A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Saturday, 27, April, 2024

আয়কর: CBDT আবার আয়কর রিটার্নের সময়সীমা বাড়িয়েছে, জানুন নতুন তারিখ কী ?

আয়কর: CBDT আবার আয়কর রিটার্নের সময়সীমা বাড়িয়েছে, জানুন নতুন তারিখ কী ?

ছবি গুগল

আয়কর সময়সীমা :– আয়কর বিভাগের নতুন পোর্টালে ইলেকট্রনিকভাবে বিভিন্ন ফর্ম জমা দেওয়ার ক্ষেত্রে করদাতাদের সম্মুখীন হওয়া সমস্যার কথা বিবেচনা করে CBDT এই ফর্মগুলি পূছরণ করার সময়সীমা বাড়িয়েছে ।

ছবি গুগল

নতুনদিল্লি : আয়কর সময়সীমা: কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) আয়কর আইনের অধীনে নির্দিষ্ট ফর্ম পূরণের সময়সীমা আবার বাড়িয়েছে। CBDT পর্যবেক্ষণ করেছে যে করদাতা এবং অন্যান্য স্টকহোল্ডারদের এই ফর্মগুলি বৈদ্যুতিনভাবে পূরণ করা কঠিন মনে হচ্ছে। অতএব, এই ফর্মগুলির সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।করদাতারা নতুন আয়কর পোর্টালে incometax.gov.in- এ রিটার্ন দাখিল করতে সমস্যায় পড়ছেন । CBDT ফর্ম জমা দেওয়ার সময়সীমা বাড়িয়েছে, আসুন আমরা একে একে এই বিষয়ে বিস্তারিত জেনে নিই ৷

ছবি গুগল

1. ফর্ম 15 CC এর সময়সীমা বাড়ানো হয়েছে

৩০ জুন, ২০২১ সমাপ্ত প্রান্তিকের জন্য প্রেরিত রেমিটেন্সের ক্ষেত্রে, অনুমোদিত ডিলার কর্তৃক প্রদত্ত ফর্ম নং ১৫ সিসি -তে ত্রৈমাসিক বিবরণী ২০২১ সালের ১৫ জুলাই বা তার আগে জমা দিতে হবে, এখন সময়সীমা আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে ৩১ করা হয়েছে।

2. ইকুয়ালাইজেশন লেভি স্টেটমেন্ট – ফর্ম নং- ১

২০২০-২১ অর্থ বছরের জন্য ফর্ম নং ১-এ ইকুয়ালাইজেশন লেভি স্টেটমেন্ট যা ৩০ জুন ২০২১ বা তার আগে দাখিল করা প্রয়োজন ছিল, এখন তা বাড়িয়ে ৩১ আগস্ট ২০২১ করা হয়েছে । CBDT এর আগে এর সময়সীমা ২৫ জুন থেকে বাড়িয়ে ৩১ জুলাই ২০২১ করা হয়েছিল।

3. বিনিয়োগ তহবিল – ফর্ম নং 64D

নিয়ম 12CB এর অধীনে ২০২০-২১ অর্থবছরের জন্য ফর্ম নং 64D এ একটি বিনিয়োগ তহবিল কর্তৃক প্রদত্ত বা জমা করা আয়ের বিবরণ ফর্ম নং 64D তে ১৫ জুন বা তার আগে করা আবশ্যক। এখন এর সময়সীমা ১৫ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে ।

4. পেনশন ফান্ড – ফর্ম নং II SWF

৩০ জুন, ২০২১ তারিখে শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য পেনশন তহবিলের মাধ্যমে ভারতে প্রতিটি বিনিয়োগের জন্য, ফর্ম নং ২ এস.ডব্লিউ.এফ -এর তথ্য ৩১ জুলাই বা তার আগে শেষ করতে হবে। এখন এর সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর ২০২১ করা হয়েছে।

5. সার্বভৌম সম্পদ তহবিল – ফর্ম নং 10BBB

৩০ জুন, ২০২১ তারিখে শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য সার্বভৌম সম্পদ তহবিল দ্বারা ভারতে করা প্রতিটি বিনিয়োগের জন্য, ফর্ম নং 10BBB বিবিবি -তে দেওয়া তথ্য ৩১ জুলাই বা তার আগে শেষ করতে হবে। এখন এর সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর ২০২১ করা হয়েছে ।
নাঙ্গিয়া অ্যান্ড কো এলএলপির পার্টনার শৈলেশ কুমার বলেন, নতুন আয়কর পোর্টালে টেকনিক্যাল ত্রুটির কারণে করদাতারা এই ধরনের সময়সীমা পূরণ করতে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছিলেন এবং অনেক করদাতা নির্ধারিত তারিখের মধ্যেও মেনে চলতে পারেননি। তিনি বলেন, সময়সীমা বাড়ানো করদাতাদের স্বস্তি দেবে ।

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন