A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 31, January, 2023

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন? 2 see right now

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

পুরাতন পেনশন স্কিম,OPS পুরাতন পেনশন স্কিমের খবর ৷

কিভাবে পুরাতন পেনশন প্রকল্পের সুবিধা পাবেন?

পুরানো পেনশন স্কিমের সুবিধাগুলি কেবলমাত্র তারাই পেতে পারেন, যারা নতুন পেনশন স্কিমের অধীনে জমা করা অর্থাৎ NPS রাজ্য সরকারকে প্রদান করবেন এবং এটি তখনই সম্ভব হতে পারে যদি উল্লিখিত পরিমাণটি পরে NSDL অর্থাৎ জাতীয় নিরাপত্তা আমানতে জমা করা হয়। NSDL লিমিটেড রাজ্য সরকারের অ্যাকাউন্টে স্থানান্তর করতে NSDL যদি রাজ্য সরকারকে টাকা না দেয়, তবে কর্মচারীকে এই টাকা রাজ্য সরকারের জিপিএফ ফান্ডে জমা দিতে হবে!

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?
ছবি প্রতীকী

এখন যেহেতু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজস্থান সরকারকে এই অর্থ ফেরত দিতে অস্বীকার করেছেন, এখন ঝাড়খণ্ডও এই দ্বিধায় পড়েছে এবং ঝাড়খণ্ডের মামলাও পড়তে পারে।

কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, নতুন পেনশন অর্থাৎ এনপিএস স্কিমের অধীনে কর্মীদের টাকা কাটা হচ্ছে, এটি রাজ্য সরকারের টাকা নয় । এবং আমরা রাজ্য সরকারের কাছে এই টাকা ফেরত দেব না এবং কর্মচারীদের এই টাকার উপর সরাসরি কর্তৃত্ব রয়েছে আর কেন্দ্রীয় সরকার এই টাকা কোনও রাজ্য সরকারকে দিতে পারবেও না।পুরনো পেনশন স্কিম পুনরুদ্ধারের নামে কর্মচারীদের বিভ্রান্ত করা রাজ্য সরকারগুলির পক্ষে ভাল নয়।

পুরনো পেনশন ফিরিয়ে আনতে রাজস্থান সরকারের প্রয়োজন ৪১ হাজার কোটি টাকা ৷

রাজস্থান সরকার OPS-এর পুরানো পেনশন স্কিম পুনরায় চালু করার করেছিল অর্থাৎ মার্চ 2022 সালে যখন ঘোষণা করা হয়েছিল সেই সময় রাজস্থানে মাত্র দেড় লক্ষ কর্মচারী এই সুবিধা পাচ্ছেন । একটি রিপোর্ট অনুসারে রাজস্থানে গহলোত সরকারকে পুরনো পেনশন স্কিমের অধীনে প্রায় 41000 কোটি টাকা লাগবে।বর্তমানে কর্মচারীর সংখ্যা রাজস্থানে ৭.৫০ কোটি!

PFRDAও প্রত্যাখ্যান করেছে –

পেনশন তহবিল নিয়ন্ত্রক সংস্থাও রাজ্যগুলিকে নতুন পেনশন স্কিমের অর্থ অর্থাৎ NPS-এর অর্থ ফেরত দিতে অস্বীকার করেছে এবং বলেছে যে জাতীয় পেনশন সিস্টেমের অধীনে করা সঞ্চয়গুলি রাজ্যগুলিতে স্থানান্তর করা সম্ভব নয় । রাজ্য সরকারগুলি ওপিএস করতে সক্ষম হবে। পুরাতন পেনশন স্কিমে ফিরে যাওয়ার ক্ষেত্রে, বলা হয়েছিল যে NPS অর্থাৎ নতুন পেনশন সিস্টেমের অধীনে কর্মীদের জমা সঞ্চয়ের উপর তাদের দাবি আইনত গ্রহণযোগ্য হবে না। কারা একটি ধাক্কা দিয়েছে এবং আমানত দিতে অস্বীকার করেছে ৷

রাজ্য সরকার রাজ্য কর্মীদের জন্য নতুন পেনশন স্কিমের NPS-এর অধীনে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের পুরনো পেনশন প্রকল্পবাকি রাজ্যগুলি যেগুলি এটি পুনরুদ্ধার করা হয়েছে তারা শ্বাস নিতে শুরু করেছে। আপনাকে জানিয়ে রাখি যে রাজস্থান ছাড়াও ছত্তিশগড়, পাঞ্জাব, ঝাড়খন্ড এবং এখন হিমাচল প্রদেশও রাজ্য কর্মচারীদের জন্য পুরানো পেনশন স্কিম পুনরুদ্ধার করেছে।

এই সমস্ত রাজ্যের লক্ষাধিক কর্মচারী বর্তমানে NPS-এর আওতায় আসে এই রাজ্যগুলি কিছু শর্ত সহ পুরানো পেনশন প্রকল্প বাস্তবায়ন করেছে বলা হয়েছে, যে রাজ্যগুলিতে পুরনো পেনশন স্কিম শুরু হয়েছে তাদের এনপিএস থেকে কেটে নেওয়া টাকা যদি ফেরত না দেওয়া হয়, তাহলে এই লক্ষাধিক কর্মচারীর পুরনো পেনশন স্কিম বিপদে পড়তে পারে।

কি হয়েছে বন্দোবস্তে?

ভারতের সমস্ত রাজ্য সরকার কেবল পশ্চিমবঙ্গ ছাড়া 2004 সালের জানুয়ারিতে তাদের কর্মচারীদের জন্য নতুন পেনশন স্কিম বেছে নেয় । 2010 সালে রাজ্য NPS ট্রাস্টগুলির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল৷ এটি প্রদান করে যে রাজ্য সরকার PFRDA NPS ট্রাস্টগুলির সমস্ত নির্দেশাবলী মেনে চলবে ৷ PFRDA আইন রাজ্য সরকারের আমানত বা পরিচালনার অনুমোদন দেয় না । এই পরিমাণ অর্থ সরকারি কর্মচারীদের জন্য এবং নিয়োগকর্তাকে দেওয়া যাবে না ।

পুরনো পেনশন স্কিমের অবস্থা কী ছিল?

রাজ্য সরকারের পুরানো পেনশন পুনরুদ্ধার প্রকল্পের সুবিধা নিতে ইচ্ছুক কর্মচারীদের সামনে একটি শর্ত রাখা হয়েছিল যে,তারা নতুন পেনশন প্রকল্পের টাকা ফেরত নেবে না এবং সমস্ত কর্মচারীদের কাছ থেকে একটি শপথও নেওয়া হয়েছিল। এটা পরিষ্কার লেখা আছে তা হলে কেন্দ্রীয় সরকারের ও PSD থেকে কাটা টাকা যদি কেন্দ্রীয় সরকার ফেরত না দেয়, তবে তার জন্য রাজ্য সরকার দায়ী থাকবে না ।

এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজস্থান সরকারকে অর্থ দিতে অস্বীকার করার পরে, যে সমস্ত কর্মচারীরা পুরানো পেনশন স্কিম বেছে নিয়েছেন তাদের জন্য এটি একটি খুব কঠিন সময় এবং তারা বিভ্রান্তিতে পড়েছেন, কী করবেন? আর এখন তাঁরা চিন্তিত পুরনো পেনশন স্কিমের ওপিএস-এর সুবিধা পাবেন কি না!

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

এমনটাই সাফ জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী কর্মচারীদের অর্থ রাজ্য সরকারগুলিকে দেওয়া হবে না৷ কেন্দ্রীয় অর্থমন্ত্রী হয়তো রাজস্থান সরকারের কাছে তার উত্তরে এই কথা বলেছেন, তবে এটি সমস্ত রাজ্যের ক্ষেত্রেও প্রযোজ্য হবে যারা তাদের নিজ নিজ রাজ্যে পুরানো পেনশন পুনরুদ্ধার করতে চলেছে ৷

বিশেষ করে সেই রাজ্য সরকারগুলির জন্য যেখানে বিজেপির সরকার নেই, যে রাজ্যগুলিতে একটি অ-বিজেপি সরকার রয়েছে, ঝাড়খণ্ড এবং এখন হিমাচল প্রদেশও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের অস্বীকারে পরিণত হয়েছে । ঝাড়খণ্ডের এমনকি 17000 কোটি টাকার উপরও, যদি কেন্দ্রীয় সরকার টাকা না দেয় তবে পুরানো পেনশন স্কিম অর্থাৎ OPS পুরানো পেনশন স্কিম বিপদে পড়বে। নতুন পেনশন স্কিম পুরাতন পেনশন স্কিম 2004 সালে বিলুপ্ত করা হয়েছিল।

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?
ছবি প্রতীকী

শপথ নিয়েছেন ১৩ হাজার কর্মচারী

ঝাড়খণ্ড রাজও এই বছর পুরনো পেনশন স্কিম চালু করেছে ৷ রাজ্য সরকার নতুন এবং পুরাতন পেনশন প্রকল্প বাস্তবায়নের ঘোষণা করেছে বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিয়ে হলফনামা জমা দেওয়ার শেষ তারিখ 31 ডিসেম্বর । রাজ্যে মোট 1,14,326 রাজ্য সরকারি কর্মচারী রয়েছে এবং এখনও পর্যন্ত 13,000 কর্মচারী তাদের শপথ দিয়েছেন।

রাজ্য সরকার এনপিএসে অবদান বন্ধ করে দিয়েছে ৷

ঝাড়খণ্ডে ১ সেপ্টেম্বর থেকে পুরনো পেনশন স্কিম চালু হয়েছে ৷ তারপর থেকে, রাজ্য সরকার NPS-এর অধীনে অবদান কাটা বন্ধ করে দিয়েছেআর কর্মচারীদের একদিকে কূপ, অন্যদিকে খাদ এমন অবস্থা । 2004-এর পরে নিযুক্ত মোট 17000 কোটি কর্মচারী NSDL-এর কাছে জমা রয়েছে যা সরাসরি কেন্দ্রীয় সরকার অর্থাৎ অর্থ মন্ত্রকের দ্বারা নিয়ন্ত্রিত।

ঝাড়খণ্ডের ১৭ হাজার কোটি টাকাও ঝুলেছে পুরানো স্কিমের অধীনে

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

আরও পড়ুন


Old পেনশন স্কিম নিয়ে বড় ঘোষণা,মুখ্যমন্ত্রী হতেই কর্মচারীদের উপহার ৷

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

পুরাতন পেনশন স্কিম,OPS কি পুনর্বহাল করা হবে ? কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন?

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

সতর্কতা: AOB নিউজ কর্মচারীরা চাকরির অফার বা কাজের সহায়তার জন্য কোনো প্রার্থীকে ডাকবে না । AOB নিউজ কখনই চাকরির জন্য কোনো প্রার্থীকে চার্জ করবে না । প্রতারণামূলক কল বা ইমেল সম্পর্কে সচেতন থাকুন । যেকোনো সহায়তার জন্য অনুগ্রহ করে [email protected]এ লিখুন ।

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন