A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Thursday, 25, April, 2024

Omicron: Omicron এড়াতে চাইলে আজই করুন এই কাজটি, একটি প্রতিবেদনে জানা গেছে ৷ afford new

Omicron: Omicron এড়াতে চাইলে আজই করুন এই কাজটি, একটি প্রতিবেদনে জানা গেছে ৷

Omicron: Omicron এড়াতে চাইলে আজই করুন এই কাজটি, একটি প্রতিবেদনে জানা গেছে ৷

ডাক্তার,বিজ্ঞানী বা অনেকেই নিশ্চিতভাবে পরামর্শ দিচ্ছেন যে, আমরা যদি করোনার কোনো রূপ এড়াতে চাই, তাহলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে হবে, অর্থাৎ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে, তবেই আমরা করোনার মতো মহামারী থেকে নিজেদের বাঁচাতে পারব ।

এওবি নিউজ ডেস্ক : করোনার নতুন রূপ ওমিক্রন বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে, ভারতেও এর ছড়িয়ে পড়ার ক্ষমতাও খুব দ্রুত । ভারতে Omicron এর 1700 টিরও বেশি কেস হয়েছে, যদিও এরই মধ্যে সুসংবাদটি হল যে শত শত মানুষ এর থেকে নিরাময়ও হয়েছে ।

ইমিউনিটি সিস্টেমকে শক্তিশালী করার জন্য এটি প্রয়োজনীয় :

ডাক্তার, বিজ্ঞানী বা সকল মানুষ অবশ্যই পরামর্শ দিচ্ছেন যে, আমরা যদি করোনার কোনো রূপ এড়াতে চাই, তাহলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে হবে, অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে, তবেই আমরা করোনার মতো মহামারী থেকে নিজেদের বাঁচাতে পারব । আজ আমরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলব, যেগুলি ব্যবহার করে আপনি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারেন ।

এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আপনি অসুস্থ হন বা না হন, ডাক্তাররা আপনাকে সবসময় ফল এবং শাকসবজি নিয়মিত ব্যবহার করার পরামর্শ দেন, এটি কেবল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে না, এটি আমাদের শরীরে উপস্থিত রক্তকণিকাগুলিকে ভ্রমণ করে । তাজা ফল, শাকসবজি জিঙ্ক, বিটা-ক্যারোটিন, ভিটামিন এ, সি এবং ই এর মতো অনেক পুষ্টিতে সমৃদ্ধ । এগুলো আমাদের সুস্বাস্থ্যের জন্য খুবই
গুরুত্বপূর্ণ ।

Omicron: Omicron এড়াতে চাইলে আজই করুন এই কাজটি, একটি প্রতিবেদনে জানা গেছে ৷

ছবি প্রতীকী

অন্যদিকে, উদ্ভিদ-ভিত্তিক খাদ্য গ্রহণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । সেজন্য যারা এগুলো সেবন করতে পারছেন না, তাদের অবশ্যই ফল ও সবুজ শাকসবজি পরিবেশন করতে হবে ।

পর্যাপ্ত ঘুম পেতে হবে

ভালো ও পরিপূর্ণ ঘুমের উপদেশ যাই হোক না কেন, কারণ পর্যাপ্ত ঘুম না হলে । তাই যাই হোক আপনার অনেক রোগ থাকতে পারে, কিন্তু করোনার ক্ষেত্রে এটা আরও বেশি গুরুত্বপূর্ণ । কারণ আপনি যদি পর্যাপ্ত ঘুমাতে না পারেন এবং আপনি যদি করোনার কবলে পড়েন, তাহলে তা থেকে সেরে উঠতে আপনার অনেক অসুবিধা হতে পারে ।

অন্তত ৮ ঘণ্টা ঘুম দরকার

একটি প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের শরীর রোগ-যুদ্ধ এবং সংক্রমণ-প্রতিরোধকারী কোষ এবং অ্যান্টিবডি নামক প্রোটিন তৈরি করতে পারে না, তাই আমরা যখন ঘুমাই, তখন এটি সাইটোকাইন নামক প্রোটিন নিঃসরণ করে । যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে । কিন্তু ঘুম না হলে এই প্রোটিন নিঃসৃত হয় না, যার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে, সেজন্য আমাদের অন্তত ৮ ঘণ্টা ঘুমাতে হবেম।

ধূমপান রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে

আপনি ধূমপান, তামাক বা নিকোটিন যে কোনো উপায়ে গ্রহণ করলে । তাই এই নিকোটিন আমাদের শরীরে উপস্থিত ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয় । আপনি যদি এই জাতীয় জিনিসগুলি ব্যবহার করেন তবে এতে উপস্থিত রাসায়নিক আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দমন করে, যার কারণে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে ।

 

একই সময়ে, উচ্চ চর্বিযুক্ত খাবারে উপস্থিত তেল রোগ প্রতিরোধকারী শ্বেত রক্তকণিকা উৎপাদনে বাধা দেয় । অন্যদিকে, একটি উচ্চ চর্বিযুক্ত খাদ্য সময়ের সাথে সাথে আপনার অন্ত্রে ব্যাকটেরিয়ার ভারসাম্যকে বিপর্যস্ত করতে পারে, যা প্রতিক্রিয়াতে সহায়তা করে । তাই উচ্চ চর্বিযুক্ত খাবারের পরিবর্তে, আপনি সীফুড টার্কি, মুরগি বা ডিমের মতো চর্বিহীন প্রোটিনের সাথে যোগ করা চিনি ছাড়াই কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খেতে পারেন ।

ভিটামিন ডি কম মাত্রায় থাকা

আমাদের শরীরের হাড়ের শক্তিশালী ও সুস্থ কোষের জন্য প্রচুর পরিমাণে ভিটামিন ডি প্রয়োজন । যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে ৷ যার জন্য ডিম, মাছ, দুধ এবং সিরিয়ালও ভিটামিন ডি-এর অভাব পূরণ করতে পারে ।

মানসিক চাপ আপনার জন্য সবচেয়ে বিপজ্জনক

মানসিক চাপ যে কোনো ব্যক্তির জন্য সবচেয়ে বিপজ্জনক জিনিস । এটি মাত্র 30 মিনিটের মধ্যে আপনার অনাক্রম্যতা দুর্বল করতে পারে । মানসিক চাপ আপনাকে অনেক রোগ বাড়াতে সাহায্য করে ।

কিন্তু অনেক সময় এমন হয় যে, আপনি উদ্বিগ্ন হতে না চাইলেও এই ধরনের লোকদের যোগব্যায়াম বা মেডিটেশন করার পরামর্শ দেওয়া হয় । যার ফলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে ।

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন