A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Thursday, 09, May, 2024

CPI(M) পার্টির কনফারেন্সের পরে পুনর্নির্মাণের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে ৷

CPI(M) পার্টির কনফারেন্সের পরে পুনর্নির্মাণের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে ৷

 

তরুণ প্রজন্ম গুলি বাংলার সিপিএম -এ গুরুত্বপূর্ণ ভূমিকা পেতে পারে বলে অনুমান ৷

অনুমান করা যাচ্ছে শীর্ষ নেতৃত্বে পরিবর্তনের জন্য দলের পরিকল্পনা বাস্তবায়িত করা হতে পারে, বিমান বসু এবং সূর্যকান্ত মিশ্রের মতো পশ্চিমবঙ্গের প্রধান প্রচারকদের কয়েক মাসের মধ্যেই পদত্যাগ করতে হবে এবং তার পরিবর্তে তরুণ নেতাদের নিয়োগ দিতে হবে ।

সিপিআই (এম) পার্টি শীঘ্রই একটি বড় সংস্কার করতে পারে, প্রধান নেতৃত্বের ভূমিকায় তরুণ বন্দুক দিয়ে অভিজ্ঞ নেতাদের প্রতিস্থাপন করবে।

যদি শীর্ষ নেতৃত্বে পরিবর্তনের জন্য দলের পরিকল্পনা বাস্তবায়িত হয়, তবে বিমান বসু এবং সূর্যকান্ত মিশ্রের মতো পশ্চিমবঙ্গের প্রধান প্রচারকদের কয়েক মাসের মধ্যেই পদত্যাগ করতে হতে পারে এবং তার পরিবর্তে তরুণ নেতাদের নিয়োগ দিতে হবে । আসন্ন দলীয় সম্মেলনের পর পরিবর্তনগুলি কার্যকর হতে পারে বলে সূত্র মারফত জানা যাচ্ছে ৷

সিপিআই (এম) কেন্দ্রীয় কমিটির সদস্য হওয়ার জন্য বয়সের সীমা নির্ধারণের পরিকল্পনা নিয়ে কাজ করছে, আলিমুদ্দিন স্ট্রিটে দলের রাজ্য নেতৃত্বও কমিটি -এ রাজ্য কমিটির সদস্য হওয়ার সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করতে চায় ৷ এলাকা কমিটির ক্ষেত্রে সদস্যরা হতে পারে ৬৫ বছর বয়সে অবসর নেওয়া বাধ্যতামূলক।
যাইহোক, পার্টির বেঙ্গল ইউনিট ইতিমধ্যে রাজ্য কমিটিতে অন্তর্ভুক্তির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৬৫ নির্ধারণ করেছে।

দলের সদ্য সমাপ্ত রাজ্য কমিটির বৈঠকে প্রস্তাবিত বয়স সীমা নিয়েই আলোচনা করা হয়েছিল।

রাজ্য কমিটির কিছু জেলা স্তরের নেতা অবশ্য প্রশ্ন করেছিলেন যে নেতৃত্বের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে অভিজ্ঞতার চেয়ে তরুণদের অগ্রাধিকার দেওয়া রাজনীতিতে গুরুত্বপূর্ণ কিনা ?
এর জন্য, নেতৃত্ব সাড়া দিয়েছিলেন যে প্রস্তাবিত বয়স সীমা দলের নীতি অনুসারে কমিটিগুলিতে প্রয়োগ করা উচিত কি না । এটা স্পষ্ট করে দেওয়া হয়েছিল যে কাউকে ‘ব্যতিক্রম’ হিসাবে গণ্য করা উচিত নয় কারণ যদি একজন ব্যক্তিকে ‘ব্যতিক্রম’ হিসেবে বিবেচনা করা হয়, তাহলে অন্যরাও একই রকম আচরণ করতে চাইতে পারেন ৷

দলের একটি অংশ জিজ্ঞাসা করেছিল যে ‘যান্ত্রিক পদ্ধতিতে’ বয়সের সীমা আরোপ করা কি উপযুক্ত?
যদি একই দিনে এক প্রশ্নের জবাবে সিপিআই (এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, “কেন্দ্রীয় কমিটি ৬৫ বছরের ঊর্ধ্বসীমা নির্ধারণ করতে চলেছে। কেন্দ্রীয় কমিটির উপরের সীমা রাজ্য এবং অন্যান্য কমিটির তুলনায় কম হবে । এই নীতি সকলেরই মানতে হবে । শীঘ্রই আপনি একটি ছোট CPI (M) দেখতে পাবেন। ”

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন