A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 31, January, 2023

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down ? see right now

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

আপনার ওয়েবসাইট কি ট্র্যাফিক হারাচ্ছে বা আপনার র‌্যাঙ্কিং কমে যাচ্ছে? আপনার অনুসন্ধানের র‌্যাঙ্কিং এবং ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ৷ How is your website traffic down?

ওয়েবসাইট পরিদর্শন করার জন্য বিদ্যমান, কিন্তু পরিদর্শন বিভিন্ন সাইটের জন্য বিভিন্ন জিনিস বোঝাতে পারে।

নিউজ মিডিয়া সাইটগুলির জন্য, উদাহরণস্বরূপ, ট্রাফিক বিজ্ঞাপন থেকে আয়ের উৎস হতে পারে। ইকমার্স খুচরা বিক্রেতাদের জন্য, ট্রাফিক সরাসরি বিক্রয়ে অনুবাদ করে।

কিছু সাইট হয়তো কিছু বিক্রি করছে না, অথবা তারা এমন একটি ব্র্যান্ড বিক্রি করছে, যেখানে শুধুমাত্র আপনার বিষয়বস্তুর উপর চোখ রাখা জয় হিসাবে গণনা করার জন্য যথেষ্ট।

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?
ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার কারণ

আপনার সাইট সম্পর্কে যাই হোক না কেন, ট্রাফিক = গ্রাহক।

সার্চ ইঞ্জিন পদে, র‌্যাঙ্কিং = ট্রাফিক = গ্রাহক ।

তাই যখন আপনার সার্চ র‍্যাঙ্কিং কমে যায় – বা আপনার ট্রাফিক কমে যায় – তখন এটি একটি সমস্যা।

সূচিপত্র

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

আপনি একজন ডিজিটাল বিপণনকারী, SEO পেশাদার, ওয়েবমাস্টার, বা অন্য কোনো স্টেকহোল্ডার হোন না কেন, সমস্যাটি তদন্ত করা এবং কীভাবে জিনিসগুলিকে ট্র্যাকে ফিরিয়ে আনা যায় তা নির্ধারণ করা আপনার দায়িত্ব হতে পারে ।

আপনার ট্র্যাফিক কমে গেছে কিনা তা পরীক্ষা করার জন্য এখানে 22টি টিপস্ রয়েছে এবং আপনার এটির সমাধান প্রয়োজন।

1. আপনি ভুল র‌্যাঙ্কিং ট্র্যাক করছেন :-

আপনার সাইট অনেক বছর ধরে অনলাইনে থাকলে, আপনার কীওয়ার্ড আজ প্রাসঙ্গিক নাও হতে পারে। আপনার নিজের অনুসন্ধান আচরণ সম্পর্কে চিন্তা করুন এবং আপনার অনুসন্ধান কনসোল ডেটাতে প্রদর্শিত কীওয়ার্ডগুলির সাথে তুলনা করুন।

আপনি কি শিল্প বা কুলুঙ্গি পরিভাষা ব্যবহার করেন যা আপনার সম্ভাব্য গ্রাহকরা যা জানেন তার সাথে সারিবদ্ধ নাও হতে পারে ?

অনেক লোক একই প্রশ্নের বিভিন্ন বৈচিত্র অনুসন্ধান করবে এবং এখনও তাদের সমস্যার উত্তর বা সমাধান খুঁজে পাবে না।

Google-এর ইঞ্জিনিয়াররা তাদের স্বাভাবিক ভাষা বোঝার ক্ষমতা অনেক উন্নত করেছে। আজ লোকেরা ফলাফল খুঁজে পেতে আরও স্বাভাবিক ভাষায় টাইপ করতে পারে। আপনি যদি আপনার বিষয়বস্তু সরল ভাষায় রাখেন তাহলে সেই জিনিসগুলির জন্য র‌্যাঙ্ক করা আরও সহজ।

সাম্প্রতিক বছরগুলিতে সার্চ ইঞ্জিনগুলিও এই ঘটনাটি গ্রহণ করেছে। শুধুমাত্র কয়েকটি কীওয়ার্ডের উপর নির্ভর করার পরিবর্তে তারা সম্পূর্ণ বাক্য এবং আরও স্বাভাবিক ভাষার অন্যান্য উপাদানের উপর ভিত্তি করে ওয়েবসাইটগুলিকে র‌্যাঙ্ক করছে।

আপনার কীওয়ার্ড এবং কীওয়ার্ড বাক্যাংশ দেখুন। আপনি যদি পুরানো বা জেনেরিক কীওয়ার্ড ব্যবহার করেন তবে আপনি ভুল র‌্যাঙ্কিং ট্র্যাক করছেন এবং আপনার কৌশল আপডেট করতে হবে।

2. হারিয়ে যাওয়া লিঙ্ক :-

আপনার অনুসন্ধানের র‌্যাঙ্কিং এবং ট্রাফিক কমে যাওয়ার আরেকটি কারণ হল আপনি লিঙ্ক হারিয়েছেন।

একটি টুল (যেমন, ম্যাজেস্টিক, আহরেফ, কগনিটিভএসইও) ব্যবহার করে গত 90 দিনে হারিয়ে যাওয়া লিঙ্কগুলির জন্য আপনার সাইটটি পরীক্ষা করুন।

আপনি যদি অনেকগুলি লিঙ্ক হারিয়ে ফেলে থাকেন তবে এটি আপনার র‌্যাঙ্কিংয়ে পতনের কারণ হতে পারে।

এই লিঙ্ক হারানোর বিষয়ে আপনাকে আরও প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত:

লিঙ্ক ড্রপ সাইটব্যাপী ? হারিয়ে যাওয়া লিঙ্কগুলি কি আপনার সাইটের একই পৃষ্ঠাগুলিতে অবস্থিত যেখানে আপনি র‌্যাঙ্কিংয়ে ড্রপ দেখেছেন? আপনার পৃষ্ঠাগুলির অন্তর্মুখী লিঙ্কগুলিতে কি একটি ড্রপ হয়েছে যা তাদের র‌্যাঙ্কিং হারিয়েছে? আপনি কি আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলির বাদ দেওয়া লিঙ্কগুলি দেখতে পাচ্ছেন যা নিম্ন র‌্যাঙ্কিং আছে এমন অন্যান্য পৃষ্ঠাগুলিকে লিঙ্ক করে?

যদি আপনার অন্তর্মুখী লিঙ্কগুলি ভেঙে যায় বা হারিয়ে যায়, তাহলে আপনাকে ঠিক সেই লিঙ্কগুলি কোথা থেকে আসছে এবং কেন সেগুলি তা নির্ধারণ করতে হবে ৷

তারপরে আপনি সেগুলি সরাতে, প্রতিস্থাপন করতে বা ধরে রাখতে পারেন।

আপনার পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করতে প্রতিটি লিঙ্ক পৃথকভাবে চেক করা উচিত !

যদি লিঙ্কগুলি ইচ্ছাকৃতভাবে সরানো হয়, তাহলে এটি নির্দেশ করতে পারে যে সেগুলি প্রাকৃতিক লিঙ্ক ছিল না এবং যদি সেগুলি আগে থেকে না থাকে, তাহলে Google দ্বারা পতাকাঙ্কিত এবং শাস্তি হতে পারে৷ এই লিঙ্ক যেতে দিন সাইট আপডেটের সময় কখনও কখনও লিঙ্কগুলি ভেঙে যায় বা পরিবর্তন হয়। এই ক্ষেত্রে, আপনার কাছে সাইটের মালিককে সেগুলি পুনরুদ্ধার করতে রাজি করার সুযোগ থাকতে পারে।

যদি অভ্যন্তরীণ লিঙ্কগুলি একটি ভিন্ন উৎসের নতুন লিঙ্কগুলির সাথে প্রতিস্থাপিত হয়, তবে আপনার কাছেও নতুন উৎসের সাথে লিঙ্ক করার বিকল্প রয়েছে ৷ মনে রাখবেন, আপনি সর্বদা পুরানো লিঙ্কগুলিকে নতুন দিয়ে প্রতিস্থাপন করতে পারেন যা কাজ করে ৷

ভবিষ্যতে আপনার র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে হারিয়ে যাওয়া লিঙ্কগুলি প্রতিরোধ করতে, সক্রিয়ভাবে হারিয়ে যাওয়া লিঙ্কগুলি ট্র্যাক করার জন্য লিঙ্ক মনিটরিং সফ্টওয়্যার বা প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করার প্রচেষ্টা মূল্যবান । এইভাবে আপনি আপনার র‌্যাঙ্কিং হারানোর আগে সক্রিয় হতে পারেন এবং সংশোধনমূলক ব্যবস্থা নিতে পারেন।

3. ব্রোকেন রিডাইরেক্ট :-

আপনি যদি একটি নতুন ওয়েবসাইট চালু করেন, একটি নতুন সার্ভারে স্থানান্তর করেন, বা আপনার সাইটে কোনো কাঠামোগত পরিবর্তন করেন, তাহলে আপনার র‍্যাঙ্কিংয়ে একটি ড্রপ দেখতে পাওয়ার সম্ভাবনা আছে,যদি না আপনার সঠিক 301 রিডাইরেক্ট প্ল্যান থাকে৷

ব্রোকেন রিডাইরেক্ট প্রতিটি SEO পেশাদারের সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন।

301 রিডাইরেক্ট ব্যবহার করার সময়, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে XML সাইটম্যাপ, ক্যানোনিকাল ট্যাগ এবং লিঙ্কগুলিও আপডেট করা হয়েছে।

একটি 301 পুনঃনির্দেশ ওয়েবের জন্য ঠিকানা বিজ্ঞপ্তি পরিবর্তনের অনুরূপ। এই বিজ্ঞপ্তিটি সার্চ ইঞ্জিনকে বলে যে একটি পৃষ্ঠা, বেশ কয়েকটি পৃষ্ঠা বা আপনার সম্পূর্ণ ওয়েবসাইট সরানো হয়েছে। আপনি জিজ্ঞাসা করছেন যে, আপনার ওয়েবসাইটের দর্শকদের আপনার নতুন ঠিকানায় পাঠানো হবে এবং আপনার পুরানো ঠিকানায় নয় ৷

সঠিকভাবে করা হলে, আপনি আপনার র‌্যাঙ্কিং হারাবেন না, বা নকল সামগ্রীর জন্য আপনাকে শাস্তি দেওয়া হবে না ৷ কারণ অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনার পুরানো এবং নতুন ওয়েব ঠিকানা উভয়ই ইন্ডেক্স করছে ৷

4. ম্যানুয়াল অ্যাকশন :-

আপনি যদি আপনার ওয়েবসাইটের র‍্যাঙ্কিংয়ে আকস্মিক এবং উল্লেখযোগ্য হ্রাস দেখতে পান তবে এটি নির্দেশ করতে পারে যে Google আপনার সাইটটিকে শাস্তি দিচ্ছে । ম্যানুয়াল অ্যাকশন অ্যালগরিদমিক আপডেটের ফলাফলের পরিবর্তে ম্যানুয়ালি প্রয়োগ করা হয়।

যদি আপনার সাইট Yahoo বা Bing-এর মতো অন্যান্য সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করতে থাকে, তাহলে এটি একটি প্রায় নিশ্চিত চিহ্ন যে আপনি Google এর শাস্তি ভোগ করছেন।

আপনার জরিমানাটি ম্যানুয়াল বা স্বয়ংক্রিয় হোক না কেন,আপনি সমস্যাটি সমাধান করতে এবং জরিমানা সরাতে চাইবেন। শুরু করার সর্বোত্তম উপায় হল আপনার Google অনুসন্ধান কনসোল অ্যাকাউন্টের ভিতর থেকে বিজ্ঞপ্তিগুলি দেখা ৷ বার্তা মেনু এবং ম্যানুয়াল অ্যাকশন বিভাগে সতর্কতা দেখুন। এখানে আপনি এমন উদাহরণগুলির একটি তালিকা পাবেন যেখানে একজন Google কর্মী খুঁজে পেয়েছেন যে আপনার ওয়েবসাইটের নির্দিষ্ট পৃষ্ঠাগুলি তাদের নির্দেশিকাগুলির সাথে সঙ্গতিপূর্ণ নয় ৷ আপনি কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন সে সম্পর্কে পরামর্শ এবং তথ্য পেতে সক্ষম হবেন৷

5. অ্যালগরিদম পরিবর্তন

Google সবসময় অ্যালগরিদম পরিবর্তন করে কৌশল এবং ফলাফল উন্নত করার উপায় খুঁজছে। অনেক সাইট এই পরিবর্তনগুলির দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং নিম্ন সাইট র‌্যাঙ্কিং থেকে ভুগছে । গুগলের আপডেটের দ্বারা পঙ্গু হওয়া এড়াতে, একটি কার্যকর ক্রস-চ্যানেল বিপণন এবং ট্রাফিক কৌশল ব্যবহার করুন যাতে সামাজিক মিডিয়া এবং অন্যান্য মার্কেটিং চ্যানেল।

6. Algorithm Changes:-

অনুসন্ধানে প্রাকৃতিক পরিবর্তন এমন সময় আছে যখন আপনি আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ে একটি ড্রপ লক্ষ্য করতে পারেন যা সরাসরি আপনার ওয়েবসাইটের সাথে সম্পর্কিত কিছুর ফলাফল নয়। গুগল প্রায়ই ব্যবহারকারীর আচরণের উপর ভিত্তি করে ফলাফলের ধরণে পরিবর্তন করেছে।

উদাহরণস্বরূপ, যদি একটি নির্দিষ্ট বিষয়ের জন্য অনুসন্ধানে হঠাৎ বৃদ্ধি হয়, Google প্রথমে নতুন ফলাফল আনতে পারে এবং স্থির সামগ্রীকে আরও নিচে ঠেলে দিতে পারে।

আপনার বিষয়বস্তু দ্বিতীয় বিভাগে পড়ে, আপনি আপনার র‌্যাঙ্কিংয়ে একটি ক্ষতি দেখতে পাবেন.

আপনি Google Trends-এ দেখতে পারেন যে কোনও পরিবর্তন আছে কিনা যা এই অসঙ্গতিগুলি ব্যাখ্যা করতে পারে।

7. Google-এ UX পরিবর্তন:-

Google মাঝে মাঝে সার্চ পৃষ্ঠাগুলির UX এমনভাবে পরিবর্তন করে যা ক্লিকগুলিকে দূরে সরিয়ে দেয়।

হতে পারে একটি বৈশিষ্ট্যযুক্ত স্নিপেট একটি মূল অনুসন্ধান ফলাফলে পপ আপ, ট্রাফিককে সেভাবে নির্দেশ করে। হয়তো কিছু অনুসন্ধান পরীক্ষা ক্লিক-থ্রু রেটকে প্রভাবিত করেছে।

কোন পদগুলি বাদ পড়েছে তা পরীক্ষা করুন এবং কিছু পরিবর্তন হয়েছে কিনা তা দেখুন।

8. ভূ-অবস্থানের অমিল:-

যেখানে অনুসন্ধান করা হয়েছে তার উপর নির্ভর করে আপনার র‌্যাঙ্কিং ভিন্ন হবে। আপনি যদি একটি ভৌগলিক এলাকায় আপনার র‌্যাঙ্কিং পরীক্ষা করেন, তাহলে আপনার র‌্যাঙ্কিং সম্পর্কে আরও সুনির্দিষ্ট এবং নির্ভুল বোঝার জন্য আপনাকে সেগুলিকে অন্য কয়েকটি ক্ষেত্রে পরীক্ষা করতে হবে।

আপনি কি লক্ষ্য করেছেন যে, একটি নির্দিষ্ট অনুসন্ধানের জন্য আপনি যে ফলাফলগুলি পান তা একই অনুসন্ধানকারী অন্য ব্যক্তির থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে?

এছাড়াও আপনি যদি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করার সময় অনুসন্ধান করেন এবং তারপর লগ আউট করার পরে অনুসন্ধানটি পুনরাবৃত্তি করেন, আপনি বিভিন্ন ফলাফল পাবেন।

এর কারণ হল যে Google আপনার অনুসন্ধানের ফলাফলগুলি সামনে আনার আগে আপনি যে সাইটগুলি আগে পরিদর্শন করেছেন, আপনি যেখানে অবস্থান করছেন এবং এমনকি আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তাও বিবেচনা করবে ৷

9. প্রতিযোগী উন্নতি:-

এটা সম্ভব যে আপনি সবকিছু ঠিকঠাক করছেন কিন্তু তারপরও ট্র্যাফিক হারাচ্ছেন এবং আপনার র‌্যাঙ্কিংয়ে একটি হ্রাস দেখতে পাচ্ছেন। এর একটি কারণ হতে পারে যে আপনার প্রতিযোগিতা একটি ভাল কাজ করছে।

আপনার প্রতিযোগীদের সোশ্যাল মিডিয়া কার্যকলাপ, লিঙ্ক বিল্ডিং কৌশল এবং বিষয়বস্তু বিপণন বিশ্লেষণ এবং পর্যবেক্ষণ করে তাদের উপর নজর রাখুন। আপনার প্রতিযোগীরা কী পরিবর্তন করেছে তা দেখতে আপনি Wayback Machine বা Versionista-এর মতো টুল ব্যবহার করতে পারেন।

আপনি ব্যাকলিংক টুল ব্যবহার করে দেখতে পারেন যে,তাদের মধ্যে নতুন ব্যাকলিংক এসেছে কিনা; তারা তাদের নিজস্ব একটি SEO প্রচারণা চালাতে পারে।

একবার আপনি বুঝতে পেরেছেন যে আপনার প্রতিযোগিতা আপনাকে ছাড়িয়ে যাওয়ার জন্য কী করেছে, একই রকম কিছু পরিবর্তন করুন – কেবল সেগুলি আরও ভাল করুন।

10. পৃষ্ঠা গতি:-

আপনার পৃষ্ঠাগুলির বিষয়বস্তু কত দ্রুত লোড হয় তা কেবল আপনার র‌্যাঙ্কিংকেই প্রভাবিত করবে না বরং আপনার ওয়েবসাইট দর্শকদের ব্যবহারকারীর অভিজ্ঞতাকেও প্রভাবিত করবে। যখন পৃষ্ঠাগুলি লোড হতে বেশি সময় নেয়, তখন বাউন্সের হার বেশি হয় কারণ লোকেরা আপনার সামগ্রী দেখার জন্য অপেক্ষা করতে চায় না।

আপনার পৃষ্ঠার speed পরীক্ষা করতে, Google এর নতুন এবং উন্নত Page Speed ​​টুল ব্যবহার করে দেখুন । প্রকৃত ব্যবহারকারীর ডেটা অন্তর্ভুক্ত করার জন্য টুলটিকে পুনর্গঠন করা হয়েছে ।

পৃষ্ঠাগুলি কত দ্রুত লোড হয় তার উপর নির্ভর করে দ্রুত, ধীর এবং গড় র‌্যাঙ্ক করা হয়।

11. সার্ভার সমস্যা:-

আপনার সাইট সার্ভার সমস্যার সম্মুখীন হলে, এটি ফলাফল হতে পারে ৷ একটি ভাঙা ক্যাশিং ফাংশন বা Googlebot এ পরিবেশিত একটি খালি মার্কআপ । এটি গুরুত্বপূর্ণ যে আপনি যেকোনো সার্ভারের সমস্যা দ্রুত সমাধান করেন।

আপনার সার্ভার লগগুলিতে ত্রুটিগুলি সন্ধান করুন এবং আপনার সাইটের URL কীভাবে রেন্ডার হয় বা ক্রল করা হয় তা পরীক্ষা করতে Google-এর ফেচ এবং রেন্ডার টুল ব্যবহার করুন ৷

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?
ছবি প্রতীকী

12. অন্যান্য ওয়েব ভাইটাল:-

Google বলেছে যে অন্যান্য UX সিগন্যাল এবং ওয়েব ভাইটাল, যেমন “কমিউলেটিভ লেআউট শিফট” আপনার সাইটের র‍্যাঙ্ক কিভাবে পরিবর্তন করতে পারে।

আপনার পৃষ্ঠায় ব্যবহারকারীর অভিজ্ঞতা কেমন?
লেআউট কি অনেক বদলে যায়?
অনেক বিজ্ঞাপন আছে?

13. অভ্যন্তরীণ নেভিগেশন:-

আপনার ওয়েবসাইট নেভিগেশন আপনার দর্শকদের বলে যে, তারা আপনার সাইটে কী এবং কোথায় তথ্য পাবে।

আপনার অভ্যন্তরীণ নেভিগেশনের জন্য দুটি বা সর্বাধিক তিন স্তরের গভীরে একটি সমতল, সরু কাঠামো রাখার চেষ্টা করুন। আপনার দর্শকরা যা খুঁজছেন তা খুঁজে পেতে যদি অনেকবার ক্লিক করতে হয়, তাহলে তাদের চলে যাওয়ার সম্ভাবনা বেশি।

এটা সম্ভব যে সার্চ ইঞ্জিনগুলি আপনার ওয়েবসাইটের গভীরে সমাহিত সামগ্রী ক্রল করা বন্ধ করবে । এর ফলে আপনার র‌্যাঙ্কিং কম হবে এবং আপনি গুরুত্বপূর্ণ বিষয়বস্তু এলাকায় কম ট্রাফিক পাবেন ।

অভ্যন্তরীণ লিঙ্ক কৌশলগুলি শুধুমাত্র ভাল অনুসন্ধান অপ্টিমাইজেশানের একটি অংশ নয়, বরং আপনার অন্যান্য ক্লায়েন্ট ধরে রাখার কৌশলগুলির সাথেও অবিচ্ছেদ্য।

আপনার অভ্যন্তরীণ লিঙ্ক এবং নেভিগেশন সহজ এবং যৌক্তিক করা ক্লায়েন্ট ধারণ উন্নত করে এবং অন্যান্য র‌্যাঙ্ক মেট্রিক্স যেমন সাইট-অন-সাইটকে বাড়িয়ে তোলে । কীওয়ার্ড-সমৃদ্ধ অভ্যন্তরীণ লিঙ্কগুলি ব্যবহার করা সার্চ ইঞ্জিনগুলিকে আপনার সাইটটি কী সম্পর্কে এবং আপনার বিষয়বস্তু প্রশ্নের সাথে প্রাসঙ্গিক কিনা তা দ্রুত নির্ধারণ করতে সহায়তা করবে৷

14. খারাপ মানের লিঙ্কের জরিমানা হয়, সব লিঙ্ক সমান তৈরি করা হয় না.

আপনি যদি ঝুঁকিপূর্ণ, স্প্যামি বা পুরানো লিঙ্ক বিল্ডিং কৌশল ব্যবহার করেন, তাহলে Google আপনার সাইটকে down করে দেবে।

Google তাদের অনুসন্ধান কনসোল সহায়তা বিভাগে লিঙ্ক স্কিম নামক প্রথম অনুচ্ছেদে একটি নিম্ন-মানের লিঙ্ক হিসাবে বিবেচনা করে তা খুব স্পষ্টভাবে বলে ৷

“Google সার্চ ফলাফলে Page Rank বা সাইটের র‌্যাঙ্কিং হেরফের করার উদ্দেশ্যে যেকোন লিঙ্ক একটি লিঙ্ক স্কিমের অংশ এবং Google-এর ওয়েবমাস্টার নির্দেশিকা লঙ্ঘন বলে বিবেচিত হতে পারে৷ এতে আপনার সাইটের লিঙ্কগুলি বা আপনার সাইটের আউটগোয়িং লিঙ্কগুলিকে ম্যানিপুলেট করে এমন কোনও আচরণ অন্তর্ভুক্ত রয়েছে।”

Google দ্বারা দণ্ডিত হওয়া এড়াতে এবং আপনার জৈব অনুসন্ধান ট্র্যাফিক বাড়াতে একটি উচ্চ-মানের লিঙ্ক বিল্ডিং কৌশল তৈরি করতে সময় নিন।

ভাল লিঙ্ক তৈরির জন্য কিছু পরামর্শ:

নতুন এবং মূল্যবান তৈরি করে আপনার ভাঙা লিঙ্কগুলি ঠিক করুন । অনলাইন বিষয়বস্তু বা একটি সংবাদ নিবন্ধে উদ্ধৃত পেতে PR ব্যবহার করুন। ব্যতিক্রমী বিষয়বস্তু লিখুন এবং সামাজিক মিডিয়াতে এটি ব্যাপকভাবে প্রচার করুন যাতে লোকেরা এটি খুঁজে পেতে পারে। অন্যান্য পরামর্শের জন্য, Ahref এর লিঙ্ক বিল্ডিং গাইড পড়ুন।

15. সাম্প্রতিক ওয়েবসাইট পরিবর্তন এবং পুনরায় নকশা:-

আপনি যদি আপনার ওয়েবসাইটটি পুনরায় ডিজাইন করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি শেষ কাজটি করতে চান তা হল ট্র্যাফিক এবং র‌্যাঙ্কিং হারাবেন যা আপনি তৈরি করতে এত কঠোর পরিশ্রম করেছেন ৷

কিছু নির্দিষ্ট পদক্ষেপ যা আপনি নিতে পারেন যা আপনার র‌্যাঙ্কিংকে সাহায্য করতে পারে ৷

নিশ্চিত করুন যে সমস্ত 301 পুনঃনির্দেশ সঠিকভাবে ম্যাপ করা হয়েছে।

আপনার নতুন সাইটে সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে আপনার internal লিঙ্কগুলির লিঙ্ক কাঠামো পরীক্ষা করুন।

আপনার নতুন ওয়েবসাইট চালু করার আগে, কিছু বেসলাইন মেট্রিক্স রিপোর্ট পান যেমন র‌্যাঙ্ক ট্র্যাকার, সাইট অডিট, ট্র্যাফিক এবং পেজ url ম্যাপিং। আপনার পুনঃডিজাইন প্রকল্পের প্রয়োজনীয় উপাদানগুলির প্রতি যত্নবান পরিকল্পনা এবং মনোযোগ সহ, আপনি আপনার এসইও এবং র‌্যাঙ্কিংকে নেতিবাচকভাবে প্রভাবিত করা এড়াতে পারবেন এবং এমনকি উন্নতিও করতে পারবেন।

16. সহজ প্রযুক্তিগত সমস্যা:-

টেকনিক্যাল এসইও হল আপনার ওয়েবসাইটের প্রযুক্তিগত ভিত্তির স্বাস্থ্য পরিমাপ। এটি SEO কাজকে বোঝায় যা সার্চ ইঞ্জিনগুলি কীভাবে আপনার সামগ্রী ক্রল করে এবং সূচক করে তা প্রভাবিত করে।

সর্বাধিক সাধারণ প্রযুক্তিগত SEO ভুলগুলি দেখুন,
সেগুলি কতটা গুরুতর? আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক এবং র‌্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে এমন কিছু সাধারণ সমস্যার জন্য। প্রযুক্তিগত এসইও সমস্যা সম্পর্কে সচেতন হওয়া,আপনাকে আপনার ওয়েবসাইটের আরও ভাল যত্ন নিতে এবং আপনার র‌্যাঙ্কিং বজায় রাখতে সাহায্য করে ।

প্রযুক্তিগত এসইও সমস্যা হল কিছু বেসলাইন সমস্যা যা আপনাকে র‌্যাঙ্কিং করা থেকে বিরত রাখতে পারে।

17. সার্ভার ওভারলোড:-

যদি আপনার সার্ভার সেট আপ না হয় বা ট্র্যাফিকের আকস্মিক বৃদ্ধির জন্য প্রস্তুত না হয়, তাহলে এটি ওভারলোড এবং ক্র্যাশ হতে পারে। যারা একটি শেয়ার্ড সার্ভারে রয়েছে তাদের ডাউন হওয়ার সম্ভাবনা বেশি, কারণ একই সার্ভারে অন্য কেউ ট্র্যাফিকের আকস্মিক বৃদ্ধি দেখতে পারে।

আপনি যদি আপনার ব্যান্ডউইথ সীমা অতিক্রম করেন,তবে অনেক হোস্টিং প্যাকেজ আপনার সাইটকে নামিয়ে দেবে। এটি ঘটতে পারে যদি আপনার সাইটটি একটি জনপ্রিয় সাইটে বৈশিষ্ট্যযুক্ত হতে পরিচালনা করে।

যদি আপনার সাইটটি খুব বেশি ডাউনটাইম অনুভব করে তবে এটি আপনার অনুসন্ধান র‌্যাঙ্কিংকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে।

18. মেটা তথ্য:-

মেটা তথ্য অথবা মেটা ট্যাগ, সার্চ ইঞ্জিনকে আপনার সাইট কোন তথ্য প্রদান করে তা জানাতে ব্যবহৃত হয় ।

আপনার SEO র‌্যাঙ্কিং বাড়াতে সাহায্য করবে এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরনের মেটাডেটা হল শিরোনাম ট্যাগ। অন্যান্য ধরণের মেটা তথ্য যা আপনার ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ে সাহায্য করতে পারে তা হল হেডার এবং মেটা বিবরণ।

আপনার মেটা তথ্য প্রদান করার সময় অসামঞ্জস্যপূর্ণ হওয়া এড়িয়ে চলুন।

উদাহরণস্বরূপ আপনি যদি আপনার সাইটে একটি নিবন্ধের তারিখ পরিবর্তন করেন, মেটা বিবরণে এটি পরিবর্তন করতে ভুলবেন না। আপনি আপনার মেটা তথ্যের নকল করা বা “হোম” এর মতো অর্থহীন এবং জেনেরিক শিরোনাম ব্যবহার করা এড়াতে চান।

আপনার আরও নির্দিষ্ট শিরোনাম ট্যাগ ব্যবহার করা উচিত যাতে আপনার লক্ষ্য কীওয়ার্ড অন্তর্ভুক্ত থাকে।

আপনি যদি একাধিক পৃষ্ঠার জন্য একই শিরোনাম ব্যবহার করেন, তবে আপনি শুধুমাত্র আপনার ব্যবহারকারীদের বিভ্রান্ত করবেন না, আপনি SERPs-এ নিজের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

19. ট্রাফিকের উৎস:-

আপনার ওয়েবসাইটের ট্র্যাফিকের মধ্যে শুধুমাত্র আপনার সাইটে ভিজিটের সংখ্যাই নয় বরং ক্লিক করা পৃষ্ঠার সংখ্যা এবং প্রতিটি পৃষ্ঠায় ব্যয় করা সময়ের পরিমাণও অন্তর্ভুক্ত।

ট্রাফিক বিভিন্ন উৎস থেকে আসতে পারে :

কোনটি সবচাইতে ভাল?

উত্তর হল যে কোন উৎস সবচেয়ে বেশি ব্যস্ততা, সর্বনিম্ন বাউন্স রেট এবং সর্বাধিক রূপান্তর তৈরি করে।

জৈব অনুসন্ধানের বাইরের উৎস থেকে আপনার ট্র্যাফিক কমতে পারে। উদাহরণস্বরূপ, যদি টুইটার বা Facebook-এ লিঙ্কগুলি কীভাবে ব্যবহার করা হয় তাতে পরিবর্তন করা হয়েছে।

সরাসরি ট্রাফিক হল যখন কেউ আপনার URL টাইপ করে একটি ঠিকানা বারে।

এটি র‍্যাঙ্কিংয়ের জন্য গুরুত্বপূর্ণ নাও হতে পারে, তবে এটি গুরুত্বপূর্ণ কারণ: দর্শকরা আপনার সাইটে ফিরে আসতে পছন্দ করে কারণ তারা আপনাকে ইতিমধ্যেই জানে এবং আপনি যা অফার করছেন তা চান৷

আপনি ইতিমধ্যে আপনার কুলুঙ্গিতে একজন শিল্প বিশেষজ্ঞ হিসাবে স্বীকৃত, তাই দর্শকরা আপনার সাইটে আসেন কারণ তারা আপনার ব্র্যান্ড জানেন। সরাসরি ট্র্যাফিক সামাজিক মিডিয়া বা Google পরিবর্তন দ্বারা প্রভাবিত হয় না এবং দর্শকদের একটি স্বাধীন উৎস হিসাবে কাজ করে।

আপনি আপনার Google Analytics ড্যাশবোর্ডে আপনার সরাসরি ট্র্যাফিক পরিসংখ্যান ট্র্যাক করতে পারেন। আপনি যদি আপনার সরাসরি ট্র্যাফিক বাড়াতে চান তবে একটি পরিষ্কার এবং স্মরণীয় ব্র্যান্ড থাকার দিকে মনোনিবেশ করুন।

আপনার ওয়েবসাইটের দর্শকদের ক্রমাগত মূল্য এবং বিশেষজ্ঞ পরামর্শ প্রদান করুন এবং তাদের দেখান যে আপনি আপনার শিল্পে একজন বিশেষজ্ঞ।

20. সাইটে সময় ব্যতিত:-

ব্যবহারকারীর ব্যস্ততা আপনার অনুসন্ধান র‌্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে। বাউন্স রেট এবং আপনার ওয়েবপৃষ্ঠাগুলিতে ব্যয় করা গড় সময় হল দুটি মেট্রিক যা আপনি Google Analytics-এর ভিতরে সহজেই পরিমাপ করতে পারেন।

এই মেট্রিকগুলি সরাসরি র‌্যাঙ্কিং ফ্যাক্টর নয়, তবে তারা নির্দেশ করে যে আপনি আপনার ব্যবহারকারীদের জন্য একটি ভাল অভিজ্ঞতা প্রদান করছেন কিনা।

একটি উচ্চ বাউন্স হার কমাতে চান?

20টি প্রমাণিত কৌশল দেখুন যা আপনার উচ্চ ওয়েবসাইট বাউন্স রেট কমিয়ে দেবে।

লোকেদের আপনার কন্টেন্ট ট্রেডিং আর ব্যয় করতে চান? আপনার বিষয়বস্তু পড়ার জন্য লোকেদের সময় বাড়ানোর জন্য 3 টি টিপস পড়ুন।

21. ডুপ্লিকেট কন্টেন্ট:-

Google ডুপ্লিকেট কন্টেন্টকে উল্লেখযোগ্যভাবে অন্যান্য বিষয়বস্তুর সাথে মিল বা সম্পূর্ণ মেলে এমন ডোমেন জুড়ে বা এর মধ্যে উপস্থিত সামগ্রীর উল্লেখযোগ্য ব্লক হিসাবে সংজ্ঞায়িত করে।

এটি সর্বদা প্রতারণামূলক বা দূষিত হিসাবে বিবেচিত হয় না এবং সর্বদা নিম্ন সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ের ফলে হয় না।

যখন বিষয়বস্তু স্পষ্টতই ইচ্ছাকৃতভাবে র‌্যাঙ্কিং ম্যানিপুলেট এবং ট্রাফিক বাড়ানোর জন্য নকল করা হয়, তখন আপনার সাইট শাস্তি পাবে। এর অর্থ হতে পারে আপনার বিষয়বস্তু একই প্রশ্নের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে, এবং যখন Google মনে করে যে একটি কোয়েরিতে আরও বৈচিত্র্য থাকা উচিত তখন এটি সেই পৃষ্ঠাগুলির একটিকে শাস্তি দিতে পারে।

আপনার র‌্যাঙ্কিং ক্ষতিগ্রস্ত হবে এবং সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, আপনার সাইটটি Google-এর সূচী থেকে সম্পূর্ণভাবে মুছে ফেলা যেতে পারে। এটি আর অনুসন্ধানে পাওয়া যাবে না।

22. আপনি পুরানো ক্লিকবাইট কৌশল ব্যবহার করছেন:-

আপনার সাইটে ব্যবহারকারীদের পেতে কিছু উপায় – যেমনই তালিকা – এখনও কাজ করে, কিন্তু ব্যবহারকারীরা এই ধরনের কৌশলে অসুস্থ হতে পারে এবং আপনার লিঙ্কগুলিতে ক্লিক করা এড়াতে পারে।

আপনার শিরোনাম কি সঠিকভাবে পৃষ্ঠায় যা আছে তা বর্ণনা করে?

আপনি কি “পরবর্তীতে কী হবে তা অনুমান করবেন না” এর মতো ছলনাগুলি এড়িয়ে যাচ্ছেন?

আপনার মেটা বর্ণনা কি লোকেদের আঁকড়ে ধরে, নাকি তাদের দূরে সরিয়ে দেয়?

আরও লোকেদের আকর্ষণ করতে পারে এমন কিছু সংশোধন আছে কিনা তা দেখতে A/B মেটা বিবরণ এবং শিরোনাম পরীক্ষা করে দেখুন।

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

আপনার মূল্যবান অনুসন্ধান র‌্যাঙ্কিং এবং ট্র্যাফিক রক্ষা করুন আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানোর জন্য কোন শর্টকাট নেই।

আপনি যদি আরও সার্চ ইঞ্জিন দৃশ্যমানতা পেতে চান তবে আপনাকে অনেক সময় এবং শ্রম দিতে হবে।

স্কেচি কৌশলগুলির মাধ্যমে একটি শর্টকাট নেওয়ার চেষ্টা করবেন না, অথবা আপনি খারাপ অনুসন্ধান র‌্যাঙ্কিং এবং হারিয়ে যাওয়া ট্র্যাফিকের নেতিবাচক পরিণতি ভোগ করতে পারেন।

আপনার অনলাইন দৃশ্যমানতা বাড়াতে এবং আপনার ব্যবসা বাড়াতে সর্বশেষ আপডেট এবং সর্বোত্তম অনুশীলন সম্পর্কে অবগত থাকুন।

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

ওয়েব সাইটের ট্র্যাফিক হ্রাস পাওয়ার 22টি সম্ভাব্য কারণ জানুন ! How is your website traffic down?

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন