A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 31, January, 2023

Income tax slabs: বাজেটের প্রত্যাশা,বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে,অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ? see right now

Income tax slabs

Income tax slabs: বাজেটের প্রত্যাশা,বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে,অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ?

আপনি যদি চাকুরী করেন, তবে আপনাকে কি আগের তুলনায় কম কর দিতে হবে; অর্থমন্ত্রী কি ঘোষণা করবেন?

বাজেট 2023 প্রত্যাশা: বেতনভোগী ধারার কর্মচারীরা আয়কর ছাড়ের সীমা এবং ট্যাক্স স্ল্যাব উভয়ের উপর ভিত্তি করে অর্থমন্ত্রীর কাছ থেকে ছাড় আশা করতে পারেন।

Income tax slabs: বাজেটের প্রত্যাশা,বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে,অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ?
ছবি Income tax slabs

বেতনভোগী কর্মচারীদের প্রত্যাশা: দেশে সরকার কর্তৃক প্রাপ্ত করের মধ্যে বেতনভোগী শ্রেণির অংশ সবচেয়ে বেশি। কিন্তু তারা খুব কম আয়কর ছাড় পায়। এবার, কর্মচারীরা বাজেট 2023 থেকে অনেক আশা করছে। এবার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 1 ফেব্রুয়ারি, 2023-এ । তবে কিছু বিশেষজ্ঞ এও বলছেন যে,এটি জনপ্রিয় বাজেট হবে না।

অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ?

নির্বাচনের আগে মোদি সরকারের শেষ বাজেট লুথরা অ্যান্ড লুথরা ল অফিস ইন্ডিয়ার সুমিত মঙ্গল বলেছেন যে, এবার বেতনভোগী শ্রেণীর কর্মচারীরা আয়কর ছাড়ের সীমা এবং ট্যাক্স স্ল্যাব উভয়ের উপর ভিত্তি করে ছাড় আশা করতে পারেন। তিনি বলেন যে, স্ট্যান্ডার্ড ডিডাকশন বা বিনিয়োগ ছাড়ের ভিত্তি বৃদ্ধি করে করদাতারা 2023 সালের বাজেট থেকে উপকৃত হতে পারবেন । করদাতাদের rebate দেওয়া যেতে পারে। আসলে, বাজেট 2023-24 (বাজেট 2023-24) 2024 সালের নির্বাচনের আগে মোদী সরকারের শেষ কেন্দ্রীয় বাজেট হবে। তাই এটি করদাতাদের কাছে আকর্ষণীয় হতে পারে বলে আশা করা যায় ।

বাজেটে নতুন ঘোষণা আশা করা হচ্ছে, নির্বাচনকে সামনে রেখে কর্মী আকৃষ্ট করতে সরকার এই বাজেটে নতুন ঘোষণা দিতে পারে। যাইহোক, এটিও লক্ষণীয় যে ভারতীয় অর্থনীতি কোভিড -19 মহামারীর সবচেয়ে খারাপ অবস্থা থেকে পুনরুদ্ধার করতে শুরু করেছে। সরকারের বাজেটে অর্থনৈতিক উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে এবং জমা দেওয়া হবে। বিশেষজ্ঞদের মতে, বেতনভোগী ক্লাস 2023 সালের বাজেটে এটি আশা করতে পারেন।

পুষ্টি বৃদ্ধি বাড়ি থেকে কাজ করার সংস্কৃতি এবং কোভিড-পরবর্তী ভাড়া বাড়ানোর জন্য সরকার হাউজিং রেন্ট অ্যালাউন্স (HRA) বৃদ্ধি করতে পারে। তবে অনেক অফিস হাইব্রিড মোডে বা অফিস থেকেই কাজ করার সুবিধা চালু করেছে।

করের সীমা 80C পর্যন্ত বাড়ানো যেতে পারে, আয়কর প্রদানকারী বেতনভোগী শ্রেণীকে আকৃষ্ট করতে সরকার কর্তৃক বিশেষ কর ব্যবস্থায় পরিবর্তন এবং এটি করা যেতে পারে। এছাড়াও, ধারা 80C এর অধীনে বিনিয়োগের সীমা বাড়ানো যেতে পারে। 80C-এর অধীনে বিনিয়োগের সীমা 8 বছর আগে বাড়ানো হয়েছিল। এরপর আর কোনো ত্রাণ দেওয়া হয়নি। আড়াই লাখ টাকায় উন্নীত হতে পারে বলে আশা করা হচ্ছে।

বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে?

বেতন ধারার জন্য ট্যাক্স ইনসেনটিভ 2023 সালের বাজেটে বেতনভোগী শ্রেণীর জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন সম্পর্কে একটি বড় ঘোষণা করা হতে পারে। সরকার বর্তমান ৫০ হাজার টাকার সীমা বাড়িয়ে ৮০ টাকা করতে পারে বলে আশা করা হচ্ছে। এই আশা এটা বেশি কারণ বেতন ক্যাপ গত বাজেট থেকে বিশেষ কিছু পায়নি।

বাড়িতে ভাতা থেকে কাজ কোভিড-১৯ মহামারী চলাকালীন, অনেক কোম্পানি ‘বাড়ি থেকে কাজ’ সংস্কৃতি চালু করেছে। এই সময়ে অনেক কিছু পাল্টে যায়। এবারের বাজেটে সরকার ঘোষিত হতে পারে বাড়ি থেকে কাজ ভাতা।

Income tax slabs: বাজেটের প্রত্যাশা,বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে,অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ?
ছবি প্রতীকী

আয়কর অব্যাহতি সীমা পরিবর্তন সম্ভব ৷ বিশেষজ্ঞদের মতে, মূল আয়কর অব্যাহতির সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা করা যেতে পারে। এটা অনেক আগে পরিবর্তিত হয়েছে আর তা হয়নি। এই পরিবর্তনের পর বেতনভোগী শ্রেণির ওপর করের বোঝা কমবে।

Income tax slabs: বাজেটের প্রত্যাশা,বেতনভোগী কর্মচারীদের কত Income Tax দিতে হবে,অর্থমন্ত্রী 2023 বাজেটে কি ঘোষণা করবেন ?

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

সতর্কতা: AOB নিউজ কর্মচারীরা চাকরির অফার বা কাজের সহায়তার জন্য কোনো প্রার্থীকে ডাকবে না । AOB নিউজ কখনই চাকরির জন্য কোনো প্রার্থীকে চার্জ করবে না । প্রতারণামূলক কল বা ইমেল সম্পর্কে সচেতন থাকুন । যেকোনো সহায়তার জন্য অনুগ্রহ করে [email protected]এ লিখুন ।

সতর্কতা: AOB News কতৃপক্ষ কোন প্রকার Investment এর প্রচার করে না ৷ Investment কর্তা নিজ দায়িত্বে ও সমস্ত প্রকার শর্ত সাপেক্ষে যেকোনো সংস্থায় Invest করতে পারে ৷ Investment-এর জন্য AOB News কতৃপক্ষ কোন প্রকার দায়ী নয় ৷

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন