A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Sunday, 27, November, 2022

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা, 2 see right now

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা ৷

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা ৷

AOB News Desk: রাজ্যের শিক্ষার্থীদের পড়াশোনার খরচ সামলানোর দিকটি মাথায় রেখে তাদের সুবিধার্থে একাধিক স্কলারশিপ (Scholarship) চালু করেছে সরকার। যার মধ্যে অন্যতম স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ মেরিটকাম স্কলারশিপ। পাশাপাশি, এই স্কলারশিপটি বিকাশ ভবন স্কলারশিপ নামেও পরিচিত। প্রতিবছরই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও কলেজে পাঠরত প্রচুর সংখ্যক শিক্ষার্থীরা ওই স্কলারশিপের মাধ্যমে আর্থিক সুবিধা পান।

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা
ছবি প্রতীকী

প্রথমেই জানিয়ে রাখি যে, রাজ্য সরকার এই স্কলারশিপের মাধ্যমে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিমাসে ১ হাজার টাকা অর্থাৎ বার্ষিক ভিত্তিতে ১২ হাজার টাকা প্রদান করা হয়। পাশাপাশি, উচ্চ মাধ্যমিক পাশ করেছেন এমন পড়ুয়াদের প্রতিমাসে ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হয়। এছাড়াও, পলিটেকনিক শিক্ষার্থীদের মাসিক ১,৫০০ টাকা প্রদান করা হয়। শুধু তাই নয়, স্নাতকোত্তর বা পোস্ট গ্রেজুয়েশন করছেন এমন শিক্ষার্থীদের কেও প্রতিমাসে ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া হয়।

আবেদনের জন্য যোগ্যতা: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এই স্কলারশিপে আবেদনকারী শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয়ের পরিমান আড়াই লক্ষ টাকার কম হতে হবে।

আবেদনের ক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইট: https://svmcm.wbhed.gov.in

আবেদন পদ্ধতি: এই স্কলারশিপের জন্য আবেদন করতে হয় অনলাইনের মাধ্যমে।https://svmcm.wbhed.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে Registration করার পর Apply Application-এ ক্লিক করতে হবে প্রার্থীদের। তারপরে আবেদনকারী শিক্ষার্থীকে নিজের নাম ও মোবাইল নম্বর সহ প্রয়োজনীয় সমস্ত তথ্য নির্ভুলভাবে দিতে হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপরে প্রয়োজনীয় নথিপত্রগুলি স্ক্যান করে আপলোড করতে হবে।

রিনুয়াল করার পদ্ধতি: স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিরবিচ্ছিন্নভাবে পেতে হলে অর্থাৎ রিনুয়াল করতে হলে শিক্ষার্থীকে বার্ষিক পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাং নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। যদিও, পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে নম্বরের পরিমান ৫৩ শতাংশ হতে হবে। এমত অবস্থায়, কোনো শিক্ষার্থী যদি কোনো কারণবশত এক বছর পড়াশোনা চালিয়ে যেতে না পারে, তবে সেক্ষেত্রে এই স্কলারশিপে আবেদন করার সময় উপযুক্ত কারণ দেখিয়ে রিনুয়াল করতে হবে। স্বামী বিবেকানন্দ মেরিটকাম স্কলারশিপ রিনিউয়াল করার জন্য সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্রটিকে পূরণ করতে হবে ও প্রয়োজনীয় নথিপত্রগুলি স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদনপত্র পূরণ হয়ে গেলে ফাইনাল সাবমিট করতে হবে প্রার্থীকে।

প্রয়োজনীয় নথিপত্র: ১. বার্থ সার্টিফিকেট বা জন্মের প্রমাণপত্র ২. ভোটার কার্ড অথবা আধার কার্ড অথবা রেশন কার্ড ৩. শেষ পরীক্ষার এডমিট কার্ড। ৪. রঙিন পাসপোর্ট সাইজ নিজের ছবি। ৫. কোর্সে ভর্তি হওয়ার রসিদ ৬. বাৎসরিক আয়ের প্রমাণপত্র ৭. ব্যাঙ্কের পাস বুক।

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা ৷
ছবি প্রতীকী

শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকার স্কলারশিপ দেবে সরকার, এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা ৷

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest on AOB News.in

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রামলিংকটিকে ক্লিককরে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। click here 

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন