A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Thursday, 02, May, 2024

আয়ুষ্মান CAPF স্কিম – আয়ুষ্মান ভারত যোজনা – লগইন, সুবিধা, হাসপাতালের তালিকা, pmjay.gov.in Ayushman CAPF Scheme –Login, Benefits, Hospital List, pmjay.gov.in

আয়ুষ্মান CAPF স্কিম - আয়ুষ্মান ভারত যোজনা - লগইন, সুবিধা, হাসপাতালের তালিকা, pmjay.gov.in Ayushman CAPF Scheme –Login, Benefits, Hospital List,

আয়ুষ্মান CAPF স্কিম – আয়ুষ্মান ভারত যোজনা – লগইন,সুযোগ- সুবিধা, হাসপাতালের তালিকা,

  pmjay.gov.in,Ayushman CAPF Scheme –Login, Benefits, Hospital List, pmjay.gov.in



আয়ুষ্মান CAPF স্কিম - আয়ুষ্মান ভারত যোজনা - লগইন, সুবিধা, হাসপাতালের তালিকা, pmjay.gov.in Ayushman CAPF Scheme –Login, Benefits, Hospital List,

আয়ুষ্মান ভারত CAPF লগইন এর সম্পূর্ণ তথ্য, আয়ুষ্মান CAPF স্কিমের সুবিধা, হিন্দিতে আয়ুষ্মান CAPF, আয়ুষ্মান CAPF কার্ড ডাউনলোড, আয়ুষ্মান

CAPF স্কিম পূর্ণ ফর্ম, আয়ুষ্মান CAPF কার্ড অনলাইনে আবেদন করুন, CAPF আয়ুষ্মান ভারত হাসপাতালের তালিকা, pmjay capf

প্রিয় পাঠক, আয়ুষ্মান (आयुष्मान) CAPF হল স্বরাষ্ট্র মন্ত্রনালয় এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের একটি যৌথ উদ্যোগ, যা সমস্ত সাতটি বাহিনী থেকে কর্মরত CAPF কর্মীদের/কর্মীদের নগদহীন স্বাস্থ্যসেবা প্রদান করবে, অর্থাৎ ।

আসাম রাইফেলস, বিএসএফ, সিআইএসএফ, সিআরপিএফ, আইটিবিপি, এনএসজি, এসএসবি এবং তাদের পরিবার আয়ুষ্মান ভারত পিএম-জেএআই আইটি প্ল্যাটফর্মের মাধ্যমে ।

আয়ুষ্মান ভারত CAPF ২৩শে জানুয়ারী,২০২১ তারিখে আসামের গুয়াহাটি থেকে ফেডারেশনের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দ্বারা চালু হয়েছিল । প্রকল্পের অধীনে স্বাস্থ্য সুবিধাগুলি পর্যায়ক্রমে সমস্ত CGHS এবং PM-JAY বেসরকারী হাসপাতালে উপলব্ধ হবে বলে জানিয়েছিলেন ।

আয়ুষ্মান ভারত CAPF সম্পর্কে বিস্তারিত
প্রকল্পটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মধ্যে একটি যৌথ উদ্যোগ । এই স্কিমের উদ্দেশ্য হল আয়ুষ্মান ভারত PM-JAY IT প্ল্যাটফর্ম ব্যবহার করে CAPF কর্মীদের এবং তাদের পরিবারকে নগদহীন স্বাস্থ্য পরিষেবা প্রদান করা । “আয়ুষ্মান ভারত CAPF” স্কিমটি ২৩শে জানুয়ারী,২০২১ তারিখে আসামে চালু করা হয়েছিল এবং পর্যায়ক্রমে সারা দেশে প্রয়োগ করা হবে ।

আয়ুষ্মান ভারত এবং CAPF-এর একত্রীকরণ হল বর্তমান শক্তিশালী আইটি কাঠামোর শক্তি, বিভিন্ন বেসরকারি হাসপাতালের নেটওয়ার্কে অ্যাক্সেস এবং সারা দেশে পরিষেবাগুলি স্থানান্তরের সম্ভাবনাকে পুঁজি করার জন্য এটির প্রথম উদ্যোগ । এই উদ্যোগটি CAPF কর্মীদের এবং তাদের পরিবারের স্বাস্থ্যসেবা সুবিধাগুলিকে এনএইচএ-এর আইটি প্ল্যাটফর্মে কাগজবিহীন পরিষেবার জন্য যে কোনও ম্যানুয়াল, কাগজ-ভিত্তিক প্রক্রিয়া থেকে দূরে সরে যেতে সাহায্য করবে ।

এছাড়াও, ২৪×৭ কল সেন্টার, অনলাইন অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেম, জালিয়াতি, এবং অপব্যবহার মনিটরিং সিস্টেম এবং রিয়েল-টাইম মনিটরিং ড্যাশবোর্ডগুলি এই স্কিমের অন্যান্য প্রধান বৈশিষ্ট্য ।

আয়ুষ্মান ভারত CAPF যোগ্যতা

আসাম রাইফেলস, বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF), সশস্ত্র সীমা বল (SSB), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF), ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG), এবং ইন্দো-তিব্বত এর সার্ভিস কর্মীরা এবং তাদের পরিবার । বর্ডার পুলিশ (ITBP) এই প্রকল্পের আওতায় পড়বে ।

আয়ুষ্মান CAPF স্কিম - আয়ুষ্মান ভারত যোজনা - লগইন, সুবিধা, হাসপাতালের তালিকা, pmjay.gov.in Ayushman CAPF Scheme –Login, Benefits, Hospital List,

আয়ুষ্মান ভারত CAPF স্কিম সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে :-

পরিকল্পনাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মধ্যে একটি যৌথ উদ্যোগ । এই স্কিমের উদ্দেশ্য হল আয়ুষ্মান ভারত PM-JAY IT প্ল্যাটফর্ম ব্যবহার করে CAPF কর্মীদের এবং তাদের পরিবারকে নগদহীন স্বাস্থ্য পরিষেবা প্রদান করা ।

এই স্কিমের একটি বিশেষ বৈশিষ্ট্য হল যে এটি স্বাস্থ্যসেবা সুবিধাগুলি লাভ করার ম্যানুয়াল, কাগজ-ভিত্তিক প্রক্রিয়া থেকে MHA-এর IT প্ল্যাটফর্মে কাগজবিহীন পরিষেবাতে স্থানান্তরিত হবে ।
এছাড়াও একটি 24/7 কল সেন্টার, অনলাইন অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেম, জালিয়াতি এবং অপব্যবহার মনিটরিং সিস্টেম এবং রিয়েল-টাইম মনিটরিং ড্যাশবোর্ড থাকবে ।

স্কিম বা প্রোগ্রামের সুবিধাভোগীরা সংশ্লিষ্ট বাহিনী থেকে আয়ুষ্মান CAPF ইলেকট্রনিক কার্ড সংগ্রহ করতে পারেন । এই কার্ডটি বেসরকারি হাসপাতালে সক্রিয় করা হবে ৷ যেগুলি service ID এবং আধার বা সরকার অনুমোদিত অন্য কোনও ফটো আইডির একটি অনুলিপি ব্যবহার করে সক্রিয় করা যাবে ।
একই নথি ব্যবহার করে বেসরকারি PM-JAY হাসপাতালে অবস্থানরত প্রধানমন্ত্রী আরোগ্য মিত্র (PMAM) থেকেও ইলেকট্রনিক কার্ড পাওয়া যেতে পারে ।

আয়ুষ্মান ভারত CAPF এর মূল বৈশিষ্ট্য হল বেসরকারি হাসপাতালে নগদবিহীন চিকিৎসা ।
পোর্টেবিলিটি সারাদেশে স্বাস্থ্যসেবার অ্যাক্সেস নিশ্চিত করার জন্য । আরাম এবং আরাম নিশ্চিত করতে কাগজবিহীন ।
সমর্থন এবং অভিযোগ প্রতিকারের জন্য একটি ডেডিকেটেড কল সেন্টার । স্বাস্থ্য বেনিফিট প্যাকেজ একটি সু-সংজ্ঞায়িত সেট ৷ স্কিমটির প্যান-ইন্ডিয়া সম্প্রসারণ পর্যায়ক্রমে করা হবে ।

আয়ুষ্মান CAPF-এর অধীনে নগদহীন সুবিধা কীভাবে পাওয়া যায় ?
আয়ুষ্মান CAPF কার্ড পান

সুবিধাভোগীরা সংশ্লিষ্ট বাহিনীর কাছ থেকে আয়ুষ্মান CAPF ই-কার্ড সংগ্রহ করতে পারেন । ফোর্স এবং আধার আইডি বা একটি সরকারি ফটো আইডির একটি কপি ব্যবহার করে,প্রমাণীকরণের পরে কার্ডটি একটি তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালে সক্রিয় করা যেতে পারে ।

বিকল্পভাবে, আয়ুষ্মান CAPF ই-কার্ডটি উপরোক্ত নথিপত্র জমা দেওয়ার পরে PM-JAY তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালে অবস্থানরত প্রধানমন্ত্রী আরোগ্য মিত্র (PMAM) থেকে পাওয়া যেতে পারে ।
নগদবিহীন চিকিৎসা থেকে উপকৃত হন ৷

একজন প্রাপক বর্তমান নির্দেশিকা অনুসারে CAPF বা সরকারী মালিকানাধীন সুবিধাগুলিতে বিনামূল্যে চিকিৎসা থেকে উপকৃত হতে পারেন ।

CAPF বা সরকারী-মালিকানাধীন সুবিধাভোগীকে CGHS এবং PM-JAY বেসরকারী হাসপাতালে পাঠাতে পারে ৷ যেখানে প্রাপক CGHS বা CAPF বেসরকারী হাসপাতালে নির্ণয় সহ নগদহীন বহিরাগত রোগী / IPD চিকিৎসা থেকে উপকৃত হতে পারে । এছাড়াও, সুবিধাভোগীরা PM-JAY-এর অন্যান্য বেসরকারি হাসপাতালে নগদহীন IPD চিকিৎসা প্রদান করতে পারেন । সুবিধাভোগীকে একটি সক্রিয় আয়ুষ্মান CAPF আইডি কার্ড ব্যবহার করে হাসপাতালে নিবন্ধন করতে হবে ।

নিজেই পেমেন্ট(Self-paying)চিকিৎসা খরচ পরিশোধ ৷

সুবিধাভোগী নিম্নলিখিত পরিস্থিতিতে অর্থপ্রদান পেতে পারেন: (১) CAPF বা সরকারী-মালিকানাধীন সুবিধাগুলিতে স্ব-প্রদানের পরিষেবা উপলব্ধ নিদান(diagnostics) ইমপ্লান্ট, ওষুধ, ইত্যাদি ৷(২) স্ব-প্রদান পরিষেবাগুলি অ-অনুমোদিত হাসপাতালে উপলব্ধ একটি জরুরী অবস্থা ।
To submit a claiming bill or reimbursement claimed amount, the beneficiary can login into the website (https://tms.pmjay.gov.in/) using the Ayushman card CAPF ID.
দাবির প্রতিদান দাবি জমা দিতে, সুবিধাভোগী আয়ুষ্মান CAPF আইডি ব্যবহার করে ওয়েবসাইটে (https://tms.pmjay.gov.in/) লগ ইন করতে পারেন । সুবিধাভোগীকে প্রয়োজনীয় বিবরণ প্রদান করতে হবে এবং প্রাসঙ্গিক নথি যেমন প্রেসক্রিপশন, রেফারেল, বিল ইত্যাদি আপলোড করতে হবে। অনুমোদনের পর, প্রযোজ্য হার অনুসারে UPI-এর মাধ্যমে CAPF কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থপ্রদান করা হবে ।

লগইন প্রক্রিয়ায় pmjay gov অনুগ্রহ করে অফিসিয়াল ওয়েবসাইটে যান –

Click করুন

https://tms.pmjay.gov.in/OneTMS/loginnew.htm

আয়ুষ্মান CAPF থেকে যোগাযোগ বা হেল্পলাইন
জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ

ঠিকানা: 9ম তলা, টাওয়ার-এল, জীবন ভারতী বিল্ডিং, কনট প্লেস, নিউ দিল্লি – 110001
ফোন নম্বর: 14588
ওয়েবসাইট: https://pmjay.gov.in/

ওয়েবসাইটে নিচের গাইড লাইনগুলি অনুসরণ করুন:-
আয়ুষ্মান সিএপিএফ রিইম্বারসমেন্ট ইউজার ম্যানুয়াল
আয়ুষ্মান CAPF লঞ্চ ভিডিও
আয়ুষ্মান CAPF-এর উপর সিইও উপস্থাপনা
দ্রুত লিঙ্ক:

মেরা PMJAY

বিআইএস

হাসপাতালের তালিকাভুক্তি

সমর্থন

অন্তর্দৃষ্টি

সাইবার নিরাপত্তা দিকনির্দেশ

CAPF রিইম্বারসমেন্ট লগইন

কোভিড ভ্যাকসিন পেমেন্ট

ডুপ্লিকেট অনলাইন Cowin ফর্ম ডাউনলোড করুন

গুরুত্বপূর্ণ লিঙ্ক

অফিসিয়াল ওয়েবসাইট এখানে ক্লিক করুন
AB PM-JAY এখানে ক্লিক করুন
সম্পদ এখানে ক্লিক করুন
হাসপাতাল এখানে ক্লিক করুন
সুবিধাভোগী ছবি দেখুন/আপলোড করুন এখানে ক্লিক করুন
লেনদেন ব্যবস্থাপনা সিস্টেম/ দাবি প্রক্রিয়াকরণ এখানে ক্লিক করুন
লেনদেন ব্যবস্থাপনা সিস্টেম/প্রতিদান পোর্টাল এখানে ক্লিক করুন
অভিযোগ পোর্টাল এখানে ক্লিক করুন
আয়ুষ্মান CAPF FAQ এখানে ক্লিক করুন
প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন – আয়ুষ্মান (आयुष्मान) CAPF স্কিম ৷

আয়ুষ্মান CAPF কি?

আয়ুষ্মান CAPF হল একটি কনভারজেন্স স্কিম যা আয়ুষ্মান ভারত PM-JAY IT প্ল্যাটফর্মে বাস্তবায়িত হয় । এই স্কিমটি সমস্ত সাতটি CAPF এবং তাদের নির্ভরশীল পরিবারের সদস্যদের পরিষেবা দেওয়ার জন্য নগদ নয় বা পরিশোধযোগ্য স্বাস্থ্যসেবা প্রদান করতে শুরু করেছে ।

আয়ুষ্মান ভারত CAPF কখন মুক্তি পায়?
২৩শে জানুয়ারী, ২০২১-এ আসামে আয়ুষ্মান CAPF চালু করা হয়েছিল ৷ এই স্কিমটি পর্যায়ক্রমে সারা দেশে চালু করা হবে ৷ সারা ভারত জুড়ে এই কর্মসূচির বাস্তবায়ন শুরু হওয়ার পরে, এই প্রকল্পে প্রদত্ত সুবিধাগুলি দেশের সমস্ত CGHS এবং PM-JAY-সজ্জিত হাসপাতালে নেওয়া যেতে পারে ।

কে এই স্কিম থেকে উপকৃত হতে পারে?
সমস্ত কর্মকর্তা/কর্মজীবী ​​ব্যক্তি এবং তাদের পরিবার এই সাতটি বাহিনীর, যেমন-আসাম রাইফেলস, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), সশাস্ত্র সীমা বল (এসএসবি), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ), ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি), এবং ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি) । স্কিম অধীনে আচ্ছাদিত করা হবে ৷

আমি আয়ুষ্মান CAPF কার্ড কোথায় পেতে পারি?
আয়ুষ্মান CAPF কার্ডগুলি তাদের বাহিনী/ইউনিটগুলিতে সমস্ত প্রাপকদের জন্য উপলব্ধ করা হবে । কার্ডটি প্রমাণীকরণের পরে একটি বেসরকারি হাসপাতালে সক্রিয় করা যেতে পারে । বিকল্পভাবে, আয়ুষ্মান CAPF ইলেকট্রনিক কার্ড একটি স্বীকৃত বেসরকারি হাসপাতাল থেকে পাওয়া যেতে পারে । প্রমাণীকরণের জন্য বাহিনীর আইডি এবং আধার কার্ড বা সরকার-অনুমোদিত ফটো আইডির একটি অনুলিপি প্রয়োজন ।

সারাংশ

এখানে আমরা “pmjay আয়ুষ্মান ভারত CAPF লগইন” সম্পর্কে সমস্ত তথ্য প্রদান করেছি । আপনি যদি এটি পছন্দ করেন এবং প্রয়োজনীয় মনে হয়, তবে আপনার পরিচিত ব্যক্তিদের সাথে এটি অবশ্যই শেয়ার করা উচিত ।

 

 

 

 

আরও পড়ুন

কলকাতা পুরভোটে বাদামকাকু, কাঁচা বাদাম বিক্রেতার ভোট প্রচার ৷ বাদামের স্পেশাল অর্ডার মদনের ৷ ভাইরাল ভিডিও কাঁচা বাদাম ৷

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন