A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Saturday, 20, April, 2024

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷

সেরা ক্যারিয়ারের বিকল্প: আপনি যদি উচ্চমাধ্যমিকের পর GIS-এর এই বিশেষ কোর্সটি করেন,তবে আপনি কেবল দেশেই নয় বিদেশেও দুর্দান্ত প্যাকেজ সহ একটি চাকরি পাবেন।

Career in GIS: জিআইএস-এ কর্মজীবনের প্রচুর সুযোগ রয়েছে। একই সময়ে, অন্যান্য দেশে GIS পেশাদারদের চাহিদা দ্রুত বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে, তরুণদের জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ হতে পারে যারা নতুন কিছু এবং একটি ভাল ক্যারিয়ারের জন্য আকাঙ্ক্ষা করে।

Career In Geographic Information System:

অনেক সময় আমরা আমাদের আশেপাশের বা অন্যান্য এলাকার মানচিত্র দেখি, যাতে প্রতিটি জিনিস যেমন বাড়ি, গাছ, গাছপালা, রাস্তা, ড্রেন ইত্যাদি পরিষ্কারভাবে দেখানো হয়। অনেক সময় এগুলো দেখে আমরাও ভাবতে থাকি কিভাবে এই মানচিত্রগুলো তৈরি হতো। আসলে, এই পুরো কাজটি GIS এর সাহায্যে করা হয়।

শুধু তাই নয়, জিআইএস যে কোনও শহর পরিকল্পনা, শহর নির্মাণ এবং ইসরো থেকে এনআইসি পর্যন্ত ব্যবহার করা হয়।যদি আপনার মনে এমন প্রশ্ন থাকে, তাহলে আজ আমরা আপনাকে বলব কিভাবে এই মানচিত্রগুলি তৈরি করা হয় এবং কীভাবে এই ক্ষেত্রে ক্যারিয়ার তৈরি করা যায়। আজ আমরা আপনাকে এই নিবন্ধে এই সম্পর্কিত ক্যারিয়ারের সুযোগ, চাকরি এবং যোগ্যতার মতো সমস্ত বিবরণ দিচ্ছি।

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷
ছবি প্রতীকী

জেনে নিন GIS কি

GIS এর পূর্ণরূপ হল ভৌগলিক তথ্য ব্যবস্থা। জিআইএস মানে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম। এটি পৃথিবীর পৃষ্ঠের জিনিসগুলির সাথে সম্পর্কিত ডেটা ক্যাপচার, সংরক্ষণ, পরীক্ষা এবং প্রদর্শনের জন্য একটি কম্পিউটার সিস্টেম।

এর সাহায্যে বিভিন্ন ধরনের তথ্য যেমন রাস্তা, দালান এবং গাছ, নদী, পাহাড়, বন ইত্যাদি একটি মানচিত্রে প্রদর্শিত হয়। সহজেই বুঝতে, বিশ্লেষণ এবং ভাগ করে নেওয়ার জন্য এটি খুবই সহায়ক। পুরানো ডেটার পাশাপাশি, নতুন ডেটা GIS এর মাধ্যমে অধ্যয়ন এবং বিশ্লেষণ করা হয়।

বর্তমানে GIS এর চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

উন্নয়ন কর্তৃপক্ষ এবং দুর্যোগ ব্যবস্থাপনার জন্যও জিআইএস ব্যবহার করা হয়। এই কৌশলের মাধ্যমে একটি ডিজিটাল মানচিত্র প্রস্তুত করা হয়। যাইহোক, এখনও ভালো ডিজিটাল মানচিত্র ভারতে খুব কমই পাওয়া যায়। এমন পরিস্থিতিতে এই ক্ষেত্রে আরও ভালো ক্যারিয়ারের সম্ভাবনা বেড়ে যায়। আগামী সময়ে জিআইএস-এর ক্যারিয়ারের পরিধি বাড়তে চলেছে।

প্রয়োজনীয় যোগ্যতা

উচ্চমাধ্যমিকে আর্টস (মানবিক স্ট্রীম) এর মাধ্যমে ভূগোল বা পদার্থবিদ্যার সাথে বিজ্ঞান পড়ার পরে, আপনি ভূগোল, ভূতত্ত্ব, আর্থ সায়েন্স, জিওসায়েন্স ইত্যাদিতে B.Sc, BA, B.Tech বা BE থেকে স্নাতক হতে পারেন।

এছাড়া বিভিন্ন ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্স এবং মাস্টার্সও করা যেতে পারে এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার জন্য। আমরা আপনাকে বলি যে জিওইনফরমেটিক্স এবং রিমোট সেন্সিং ইনস্টিটিউটের অধীনে, অনেক প্রতিষ্ঠান বিভিন্ন কোর্স অফার করে।

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷
ছবি প্রতীকী

এইসব বিভাগে চাকরি পাওয়া যায়

ন্যাশনাল রিমোট সেন্সিং এজেন্সি (NRSA)
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)
স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার
ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC)
প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা
সামরিক কমান্ড
নগর উন্নয়ন কর্তৃপক্ষ
ইমারজেন্সি ম্যানেজমেন্ট
ব্যবসায়িক আবেদন
নগর উন্নয়ন
পরিবহন ব্যবস্থাপনাা

দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান

ইন্ডিয়ান ইনস্টিটিউট রিমোট সেন্সিং, দেরাদুন, এমডিএস ইউনিভার্সিটি আজমির, রাজস্থান, জিআইএস ইনস্টিটিউট, নয়ডা বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি, রাঁচি,
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, রুরকি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুর।

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

Best Career Option in GIS,সেরা ক্যারিয়ারের বিকল্প 2023 ৷

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন