A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Saturday, 20, April, 2024

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

News portal optimize করার Best 5 SEO Tips
নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

নিউজ ওয়েবসাইট অপ্টিমাইজ করার সময় 5 টি সমালোচনামূলক SEO Tips বিবেচনা করা দরকার ৷

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !
Best 5 SEO Tips for News Portal.

সার্চ ইঞ্জিনের জন্য কীভাবে আপনার নিউজ ওয়েবসাইট অপ্টিমাইজ করবেন তা জানুন। এই টিপস্ আপনাকে আপনার Website এর উচ্চ র‌্যাঙ্ক করতে এবং আরও ট্রাফিক বৃদ্ধি করতে সাহায্য করবে।

নিউজ ওয়েবসাইটগুলিতে তাজা বিষয়বস্তুর একটি ধ্রুবক স্ট্রিম এবং শীর্ষ গল্পগুলির মতো বিশেষ Google বৈশিষ্ট্যগুলির সুবিধা রয়েছে৷

কিন্তু নিউজ সাইটের জন্য SEO র অনন্য উপায়ও আছে।

শুধু খবরের বিষয়বস্তুকে বিশ্বে প্রকাশ করা গ্যারান্টি দেয় না যে, এটি Google-এ স্থান পাবে বা আপনার সাইটে ট্রাফিক আকর্ষণ করবে।

এই কলামে, আপনি একটি নিউজ ওয়েবসাইটের জন্য আপনার SEO কৌশল পরিকল্পনা করার সময়,মনে রাখার জন্য পাঁচটি মূল বিবেচ্য বিষয় সম্পর্কে শিখবেন ৷ যাতে আপনি প্রতিযোগিতায় এগিয়ে যেতে পারেন।

1.আপনার পদ্ধতির মধ্যে চিরসবুজ বিষয়বস্তু তৈরি করুন একটি সংবাদ সাইট হিসাবে, আপনার মূল ব্যবসা মডেল সময়োপযোগী বিষয় সম্পর্কে লিখতে হয় ৷

কিন্তু নিরানব্বই শতাংশ সময়, যখন আপনি সময়োপযোগী বিষয় নিয়ে লেখেন তখন আপনার প্রবন্ধের আয়ুষ্কাল অনিবার্যভাবে সংক্ষিপ্ত হবে। আপনি আপনার নিবন্ধে ট্রাফিকের একটি প্রাথমিক স্পাইক দেখতে পাবেন এবং সেই নিবন্ধটি সময়ের সাথে সাথে কম ট্রাফিক পাবে।

এই হল সংবাদে কাজ করার প্রকৃতি; আপনি কি খবর অনুরণিত ebbs এবং প্রবাহ অধীন হয় এবং ক্রমাগত উচ্চ স্তরের ট্র্যাফিক চালানোর জন্য, আপনাকে অবশ্যই আরও খবর বের করতে হবে।

কিন্তু আপনি যদি মূল সংবাদ মডেলটিকে অক্ষত রাখতে পারেন এবং ওয়েবসাইটে ট্র্যাফিকের আরও সামঞ্জস্যপূর্ণ প্রবাহ যোগ করতে পারেন? আপনি যদি চিরসবুজ বিষয়বস্তু তৈরি করতে পারেন ৷

চিরসবুজ বলতে বোঝায়,যে বিষয়বস্তু দীর্ঘ সময়ের জন্য প্রাসঙ্গিক এবং উপযোগী থাকে। একটি নিউজ সাইটের একটি উদাহরণ যা এটি ভাল করেছে তা হল ব্যাঙ্করেট:

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !
ছবি প্রতীকী

Ahrefs’ টপ অর্গানিক পেজ রিপোর্ট ব্যবহার করে, আপনি দেখতে পারেন যে তাদের শীর্ষ 10 পৃষ্ঠাগুলি ফানেল ক্যাটাগরি হাব পৃষ্ঠাগুলির শীর্ষে রয়েছে যা চিরসবুজ। তারপর তারা একটি শক্তিশালী এবং প্রাসঙ্গিক অভিজ্ঞতা তৈরি করে সেই হাব বিভাগের অধীনে তাদের সংবাদগুলিকে সাইলো করে।
যদিও তারা প্রকৃত সংবাদ নিবন্ধগুলিতে ট্রাফিকের তাদের ন্যায্য অংশ পায়, তারা ট্র্যাফিকের আরও ধারাবাহিক প্রবাহ দেওয়ার জন্য চিরহরিৎ সুযোগ তৈরি করতে সক্ষম হয়েছিল।

2. নিশ্চিত করুন যে আপনার বিষয়বস্তু Google News-এ দেখা যাচ্ছে ৷ Google news-এ আপনার সামগ্রী অন্তর্ভুক্ত করা আবশ্যক৷

আপনার সাইটটি Google-এর মান অনুযায়ী আছে কিনা তা নিশ্চিত করতে অন্তর্ভুক্তির জন্য বিষয়বস্তু নির্দেশিকা পরীক্ষা করে শুরু করুন। সর্বাধিক নামী সংবাদ উৎস ইতিমধ্যে এই নির্দেশিকা অনুসরণ করে ৷

এর পরে, Google আপনার সাইট ক্রল করতে পারে এবং আপনার কোন পৃষ্ঠার সংবাদ নিবন্ধগুলি বুঝতে পারে তা নিশ্চিত করতে অন্তর্ভুক্তির জন্য প্রযুক্তিগত নির্দেশিকা দেখুন৷

সবকিছু ঠিকঠাক হয়ে গেলে, Google-এর অনুমোদনের জন্য আপনার সাইট জমা দিন। আপনার সাইটটি সাধারণত 3 সপ্তাহের মধ্যে গৃহীত হয়েছে কিনা তা আপনি দেখতে সক্ষম হবেন।

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !
ছবি প্রতীকী

একবার আপনার সাইট গৃহীত হলে,Strong Content তৈরিতে কাজ চালিয়ে যান।

Google News অর্গানিক সার্চের মতো একই মৌলিক SEO নীতির উপর কাজ করে। শিল্পের কর্তৃত্ব,Keyword অপ্টিমাইজেশান, স্বতন্ত্রতা এবং সামাজিক শেয়ার সবই আপনাকে আরও ভাল র‌্যাঙ্ক করতে এবং Google News থেকে আরও ভিজিট পেতে সাহায্য করবে।

আরও জানতে হলে Google সংবাদ, শীর্ষ খবর এবং আবিষ্কারের জন্য অপ্টিমাইজ করার নির্দেশিকা দেখুন

3. ক্লিন আর্কিটেকচারে মনোনিবেশ করুন, নিউজ সাইটগুলি SEO বৃদ্ধির জন্য একটি চ্যালেঞ্জ হতে পারে কারণ সেগুলি বড় এবং ক্রমাগত প্রকৃতির দ্বারা বৃদ্ধি পায়।

আপনার সাইটের আর্কিটেকচারের উপরে থাকা আপনার সাইটটিকে পাঠকদের জন্য ন্যাভিগেবল এবং সার্চ ইঞ্জিনের ক্রল করার জন্য সহজ রাখার শর্তে অপরিহার্য।

সংগঠন সর্বাগ্রে। আপনি আপনার সাইটে যে ট্যাগ এবং বিভাগগুলি ব্যবহার করছেন সেগুলি দেখুন এবং সেগুলি আপনার জন্য কাজ করছে কিনা তা নিজেকে জিজ্ঞাসা করুন৷

পাঠকরা যা খুঁজছেন তা সহজেই খুঁজে পেতে আপনার যথেষ্ট ট্যাগ এবং বিভাগ প্রয়োজন, কিন্তু আপনি কি মূল্যবান ব্যবহার করছেন?

আপনার যদি প্রতিটিতে মাত্র কয়েকটি নিবন্ধ সহ একাধিক ট্যাগ থাকে, তবে আরও বিষয়বস্তু সহ অল্প পরিমাণে পৃষ্ঠাগুলিতে জিনিসগুলিকে একত্রিত করা আরও উপকারী হতে পারে।

সাইট গঠনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল গভীরতা। অন্য কথায়, আপনার হোমপেজ থেকে আপনার সাইটের অন্য কোনো পৃষ্ঠায় যেতে কতগুলো ক্লিক লাগে? এই সংখ্যা হিসাবে কম রাখুন সম্ভব ৷

সার্চ ইঞ্জিনগুলি এক পৃষ্ঠা থেকে অন্য পৃষ্ঠার লিঙ্কগুলি অনুসরণ করে আপনার সাইট ক্রল করে এবং আপনার সাইট যত বেশি “অগভীর” হবে, প্রতিটি পৃষ্ঠার সূচিবদ্ধ হওয়ার সম্ভাবনা তত বেশি। আপনার ট্যাগিং সিস্টেম সংগঠিত রাখা এটি সাহায্য করবে ৷

আপনার সাইটের কাঠামো উন্নত করতে আপনি আরেকটি জিনিস করতে পারেন তা হল “পরবর্তী” এবং “আগের” বোতামগুলি ব্যবহার না করে প্রতিটি পৃষ্ঠার নীচে পৃষ্ঠা সংখ্যা যোগ করা। এটি প্রথমে অন্য, অপ্রাসঙ্গিক পৃষ্ঠাগুলি না করে নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে লাফ দেওয়া সহজ করে তোলে ৷

4. মোবাইল ব্যবহারযোগ্যতা গুরুত্বপূর্ণ,মোবাইল ব্যবহারযোগ্যতা আজকাল যেকোনো ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু সংবাদ সাইটগুলির জন্য, এটি আরও বেশি গুরুত্বপূর্ণ।

আমেরিকানদের অধিকাংশই মোবাইল ফোনে তাদের খবর গ্রহণ করে।

অন্ততপক্ষে, আপনার সাইটটি প্রতিক্রিয়াশীল ডিজাইন ব্যবহার করে তৈরি করা উচিত, যা দর্শকের ব্যবহার করা পর্দার আকারের সাথে আপনার বিন্যাসকে মানানসই।

আপনি AMP গ্রহণ করার কথাও বিবেচনা করতে পারেন ৷ এক ধরনের প্রকাশনা প্রযুক্তি যা বিন্যাস অপসারণ করে এবং মোবাইল ব্যবহারকারীদের জন্য পৃষ্ঠাগুলিকে খুব দ্রুত লোড করে।

যদিও আপনি করার আগে, আপনি Independent, থেকে এই AMP কেস স্টাডিটি পড়তে চাইবেন।

5. ক্রল গতির জন্য অপ্টিমাইজ করুন যখন ব্রেকিং নিউজের কথা আসে, আপনি চান যে আপনার পৃষ্ঠাগুলি Google দ্বারা দ্রুত ক্রল করা এবং সূচী করা হয়৷

লোকেরা লোড হওয়ার জন্য ধীরগতির সাইটে অপেক্ষা করবে না – বিশেষত যখন তাদের কাছে খবরের জন্য অনেকগুলি বিকল্প থাকে ৷

সৌভাগ্যবশত, সাইটের গতি, হোস্টিং পারফরম্যান্স এবং XML সাইটম্যাপ সহ ক্রল গতিতে সাহায্য করতে পারে এমন বেশ কয়েকটি SEO কারণ রয়েছে। যাইহোক, আপনি নিউজ সাইটম্যাপকে অন্য সাইটম্যাপের মতো ব্যবহার করতে পারবেন না। গুগল নিউজ ভার্টিকাল সাইটম্যাপের জন্য কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিয়েছে।

প্রথমত, আপনার সাইটম্যাপে শুধুমাত্র 1,000 বা তার কম URL যোগ করা উচিত। অবশ্যই, আপনি ইউআরএলগুলিকে একাধিক সাইটম্যাপে ভেঙে আরও অন্তর্ভুক্ত করতে পারেন, তবে আপনার সাইটম্যাপ সূচক ফাইলে 50,000 সাইটম্যাপের বেশি না হওয়া নিশ্চিত করুন৷

এছাড়াও আপনাকে নতুন নিবন্ধগুলির সাথে ক্রমাগত আপনার নিউজ সাইটম্যাপ আপডেট করতে হবে কারণ সেগুলি Googlebot কে প্রলুব্ধ রাখতে প্রকাশিত হয় ৷

কিন্তু আপনি যখন এই নতুন নিবন্ধের URLগুলি পোস্ট করেন, তখন প্রতিটির জন্য একটি নিউজ সাইটম্যাপ তৈরি করবেন না; পরিবর্তে আপনার বিদ্যমান সাইটম্যাপ আপডেট করুন। আপনার সংবাদ সাইটম্যাপে শুধুমাত্র গত দুই দিনের খবর থাকবে এবং সমস্ত নিবন্ধ 30 দিনের ব্যবধানে সংবাদ সূচীতে থাকবে।

অবশেষে, আপনি যখন আপনার সাইটম্যাপ তৈরি করতে যান, তখন নন-Google প্লাগইন ব্যবহার করুন।

আপনি যদি Google সাইটম্যাপ জেনারেটর ব্যবহার করেন তবে এতে এমন URL অন্তর্ভুক্ত থাকবে যা আপনার নির্দিষ্ট সংবাদ নিবন্ধের সাথে সঙ্গতিপূর্ণ নয়। আপনার সাইটে প্রকাশনার ফ্রিকোয়েন্সি ক্রল গতিকেও ইতিবাচকভাবে প্রভাবিত করবে এবং এটি বোধগম্য।

সর্বোপরি, Googlebot যদি প্রতি ক্রলের সাথে সাথে আপনার ওয়েবসাইটে ধারাবাহিকভাবে নতুন সামগ্রী খুঁজে পায়, তবে এটি আপনার সাইটে আরও ঘন ঘন আসবে।

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !
Best 5 SEO Tips ছবি Source

অন্য কিছু মনে রাখতে হবে যে পরিমাণ সবসময় সমান মানের হয় না।

নিশ্চিত করুন যে আপনার বিষয়বস্তু মূল্য বহন করে। আপনি যদি অত্যধিক পোস্ট করেন বা অপ্রয়োজনীয় বিষয়বস্তু প্রকাশ করেন, তাহলে Googlebot তার মূল্যবান ক্রল বাজেট সেই কম মূল্যবান পৃষ্ঠাগুলিতে নষ্ট করবে, যার মানে আপনার ভাল সামগ্রী অদৃশ্য থেকে যেতে পারে।

একটি নিয়মানুযায়ী, সর্বদা নকল সামগ্রী এড়িয়ে চলুন এবং সর্বোত্তম ক্রল গতি নিশ্চিত করতে robots.txt/robots মেটা দিয়ে অবাঞ্ছিত পৃষ্ঠাগুলিকে ব্লক করুন।

টেকঅ্যাওয়ে নিউজ সাইটগুলি অন্য অনেক ধরনের সাইটের থেকে একটু আলাদাভাবে কাজ করে। বেশিরভাগ দর্শক একটি সংক্ষিপ্ত মেয়াদ শেষ হওয়ার তারিখের সাথে ব্রেকিং নিউজ কন্টেন্টের মাধ্যমে নিউজ সাইটগুলিতে আকৃষ্ট হয়।

আপনি যদি এই নির্দেশিকাগুলি মাথায় রাখেন, তাহলে আপনি আরও ভাল-অপ্টিমাইজ করা সংবাদ সাইট পাওয়ার পথে থাকবেন এবং ফলস্বরূপ আরও ট্রাফিক এবং পাঠক উপভোগ করবেন ৷

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

আরও পড়ুন

Google Adsense কী এবং এটি কীভাবে কাজ করে ? 15টি প্রয়োজনীয় টিপস্ click right now ৷

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

Best 5 SEO Tips for News Portal,নিউজ পোর্টাল Optimize করার 5 টি সঠিক কৌশল !

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন