A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 30, April, 2024

কিভাবে 2 মিনিটে Google-এ ব্লগ পোস্ট দেখাবেন ?জেনে নিন Google-এ নতুন ব্লগ পোস্ট Crawl অথবা Index করার নিয়ম ৷ right now

কিভাবে 2 মিনিটে Google-এ ব্লগ পোস্ট দেখাবেন ?জেনে নিন Google-এ নতুন ব্লগ পোস্ট Crawl অথবা Index করার নিয়ম ৷

কিভাবে 2 মিনিটে Google-এ ব্লগ পোস্ট দেখাবেন ?জেনে নিন Google-এ নতুন ব্লগ পোস্ট Crawl অথবা Index করার নিয়ম ৷

অনেক সময় এমন হয় যে, আমাদের ব্লগ পোস্ট Google এ ক্রল করতে কিছুটা বিলম্ব হয় এবং আমাদের প্রচুর পরিমাণে ট্রাফিক হারাতে হয় ।

ধরা যাক, 2022 সাল শেষ হতে চলেছে । এইবার নতুন বছরের রেজোলিউশন নিয়ে একটা আর্টিকেল লিখলেন ৷ নিবন্ধটি লেখার পর 31শে ডিসেম্বর সন্ধ্যায় প্রকাশ করবেন । এই
যেমন আপনি অনুভব করবেন যে,লোকেরা প্রচুর সংখ্যায় “ইংরেজি নতুন বছরের রেজোলিউশন” অনুসন্ধান করবে এবং আপনার পোস্টটি গুগল থেকে তাৎক্ষণিক ভাল ট্র্যাফিক পাবে ।

কিন্তু আপনি ভুল বুঝতে পারবেন, সেদিন গুগল থেকে একজনও ভিজিটর আপনার ব্লগে আসেনি । কারণ ?

কারণটি ছিল – “আপনার পোস্টটি গুগলে ইন্ডেক্স করা হয়নি।” অর্থাৎ আপনার পোস্টটি গুগলের ডাটাবেসে ছিল না । আর যখন গুগলের কাছে আপনার পোস্টের কোনো তথ্য নেই, তখন পোস্টের র‍্যাঙ্কের প্রশ্নই আসে না ।

কিভাবে 2 মিনিটে Google-এ ব্লগ পোস্ট দেখাবেন ?জেনে নিন Google-এ নতুন ব্লগ পোস্ট Crawl অথবা Index করার নিয়ম ৷
Google indexing

 

Google সাধারণত নিজের থেকে পোস্টগুলি সূচী করতে কিছু সময় নেয় । এই সময় কয়েক মিনিট, কয়েক ঘন্টা, কয়েক দিন থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে ।

তাই এটা গুরুত্বপূর্ণ যে, Google-এর বটগুলি আমাদের পোস্ট ক্রল করার জন্য অপেক্ষা করার পরিবর্তে, আমাদের নিজেদের থেকে আমাদের নতুন পোস্ট সম্পর্কে Google-কে জানানো উচিত ৷ যাতে আমরা দ্রুত গুগলে র‍্যাঙ্ক করতে পারি এবং আমাদের প্রচুর অর্গানিক ট্রাফিক হারাতে হবে না ।

এই পোস্টে, আমরা বলেছি যে কীভাবে আপনি দ্রুত আপনার পোস্টটি Google-এ জমা দিতে পারেন অর্থাৎ সূচনা দিতে পারেন –

কীভাবে বাংলাতে সার্চ ইঞ্জিনে ব্লগ পোস্ট ক্রল করবেন- পদ্ধতি ও কৌশল

1) ক্রলিং কি? (ওয়েবসাইট ক্রলিং কি):

সাধারণ ভাষায় ক্রলিং দেওয়া মানে- হামাগুড়ি দেওয়া । সার্চ ইঞ্জিনের ক্ষেত্রেও ক্রলিং একই রকম ।

Google সাধারণত নিজের থেকে পোস্টগুলি সূচী করতে কিছু সময় নেয়। এটা কোন সময় কয়েক মিনিট, কয়েক ঘন্টা, কয়েক দিন থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে ।

তাই এটা গুরুত্বপূর্ণ যে,Google-এর বটগুলি আমাদের পোস্ট ক্রল করার জন্য অপেক্ষা করার পরিবর্তে, আমাদের নিজেদের থেকে আমাদের নতুন পোস্ট সম্পর্কে Google-কে জানানো উচিত ৷ যাতে আমরা দ্রুত গুগলে র‍্যাঙ্ক করতে পারি এবং আমাদের প্রচুর অর্গানিক ট্রাফিক হারাতে হবে না ।

কীভাবে হিন্দিতে সার্চ ইঞ্জিনে ব্লগ পোস্ট ক্রল করবেন- পদ্ধতি ও কৌশল ?

সার্চ ইঞ্জিন (যেমন- Google) ইন্টারনেটে একটি নতুন ওয়েবসাইট বা পোস্ট সনাক্ত করতে কিছু প্রোগ্রামিং কোড ব্যবহার করে ৷যেটিকে আমরা বট, ক্রলার বা স্পাইডার বলি ।

গুগলের এই বটগুলো ইন্টারনেটে ঘুরতে থাকে এবং তারা কোনো নতুন সাইট বা নতুন কোনো পোস্ট দেখার সাথে সাথে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য সংগ্রহ করে গুগলের সার্ভারে সংরক্ষণ করে ।

“ক্রলিং হল Google ডাটাবেসে বট দ্বারা ইন্টারনেটে যেকোনো প্রকার নতুন তথ্য, পোস্ট বা ওয়েবসাইট সংরক্ষণ করার একটি প্রক্রিয়া।”

* কিভাবে সার্চ ইঞ্জিন ক্রলিং করবেন ? (How do Search Engines Crawl Sites):

যখনই ইন্টারনেটে একটি নতুন ওয়েবসাইট তৈরি করা হয় বা একটি নতুন পোস্ট প্রকাশিত হয়, লোকেরা প্রায়শই সোশ্যাল মিডিয়া বা অন্য কোনও জনপ্রিয় সাইটে এর লিঙ্ক শেয়ার করে ।

এখন কারণ হচ্ছে যে,সাইটটিতে নতুন ওয়েবসাইট বা নতুন পোস্টের লিঙ্ক শেয়ার করা হয়েছে, সেটি আগে থেকেই গুগলের ডাটাবেসে উপস্থিত রয়েছে অর্থাৎ গুগলের কাছে ইতিমধ্যেই সে সম্পর্কে তথ্য রয়েছে । তাই Googlebots শেয়ার করা লিঙ্কের মাধ্যমে নতুন ওয়েবসাইটে পৌঁছায় এবং এটি ক্রল করে Google এর ডাটাবেসে রাখে ।

এইভাবে সাইটটি গুগলে দেখাতে শুরু করে ।

* সার্চ ইঞ্জিন ক্রলিং রেট কি ?

Google crawler বা বট আমাদের সাইটে দিনে অনেকবার ক্রল করতে থাকে এবং যদি আমাদের সাইটে কোন আপডেট ঘটে তবে তারা তা গুগলকে জানায় ।

একদিনে Google-এর বট যতবার একটি সাইট ক্রল করতে আসে তাকে সেই সাইটের ক্রল রেট বলে। প্রায়শই একটি সাইট যত বেশি জনপ্রিয়, তার ক্রল রেট তত বেশি ।

2) ইনডেক্সিং কি এবং এটি কিভাবে কাজ করে ? (সূচক কি এবং কিভাবে এটি করা হয়):

আপনি জেনে অবাক হতে পারেন যে Google এর সার্ভারে 30 ট্রিলিয়ন ওয়েব পৃষ্ঠার তথ্য সংরক্ষিত রয়েছে, যা 100 মিলিয়ন GB এরও বেশি মেমরি স্থান দখল করে ।

এখন যদি একজন ব্যক্তি গুগলে কিছু অনুসন্ধান করেন (ধরুন তিনি “বাংলাতে SEO” অনুসন্ধান করেন)। তাহলে গুগল কি ফলাফল খুঁজে বের করতে 30 ট্রিলিয়ন (1 পদ্মা) পৃষ্ঠাগুলি দিয়ে যাবে ? অবশ্যই না!

কারণ গুগল এভাবে কাজ করলে ট্রিলিয়ন ওয়েবপেজ স্ক্যান করতে অনেক সময় লাগতো এবং আমরা আমাদের প্রশ্নের উত্তর 1 সেকেন্ডের মধ্যেও পেতে পারতাম না ।

“Indexing হল এমন একটি প্রক্রিয়া যেখানে সার্চ ইঞ্জিনগুলি ওয়েবপৃষ্ঠাগুলিকে বিশ্লেষণ করে এবং লোকেদের তারা যে তথ্যগুলি খুঁজে পেতে চায় তা দ্রুত সরবরাহ করার জন্য একই রকম ওয়েবপৃষ্ঠাগুলিকে একত্রিত করে।”

3. Google-এ পোস্টগুলি দ্রুত সূচিবদ্ধ করার উপায় (Techniques/Methods To Index Your Site Fast in Google):
যদিও গুগল কিছু সময়ের মধ্যে নিজেই একটি ওয়েবসাইট ক্রল করা শুরু করে, তবে কখনও কখনও এমন হয় যে এতে কিছু সমস্যা রয়েছে বা আমাদের তাৎক্ষণিকভাবে গুগলে একটি পোস্ট জমা দিতে হবে (যা আমরা এই নিবন্ধে উল্লেখ করেছি) শুরুতে করেছি।

এমন পরিস্থিতিতে কিছু দ্রুত Indexing কৌশল রয়েছে যা আমাদের কাজকে সহজ করতে কাজে আসতে পারে । এখানে গুগল ইন্ডেক্সিং-এ ব্যবহৃত কিছু কৌশল রয়েছে-

1. Google search console এ sitemap (সার্চ কনসোলে সাইটম্যাপ জমা দিন) –

যখন আমরা আমাদের সাইটের একটি সাইটম্যাপ Google সার্চ কনসোলে (পূর্বে Google Webmaster Tool নামে পরিচিত) জমা দিই, তখন আমাদের ওয়েবসাইটের নতুন পোস্টগুলি স্বয়ংক্রিয়ভাবে Google-এ ইন্ডেক্স হয়ে যায় ।

2. Google-এ পোস্টগুলি দ্রুত ইন্ডেক্স করার উপায় (Google-এ আপনার সাইটকে দ্রুত ইন্ডেক্স করার কৌশল/পদ্ধতি):
যদিও গুগল কিছু সময়ের মধ্যে নিজেই একটি ওয়েবসাইট ক্রল করা শুরু করে, তবে কখনও কখনও এমন হয় যে এতে কিছু সমস্যা রয়েছে বা আমাদের তাৎক্ষণিকভাবে গুগলে একটি পোস্ট জমা দিতে হবে (যা আমরা এই নিবন্ধে উল্লেখ করেছি) শুরুতে করেছি)।

এমন পরিস্থিতিতে কিছু দ্রুত সূচীকরণ কৌশল রয়েছে যা আমাদের কাজকে সহজ করতে কাজে আসতে পারে । এখানে গুগল ইন্ডেক্সিং-এ ব্যবহৃত কিছু কৌশল রয়েছে-

1. গুগল সার্চ কনসোলে সাইটম্যাপ লিখুন (সার্চ কনসোলে সাইটম্যাপ জমা দিন)-

যখন আমরা আমাদের সাইটের একটি সাইটম্যাপ Google সার্চ কনসোলে (পূর্বে Google Webmaster Tool নামে পরিচিত) জমা দিই, তখন আমাদের ওয়েবসাইটের নতুন পোস্টগুলি স্বয়ংক্রিয়ভাবে Google-এ ইন্ডেক্স হয়ে যায় ।

এছাড়াও, আমরা Bing এবং Yahoo-এর মতো সার্চ ইঞ্জিনের সার্চ কনসোলে আমাদের সাইটের একটি সাইটম্যাপ জমা দেওয়ার মাধ্যমে আমাদের সাইটের পোস্টগুলিকে স্বয়ংক্রিয়ভাবে Google-এ র‌্যাঙ্ক করতে পারি ।

2. সার্চ কনসোলের URL পরিদর্শন টুল ব্যবহার করুন (GSC URL পরিদর্শন টুল ব্যবহার করুন)-

Url Inspection tool হল গুগল সার্চ কনসোলের একটি ফাংশন যার মাধ্যমে আপনি সহজেই খুঁজে পেতে পারেন যে, একটি ইউআরএল গুগলে ইন্ডেক্স করা আছে কি না । এছাড়াও, আপনি যদি গুগলে তাৎক্ষণিকভাবে একটি ইউআরএল ইনডেক্স পেতে চান তবে এটির সাহায্যে আপনি এটি খুব সহজেই করতে পারেন । কিভাবে? চলুন জেনে নেওয়া যাক-

প্রথমে আপনার GSC ড্যাশবোর্ডে যান।

Google search console dashboard ছবি
Google search console dashboard ছবি

 

সেখানে গিয়ে, উপরের বাম পাশে প্রদত্ত 3টি সমান্তরাল লাইনের আইকনে ক্লিক করুন এবং আপনি যে ওয়েবপৃষ্ঠার URLটি ইন্ডেক্স করতে চান সেই ওয়েবসাইটটি নির্বাচন করুন। (মনে রাখবেন যে,এর জন্য আপনার ওয়েবসাইটটি অবশ্যই প্রথমে জিএসসি Verified হতে হবে) ৷

Google search console dashboard picture
Google search console dashboard picture

এর পরে, আপনাকে উপরের খালি জায়গায় দেওয়া URL পরিদর্শন টুলে আপনার URL লিখতে হবে এবং এন্টার টিপুন ।

কিভাবে 2 মিনিটে Google-এ ব্লগ পোস্ট দেখাবেন ?জেনে নিন Google-এ নতুন ব্লগ পোস্ট Crawl অথবা Index করার নিয়ম ৷ right now
GSC URL INSPECTION TOOL

 

প্রায় 30 সেকেন্ড পর, আপনার সামনে এরকম একটি পেজ খোলে ।

Google search console url on google
Google search console url on google

এই URLটি ইতিমধ্যেই Google-এ উপস্থিত আছে তাই এটি এখানে “URL is on Google” দেখাচ্ছে । কিন্তু যদি আপনার URL ইতিমধ্যেই Google-এ উপস্থিত না থাকে তবে এটি আপনার ক্ষেত্রে প্রদর্শিত হবে না।

Google search console url on google
Google search console url on google

এর পরে, আপনাকে কেন্দ্রের ডানদিকে দেওয়া “রিকোয়েস্ট ইনডেক্সিং” বিকল্পটিতে ক্লিক করতে হবে।

প্রায় এক মিনিট পর, আপনি পর্দায় এই মত একটি টেক্সট বার্তা দেখতে পাবেন ।

আমার সাইটের নাম হল aobnews.in তারপর আমি সাইট: aobnews.in সার্চ করি। এবং এইভাবে, এক সেকেন্ডের মধ্যে – আমার সাইটের সমস্ত গুগল ইনডেক্স করা পোস্টগুলি গুগলে দেখানো হয়েছে-

Google search console dashboard picture
Google search console dashboard picture

 

আপনি যদি একটি নির্দিষ্ট পোস্ট Google-এ ইন্ডেক্স করা আছে কিনা তা জানতে চান, তাহলে আপনি site:yoursite.com-এর সামনে একটি স্পেস রেখে সেই পোস্টের মূল কীওয়ার্ডটি লিখতে পারেন । এভাবে যদি সেই পোস্ট ইনডেক্স করা হয় তাহলে দেখতে পাবেন ।

আরও পড়ুন

ইউটিউব shorts কিভাবে তৈরি করলে ভাইরাল হবে নিমেষে…..

3. সার্চ ইঞ্জিন পিং টুল ব্যবহার করুন-

ইন্টারনেটে এরকম অনেক ওয়েবসাইট আছে, যেগুলোর সাহায্যে আপনি আপনার ওয়েবপেজ Google এবং অন্যান্য ছোট-বড় সার্চ ইঞ্জিনে ইনডেক্স করতে পারবেন । এখানে এরকম কিছু টুল আছে-

1. গুগল পিং

2. পিংলার

3. ফিডবার্নার পিং

এই Ping টুলগুলিতে, আপনি সহজেই আপনার সম্পূর্ণ সাইট বা একটি নির্দিষ্ট ওয়েবপেজ শত শত সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটের বিশদ বিবরণ প্রবেশ করান করে পেতে পারেন । এগুলি ব্যবহার করে, আপনার ওয়েবসাইটটি এমন সার্চ ইঞ্জিনগুলিতেও স্থান পাবে যাদের নাম আপনি শুনেননি ।

আপনি যদি Tech, ইন্টারনেট, ব্লগিং, SEO এবং ডিজিটাল মার্কেটিং এর মত বিষয়গুলির সাথে নিজেকে ক্রমাগত আপডেট রাখতে চান, তাহলে অবশ্যই আমাদের নিউজ পোর্টালকে ফলো করুন ।

4. Internal লিঙ্কিং করুন-

Google লিঙ্কের মাধ্যমে নতুন ওয়েবপেজ অনুসন্ধান করে । যদি তিনি একটি নতুন ওয়েবপৃষ্ঠার একটি লিঙ্ক পান, তাহলে একটি ভাল সুযোগ আছে যে, তিনি এটিকে তার সূচীতে অন্তর্ভুক্ত করবেন ।

 

Google এর জন্য আমাদের ওয়েবপেজগুলির লিঙ্ক পেতে, আমাদের নতুন পোস্টের লিঙ্কটি পুরানো পোস্টগুলিতে দেওয়া দরকার অর্থাৎ সেগুলি অভ্যন্তরীণভাবে লিঙ্ক করুন । এই কারণে, আমাদের নতুন পোস্টটি গুগলে দ্রুত দেখাতে শুরু করে এবং একই সাথে এটি একটি ভাল অবস্থানে র‌্যাঙ্কিং শুরু করে ।

* Backlink তৈরি করুন-

এ ছাড়া, সম্ভব হলে আপনার নতুন পেজের জন্য ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করুন । এটির সাথে, আপনার পোস্টটি গুগলে ইন্ডেক্স করা হবে । একই সময়ে, এর র‌্যাঙ্কিংয়ে একটি দুর্দান্ত লাফ হবে ।

5. সোশ্যালওয়েবে পোস্ট শেয়ার করুন-

Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা নতুন ওয়েবপেজগুলি দ্রুত ক্রল করতে সক্ষম কারণ তাদের ক্রলার/বটগুলি ক্রমাগত এই সাইটগুলিতে ঘোরাফেরা করে ৷ তাই, Google-এ আমাদের পোস্টকে দ্রুত র‍্যাঙ্ক করার জন্য, এটিকে সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে শেয়ার করা গুরুত্বপূর্ণ৷

আমি ব্যক্তিগতভাবে আমার প্রতিটি নতুন পোস্ট এই সামাজিক ওয়েবসাইট এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিতে প্রকাশ করার সাথে সাথেই শেয়ার করি যাতে এটি দ্রুত সূচিত হয় এবং এটি এর র‍্যাঙ্কিং-এ ইতিবাচক প্রভাব ফেলে-

1. ফেসবুক পেজ – সোশ্যাল মিডিয়া সাইট

2. টুইটার – সোশ্যাল মিডিয়া সাইট

3. লিঙ্কডইন – পেশাদার মিডিয়া সাইট

4. Pinterest- ফটো শেয়ারিং ওয়েবসাইট

5. Reddit – অনলাইন সম্প্রদায়

6. মিক্স – সোশ্যাল বুকমার্কিং সাইট (মিক্সের পুরানো নাম ছিল StumbleUpon)

7. Indibloghub – ভারতীয় ব্লগ ডিরেক্টরি

8. ইন্ডিব্লগার – ভারতীয় ব্লগ ডিরেক্টরি

9. Quora – প্রশ্ন উত্তর প্ল্যাটফর্ম

আপনি যদি এই পদ্ধতিগুলি ব্যবহার করেন, তাহলে আপনার পোস্টটি 3 মিনিটের মধ্যে Google-এ index হয়ে যাবে এবং কয়েক দিনের মধ্যে ট্র্যাফিক আসতে শুরু করবে।

1. অনেক সময় গুগলে নতুন পোস্ট দেখানো হয় না, তাহলে কি করবেন? (গুগল ইন্ডেক্সিং সমস্যা)
অনেক সময় এমন হয় যে আমরা ব্লগে একটি পোস্ট দেই, কিন্তু অনেক সময় পেরিয়ে যাওয়ার পরেও এবং আমাদের লক্ষ লক্ষ চেষ্টা করার পরেও সেই পোস্টটি গুগলে ইন্ডেক্স করা হয় না । আপনি যদি একই সমস্যার মুখোমুখি হন তবে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন-

1. Google সার্চ কনসোলের ইউআরএল পরিদর্শন টুলের সাহায্যে আপনার ইউআরএল ইন্ডেক্স করুন ।

2. যদি এটি কাজ না করে, তাহলে আপনার ব্লগ পোস্টের কাস্টম রোবট ট্যাগ এবং robots.txt ফাইলটি পরীক্ষা করুন৷ যদি noindex অপশনে টিক দেওয়া থাকে, তাহলে সেটিকে আনটিক করুন।

3. এটি ছাড়াও, সোশ্যাল মিডিয়াতে আপনার পোস্ট শেয়ার করুন। এর মানসম্পন্ন লিঙ্ক তৈরি করুন । এটি কোনো সময়ের মধ্যেই আপনার পোস্টকে ইনডেক্স করবে ।

Writer’s opinion:-
যদি আমাদের পোস্টটি গুগলে সূচীভুক্ত না হয়, তবে এর র‍্যাঙ্ক এর প্রশ্নই ওঠে না। আর আমাদের পোস্ট যদি র‍্যাঙ্ক না করে তাহলে গুগল থেকে অর্গানিক ট্রাফিক পাওয়ার প্রশ্নই ওঠে না । তাই এটি প্রয়োজনীয় যে, আমাদের পোস্টটি গুগলে সূচীবদ্ধ করা হয় যাতে গুগল এটি লোকেদের কাছে দেখাতে পারে এবং লোকেরা আমাদের ওয়েবসাইটে আসতে পারে ।

তো বন্ধুরা, এই ছিল আমাদের আজকের পোস্ট “Google Search Engine Indexing / Google Search Engine Indexing in Bengali”। এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো, অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন এবং আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই জিজ্ঞাসা করুন । ফেসবুকে আমাদের সাথে যোগ দিন যাতে আপনি নতুন পোস্টের আপডেট পেতে পারেন । (2303 মোট শব্দ)

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

এইরকম আরো খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।

Click here

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন