজার বুদ্ধিমত্তা প্রদানকারীর মতে কোম্পানির তথ্য ।

আরএনটি ক্যাপিটাল হল একটি বিশ্বব্যাপী বিনিয়োগ প্ল্যাটফর্ম যা রতন টাটা সমর্থিত । তহবিল বিশ্বজুড়ে বিঘ্নিত ৷ প্রযুক্তি-ভিত্তিক ব্যবসায় বিনিয়োগ করে এবং বিনিয়োগের জন্য একটি দীর্ঘমেয়াদী, প্রতিষ্ঠাতা-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে, প্রায়শই এর প্রাপ্যতা সোর্সিং সুবিধার উপর নির্ভর করে ।

এখানে এমন ১০টি স্টার্ট-আপের একটি তালিকা রয়েছে যেখানে রতন টাটা বিনিয়োগ করেছেন:-

1. OLA ইলেকট্রিক

2019 সালে রতন টাটা ওলা ইলেকট্রিক মোবিলিটি প্রাইভেট লিমিটেড (ওলা ইলেকট্রিক) কে একটি অপ্রকাশিত পরিমাণের জন্য তার সিরিজ A রাউন্ডের তহবিলের অংশ হিসাবে অর্থায়ন করেছে । Ola-এর মূল কোম্পানি ANI Technologies Pvt Ltd-এও টাটা একজন প্রাথমিক বিনিয়োগকারী।

“ওলা ইলেকট্রিকে তার বিনিয়োগ তার গভীর অভিজ্ঞতা এবং পরামর্শ নিয়ে আসবে কোম্পানির উচ্চাকাঙ্ক্ষায় বৈদ্যুতিক গতিশীলতাকে স্কেলে কার্যকর করার,” স্টার্ট-আপটি একটি বিবৃতিতে বলেছিল ।

2. Paytm

ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের মূল কোম্পানি One97 Communications-এর জন্য মার্চ 2015-এ তহবিল সংগ্রহ করে রতন টাটা Paytm-এ একটি বিনিয়োগ করেছেন । এই তহবিল তাকে One97 কমিউনিকেশনস বোর্ডে একজন ব্যবসায়িক উপদেষ্টার পদ এনে দেয় ।

এই বছরের 8 নভেম্বরে, Paytm-এর মূল কোম্পানি একটি প্রাথমিক পাবলিক অফার (IPO) এর মাধ্যমে ভারতীয় শেয়ারে আত্মপ্রকাশ করেছিল যদিও এটি 18,300 কোটি টাকা সংগ্রহ করেছিল ।

রতন টাটা 84 বছর বয়সী শিল্পপতি দ্বারা ১০টি নতুন কোম্পানিতে আর্থিক বিনিয়োগ ৷ দয়ালু ও দমদার শিল্প পতি ৷

Ola ইলেকট্রিক থেকে Paytm থেকে Zivame, এবং আরও অনেক কিছু, Tata এখন পর্যন্ত 30 টিরও বেশি স্টার্ট-আপে বিনিয়োগ করেছে ।

3. স্ন্যাপডিল

স্ন্যাপডিল হল প্রথম ই-কমার্স ফার্ম যেটিতে রতন টাটা বিনিয়োগ করেছিলেন ৷ তিনি আগস্ট 2014 সালে স্ন্যাপডিলের 0.17 শতাংশ শেয়ার তুলেছিলেন বলে মনে করা হয় ৷ যখন তিনি 5 কোটি টাকার কম বিনিয়োগ করেছিলেন, আগের রিপোর্ট অনুসারে ৷

Flipkart-এর Myntra অধিগ্রহণের পরেই রতন টাটা Snapdeal-এ একটি বিনিয়োগ করেছিলেন ৷ তিনি ই-কমার্স উদ্যোগের দেবদূত বিনিয়োগকারীদের কাছ থেকে 256টি শেয়ার কিনেছেন ।

4. CarDekho

দেশের বৃহত্তম অটো সার্চ প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি ৷ CarDekho, ব্যবহারকারীদের অনলাইনে গাড়ি কিনতে সহায়তা করে । CarDekho, BikeDekho, এবং PriceDekho পোর্টালগুলির মূল কোম্পানি – রতন টাটা GirnarSoft-এ একটি অপ্রকাশিত পরিমাণ বিনিয়োগ করেছেন ৷

5. Cure.fit

Cure.fit হল একটি স্বাস্থ্য এবং ফিটনেস স্টার্ট আপ যা Accel Partners, Kalaari Capital, Chiratae Ventures, এবং Ratan Tata-এর মতো বিনিয়োগকারীদের কাছ থেকে $170 মিলিয়ন সংগ্রহ করেছে ৷

Cure.fit ফিটনেস সেন্টারগুলির একটি চেইন (‘Cult.fit’ ব্র্যান্ডের অধীনে), ‘Eat.fit’ নামে একটি খাদ্য বিতরণ প্ল্যাটফর্ম, ‘Care.fit’ নামে স্বাস্থ্যসেবা ক্লিনিক গুলির একটি চেইন এবং সম্প্রতি চালু করা অনলাইন মানসিক ‘Mind.fit’ নামক সুস্থতা প্ল্যাটফর্ম ।

6. UrbanLadder

আরবান ল্যাডার হল বেঙ্গালুরু-ভিত্তিক অনলাইন ফার্নিচার খুচরা বিক্রেতা । অনলাইন আসবাবপত্র খুচরা বিক্রেতা নভেম্বর 2015 এ রতন টাটা থেকে তহবিল সুরক্ষিত করে ।

স্ন্যাপডিলের পরে, এটি একটি ই-কমার্স ফার্মে টাটার দ্বিতীয় ব্যক্তিগত বিনিয়োগ ।

যাইহোক, 2020 সালের নভেম্বরে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL’s) রিটেল আর্ম 182 কোটি টাকারও বেশি দামে আরবান ল্যাডারের 96 শতাংশ শেয়ার অধিগ্রহণ করেছে ।

7. Zivame

অনলাইন অন্তর্বাস প্ল্যাটফর্মটি 2011 সালে রিচা কর এবং কপিল কারেকার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, জিভামেও শিল্পপতির কাছ থেকে অর্থায়ন দেখেছিল ।

Zivame সেপ্টেম্বর 2015 এ রতন টাটার কাছ থেকে একটি তহবিল সংগ্রহ করেছে । তবে, বিনিয়োগ সম্পর্কে অন্যান্য বিবরণ প্রকাশ করা হয়নি । পরে, এটি বলেছে যে, এটি প্রযুক্তির বিকাশ এবং গ্রাহক বেস শক্তিশালী করার জন্য অর্থ ব্যবহার করার পরিকল্পনা করেছে ।

8. আরবান কোম্পানি

পরিষেবার মার্কেটপ্লেস আরবান কোম্পানি (পূর্বে আরবানক্ল্যাপ নামে পরিচিত) ডিসেম্বর 2015 এ রতন টাটা থেকে তহবিলের জন্য একটি অপ্রকাশিত অর্থ সংগ্রহ করেছে । আরবান কোম্পানি হল গুরগাঁও-ভিত্তিক পরিষেবার বাজার ৷

9. আবরা

রতন টাটা আমেরিকান এক্সপ্রেসের সাথে সিলিকন ভ্যালি-ভিত্তিক বিটকয়েন স্টার্ট-আপ আবরাতেও বিনিয়োগ করেছেন । স্টার্ট-আপ ব্যবহারকারীদের ডিজিটাল নগদ সঞ্চয় করতে এবং আবরার অ্যাপ ব্যবহার করে যেকোনো স্মার্টফোনে অর্থ পাঠাতে দেয় । ব্যবহারকারীরা যখন তার অ্যাপের মাধ্যমে ডিজিটাল মুদ্রা ক্রয় বা বিক্রি করে তখন আবরা অর্থ উপার্জন করে ।

10. লেন্সকার্ট

লেন্সকার্ট, জনপ্রিয় অনলাইন খুচরা বিক্রেতা যেটি চশমা যেমন সানগ্লাস, চোখের চশমা, কন্টাক্ট লেন্স এবং আরও অনেক কিছু বিক্রি করে, এপ্রিল 2016-এ টাটা থেকে তহবিল সুরক্ষিত করেছিল । তবে, কোম্পানির একজন কর্মকর্তা কথিত বলেছেন যে, টাটার ভূমিকা ছিল একজন পরামর্শদাতা বা উপদেষ্টার চেয়ে বেশি । একজন আর্থিক বিনিয়োগকারী ।

 

 

 

ভিডিও দেখুন

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন