A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন:৭টি কার্যকরী কৌশল ৷

ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন:৭টি কার্যকরী কৌশল ৷

সূচিপত্র

ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন:৭টি কার্যকরী কৌশল ৷

আপনি যদি ভাবছেন কীভাবে YouTube চ্যানেল এ অর্থোপার্জন করা যায়, তাহলে আপনার চ্যানেল এবং আপনার সৃজনশীল কাজের Monetization এর জন্য এই ৭টি কৌশল শিখুন ।

বিজ্ঞাপন থেকে আয় হল YouTube-এ অর্থ উপার্জনের সবচেয়ে সুস্পষ্ট উপায় । তবে এটি একমাত্র সৎ ও সেরা উপায় । এছাড়াও Sponsorship ও Affiliate Marketting থেকেও অনেটাই মোটা অঙ্কের টাকা রোজগার করা যায় ৷

ইউটিউব ইন্টারনেটের অর্ধেক অংশ, এটি প্রতি মাসে 1.9 বিলিয়ন ব্যবহারকারী লগ ইন করে । কিন্তু একই সময়ে, সাইটে প্রতি মিনিটে 500 ঘন্টা ভিডিও আপলোড করা হয় ।

সুতরাং আপনি ইতিমধ্যেই জানেন যে, এই নিবন্ধটি আপনার YouTube ভিউ থেকে বিজ্ঞাপনের আয়ের সাথে একটি সুইস ঘড়ি কেনা কতটা সহজ সে সম্পর্কে হবে না । (যদিও আপনার লক্ষ লক্ষ ভিডিও ভিউ থাকে, তবে আপনি সম্ভবত অন্তত একটি ভাড়া নিতে পারেন । অপেক্ষা করুন, করবেন না।)

আমরা ধাপে ধাপে নির্দেশাবলী সহ আপনার YouTube চ্যানেল থেকে আয় করার ৭টি উপায় আলোচনা করব ।

সুচিপত্র:-
1. YouTube পার্টনার প্রোগ্রামে যোগ দিন
2. আপনার নিজস্ব পণ্য বিক্রি করুন
3. স্পনসর করা সামগ্রী তৈরি করুন
4. একটি অধিভুক্ত অংশীদার হন
5. আপনার Fans দের থেকে সরাসরি অর্থ গ্রহন করুন
6. ক্রাউডফান্ডিং ব্যবহার করুন
7. মিডিয়া আপনার বিষয়বস্তু লাইসেন্স
বোনাস: আপনার ইউটিউবকে দ্রুত বৃদ্ধি করতে বিনামূল্যে 30-দিনের পরিকল্পনা ডাউনলোড করুন,

চ্যালেঞ্জের একটি দৈনিক ওয়ার্কবুক তৈরি করুন, যা আপনাকে আপনার You tube চ্যানেলের বৃদ্ধি শুরু করতে এবং আপনার সাফল্য ট্র্যাক করতে সাহায্য করবে ৷এক মাস পরে আসল ফলাফল পেয়ে যাবেন ।

ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন:৭টি কার্যকরী কৌশল ৷

কিভাবে ইউটিউবে অর্থ উপার্জন করা যায় ৷

1. YouTube পার্টনার প্রোগ্রামে যোগ দিন

YouTube পার্টনার প্রোগ্রাম হল যেভাবে নিয়মিত YouTubers প্ল্যাটফর্মে বিশেষ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পান ।ইউটিউবে অর্থোপার্জনের জন্য আপনাকে অংশীদার হতে হবে না ৷ শুধু একটি AdSense অ্যাকাউন্ট সেট আপ করা এবং এটি পরিচালনা করার জন্য ভিউ পাওয়া যথেষ্ট ৷ তবে একজন অংশীদার হওয়া এটিকে অনেক সহজ করে তোলে ।

 

YouTube অংশীদারদের একাধিক আয়ের স্ট্রিমগুলিতে অ্যাক্সেস রয়েছে:
শুধু ভিডিও বিজ্ঞাপন নয়, YouTube প্রিমিয়াম সাবস্ক্রিপশন ফি এবং বৈশিষ্ট্যগুলি যা সরাসরি আপনার অনুগত Subscriber ওয়ালেটে ট্যাপ করে যেমন সুপার চ্যাট, চ্যানেল সদস্যতা এবং মার্চেন্ডাইজ শেল্ফ (এগুলির পরে আরও)৷

ধাপ 1: একটি YouTube চ্যানেল শুরু করুন
চিন্তা করবেন না, এর জন্য আমাদের কাছে একটি সহজ নির্দেশিকা রয়েছে । একে বলা হয় ‘কিভাবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন ।’ নিচের ভিডিওটি দেখুন :-

ধাপ 2: আপনার চ্যানেলকে যথেষ্ট সফল করুন যাতে এটি YouTube পার্টনার প্রোগ্রামের (YPP) প্রয়োজনীয়তা পূরণ করে প্রোগ্রামে যোগ দিতে, আপনার পূর্ববর্তী 12 মাসে ন্যূনতম 1,000 Subscriber এবং 4,000 Hrs. watch টাইম প্রয়োজন।

ইউটিউব চ্যানেলের ভিডিওতে কিভাবে অধিক ভিউস পাওয়া যায়, তার জন্য এখানে কিছু বিশেষ ধারণা রয়েছে ৷

ধাপ 3: একটি AdSense অ্যাকাউন্ট সেট আপ করুন
এটি সহজ,অ্যাডসেন্স অ্যাকাউন্টে YouTube-এর অফিসিয়াল গাইড অনুসরণ করুন ।

ধাপ 4: আপনার নতুন নগদীকরণ (Monetization) বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করুন ৷
প্রতিটি নগদীকরণ চ্যানেলের বিভিন্ন যোগ্যতার প্রয়োজনীয়তা রয়েছে ।
এই ক্ষেত্রে:

বিজ্ঞাপনের আয়:
বিজ্ঞাপন থেকে উপার্জন করতে, আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে এবং আপনাকে অবশ্যই বিজ্ঞাপনদাতা-বান্ধব সামগ্রী তৈরি করতে হবে । মূলত, আপনার ভিডিওগুলি যত কম বিতর্কিত হবে, তত বেশি YouTube বিজ্ঞাপনদাতারা সেগুলিতে বিজ্ঞাপন চালাতে আরামদায়ক হবেন এবং আপনি তত বেশি অর্থ উপার্জন করবেন ৷

YouTube প্রিমিয়ামের আয়:
যদি কোনো YouTube প্রিমিয়াম সদস্য আপনার ভিডিও দেখেন, তাহলে আপনি তাদের সাবস্ক্রিপশন ফি-এর একটি অংশ পাবেন । (এটি স্বয়ংক্রিয়, যা চমৎকার) ৷

চ্যানেল মেম্বারশিপ:
আপনার সাবস্ক্রাইবারদের কাছে চ্যানেল মেম্বারশিপ বিক্রি করতে (অর্থাৎ, আপনার অনুরাগীরা আপনাকে অতিরিক্ত অর্থ প্রদানের জন্য বেছে নেয়), আপনার বয়স কমপক্ষে ১৮ হতে হবে এবং 30,000 এর বেশি সাবস্ক্রাইবার থাকতে হবে ।

মার্চেন্ডাইজ শেল্ফ:
YouTube-এর মার্চেন্ডাইজ শেল্ফ থেকে মার্চেন্ডাইজ বিক্রি করার জন্য, আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে এবং কমপক্ষে 10,000 সাবস্ক্রাইবার থাকতে হবে ।

সুপার চ্যাট অর্থপ্রদান:
আপনি যদি চান যে,আপনার লাইভ স্ট্রীম চলাকালীন আপনার লাইভ চ্যাটে তাদের বার্তা হাইলাইট করার জন্য আপনার অনুরাগীরা অর্থপ্রদান করার ক্ষমতা রাখে, তাহলে আপনার বয়স কমপক্ষে 18 হতে হবে (এবং বৈশিষ্ট্যটি অফার করা হয়েছে এমন একটি দেশে বসবাস করতে হবে)।

ধাপ 5: চলমান পর্যালোচনা জমা দিন
একটি YouTube অংশীদার হিসাবে, YouTube অনুযায়ী আপনার চ্যানেলটি একটি উচ্চতর মানদণ্ডে অধিষ্ঠিত হবে ৷ আপনাকে শুধু YouTube পার্টনার প্রোগ্রাম নীতিই নয়, সম্প্রদায়ের নির্দেশিকা অনুসরণ করতে হবে । কপিরাইট আইনের ডানদিকে থাকার কথা না বললেই নয় ।

2. আপনার নিজস্ব পণ্য বিক্রি
হতে পারে আপনি প্রথমে একজন কন্টেন্ট স্রষ্টা এবং দ্বিতীয় উদ্যোক্তা হিসেবে চিহ্নিত করবেন । (শুধু মনে রাখবেন যে, এমনকি ড্রেক টি-শার্ট বিক্রি করে।)

বিকল্পভাবে, আপনি একজন উদ্যোক্তা প্রথম এবং ভিডিও নির্মাতা দ্বিতীয়, যার অর্থ সম্ভবত আপনার কাছে ইতিমধ্যেই একটি পণ্য রয়েছে এবং আপনি এটি বিক্রি করার জন্য আপনার YouTube বিপণন কৌশল ডিজাইন করছেন ।

যেভাবেই হোক, পণ্যদ্রব্য YouTube থেকে অর্থ উপার্জনের একটি কার্যকর উপায় ।

ধাপ 1: আপনার পণ্য কল্পনা করুন এবং ডিজাইন করুনআপনার চ্যানেলের জন্য পণ্যদ্রব্যের অর্থ হল, আপনার সাথে আপনার শ্রোতাদের সংযোগের প্রতিনিধিত্ব করা এবং খাওয়ানো । তার মানে আপনার মার্চেন্ড ইউনিক হওয়া উচিত ।

হাওয়াইয়ান ইউটিউব তারকা রায়ান হিগা তার ভাইরাল কমেডি, নিনজা মেল্কের জনপ্রিয়তা বাড়াতে তার দুধ-ভিত্তিক শক্তি পানীয় নিনজা মেল্ক চালু করেছেন । যদিও তিনি তার অনলাইন দোকান থেকে টি-শার্ট এবং অন্যান্য পণ্য বিক্রি করেন, নিনজা মেল্কের আবেদন যথেষ্ট বিস্তৃত যে,এটির নিজস্ব ওয়েবসাইট রয়েছে ।

পেশাদার টিপ: আপনি সম্ভবত স্টক করতে পারেন তার চেয়ে বেশি ধারনা আপনার কাছে থাকতে পারে । তাই এক বা দুটি আইটেম দিয়ে আপনার পায়ের আঙ্গুল পানিতে ডুবিয়ে শুরু করুন । তবে নিশ্চিত করুন যে আপনি সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় আপনার দর্শকদের জড়িত করছেন । তারা কি চায় তা তাদের পোল করুন । অথবা বড় সাবস্ক্রাইবার-গণনার মাইলফলক সম্পর্কিত এক-অফ পণ্য অফার করে গুঞ্জন তৈরি করুন ।

ধাপ 2: উৎস অথবা আপনার পণ্য তৈরি করুন ৷
বেশিরভাগ ক্ষেত্রে, আপনার পণ্য তৈরি এবং সরবরাহ করার জন্য আপনাকে একজন প্রস্তুতকারক, সরবরাহকারী বা পাইকারের প্রয়োজন হবে । কিছু সরবরাহকারী আপনাকে এটি সরবরাহ করবে, এবং কেউ কেউ আপনাকে নিজেরাই এটি পরিচালনা করে শিপিং এবং রিটার্নের মাথাব্যথা থেকে বাঁচাবে ।

আপনি যদি নিশ্চিত না হন যে কোথা থেকে শুরু করবেন, তাহলে আপনার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে একটি ইট-ও-মর্টার কোম্পানি খোঁজার বিষয়ে Shopify-এর কীভাবে করা যায় দেখুন ।

ধাপ 3: আপনার দোকান এবং ল্যান্ডিং পৃষ্ঠা তৈরি করুন
কেনাকাটা পরিচালনা করার জন্য আপনাকে একটি পৃথক ওয়েবসাইট প্রয়োজন হবে । আপনি যদি এটি সরাসরি আপনার ভিডিও থেকে লিঙ্ক করতে চান (এবং আপনি করেন), YouTube-এর অনুমোদিত মার্চেন্ডাইজ সাইটের তালিকা দেখুন ।

ধাপ 4: আপনার YouTube পার্টনার মার্চেন্ডাইজ শেল্ফ সক্ষম করুন
YouTube অংশীদাররাও তাদের চ্যানেলের পণ্যদ্রব্য বিক্রি করতে শেল্ফ বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে । আপনি যোগ্য হলে, এটি সক্ষম করতে YouTube-এর নির্দেশাবলী অনুসরণ করুন ।

ধাপ 5: আপনার ভিডিওতে আপনার পণ্যের প্রচার করুন
এখানেই আপনার আকর্ষণ আসে । আপনার ভিডিওগুলিতে আপনার পণ্যদ্রব্য ব্যবহার করুন বা ব্যবহার করুন । ফিচার দর্শক যারা এটি কিনেছেন এবং ব্যবহার করছেন । (যদি আমরা অন্য প্ল্যাটফর্মে থাকতাম, আমরা এটিকে ‘ব্যবহারকারী-উৎপাদিত সামগ্রী’ বা সম্ভবত ‘সলিড গোল্ড’ বলতে পারি)।এবং আপনার ভিডিওর বিবরণে আপনার স্টোরের লিঙ্ক যোগ করতে ভুলবেন না এবং এন্ড স্ক্রিন এবং কার্ডগুলিকে অ্যাকশনে কল করতে বাধ্য করুন ।

প্রো টিপ: ধন্যবাদ বলতে ভুলবেন না । কারণ এটা ভদ্রতা । কিন্তু এটিও কারণ, এটি লোকেদের মনে করিয়ে দেওয়ার একটি অজুহাত যে, আপনার পণ্যটি কতটা দুর্দান্ত এবং জনপ্রিয়, আরও একবার ।

3. স্পনসর করা সামগ্রী তৈরি করুন

একজন প্রভাবশালী হতে আপনাকে ইনস্টাগ্রামে থাকতে হবে না। #amazon কৌশলটির সুবিধা হল যে আপনাকে আপনার আয়ের একটি কাট ইউটিউবকে দিতে হবে না । আপনি ব্র্যান্ডের সাথে সরাসরি আলোচনা করেন এবং তারা আপনাকে সরাসরি অর্থ প্রদান করে । এতে অবাক হওয়ার কিছু নেই যে, এটি ইউটিউবারদের অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায় ।

আপনি যদি ব্র্যান্ডগুলিকে একটি বড় অথবা নিযুক্ত শ্রোতাদের অফার করতে পারেন – এবং আপনার সামগ্রী তাদের লক্ষ্য বাজারের সাথে প্রাসঙ্গিক হয় – তারা সম্ভবত আপনার কাছ থেকে শুনতে চায় ৷

উদাহরণস্বরূপ, অনেক বড় বড় ইউটিউবার তার ব্র্যান্ড অংশীদারিত্ব ব্যাখ্যা করে এমন ভিডিওতেও ব্র্যান্ড অংশীদার রয়েছে ।
ধাপ 1: অংশীদার করার জন্য একটি ব্র্যান্ড খুঁজুন
আপনি যে নামের সাথে কাজ করেন তার ক্ষেত্রে গুণমান গুরুত্বপূর্ণ । আপনার সম্ভবত ইতিমধ্যেই স্বপ্নের ব্র্যান্ডগুলির একটি পছন্দের তালিকা রয়েছে । আপনি তারকাদের জন্য লক্ষ্য রাখছেন বা তৃণমূল-শৈলীতে নিজেকে গড়ে তুলছেন, এটি পাঠানোর আগে নিশ্চিত করুন যে আপনি আপনার ব্র্যান্ড পিচটি নিখুঁত করেছেন ।

এছাড়াও একটি প্রভাবশালী বিপণন প্ল্যাটফর্মের সাথে সাইন আপ করার কথা বিবেচনা করুন । এগুলি হল মধ্যস্থতাকারী ওয়েবসাইট যা মার্কেটিং দলগুলিকে কাজ করার জন্য উপযুক্ত প্রভাবক খুঁজে পেতে সহায়তা করে ৷ উদাহরণস্বরূপ, ফেমবিট ইউটিউবারদের উপর ফোকাস করা প্রথম একজন ।

ধাপ 2: একটি চুক্তি করুন
প্রভাবশালী বিপণন প্ল্যাটফর্ম ক্লিয়ারের এই সাম্প্রতিক গবেষণা অনুসারে, YouTube ভিডিওগুলি গড়ে, সবচেয়ে ব্যয়বহুল ধরণের স্পনসর করা সামগ্রী ব্র্যান্ডগুলি প্রভাবশালীদের কাছ থেকে কিনতে পারে ৷ মূলত, ইউটিউব প্রভাবশালীরা তাদের ভিডিওর জন্য ইনস্টাগ্রাম স্টোরিজ বা ফেসবুক পোস্টের চেয়ে বেশি চার্জ করতে সক্ষম, কারণ ভিডিও তৈরি করা আরও ব্যয়বহুল ।

যদিও আপনার রেট আপনার শ্রোতাদের আকার, ব্যস্ততা এবং আপনার সম্ভাব্য অংশীদারের সাথে প্রাসঙ্গিকতার উপর পরিবর্তিত হবে, আপনি একটি চুক্তিতে স্বাক্ষর করার আগে আপনার মূল্য জানুন ।

ধাপ 3: আপনার স্পন্সর করা বিজ্ঞাপন সম্পর্কে স্বচ্ছ হন
স্পন্সর কন্টেন্ট বিজ্ঞাপন হয়. এর মানে আপনি Google-এর বিজ্ঞাপন নীতির সাথে ধাপে ধাপে আছেন তা নিশ্চিত করতে হবে ।

স্বচ্ছতা আপনার আইনি স্বাস্থ্যের জন্য ভাল, কিন্তু আপনার দর্শকদের সাথে আপনার সম্পর্কের জন্যও । YouTube-এর একটি দৃশ্যমান ডিসক্লোজার ফিচার রয়েছে যাতে আপনি নিশ্চিত হন যে, আপনার দর্শকরা জানেন যে, আপনি তাদের কাছে বিজ্ঞাপন দিচ্ছেন ।
4. একটি অধিভুক্ত অংশীদার হন

যদি আপনার YouTube শ্রোতারা অনুগত এবং নিযুক্ত হন, কিন্তু এখনও যথেষ্ট পরিমাণে নেই, তাহলে অ্যাফিলিয়েট বিপণনে বিনিয়োগকারী সংস্থাগুলির সন্ধান করুন ৷ব্যবসার সাথে যুক্ত YouTubers তাদের দর্শকদের ব্র্যান্ডের অনলাইন স্টোর বা নির্দিষ্ট পণ্যের পৃষ্ঠাগুলিতে যেতে উৎসাহিত করে । তারপরে তারা তাদের – আপনি অনুমান করেছেন – অনুমোদিত লিঙ্কগুলির মাধ্যমে বিক্রয়ের শতাংশ পান ৷

সেটআপ এবং লজিস্টিকসের ক্ষেত্রে, অ্যাফিলিয়েট অংশীদারিত্বগুলি স্পনসর করা সামগ্রীর ডিলের মতোই, তাই শুরু করতে টিপ #3 থেকে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

5. আপনার Subscriber দের থেকে সরাসরি অর্থ গ্রহন করুন
YouTube-এ অর্থ উপার্জনের এই কৌশলটিতে কয়েকটি ভিন্ন আয়ের স্ট্রীম রয়েছে, কিন্তু সেগুলির মধ্যে একটি জিনিস মিল রয়েছে: আপনাকে আপনার Fans দের জন্য তাদের ক্রেডিট কার্ডের মাধ্যমে তাদের প্রশংসা দেখানো সহজ করতে হবে ।

ধাপ 1: লাইভ চ্যাট হোস্ট করুন যেখানে লোকেরা সুপার চ্যাট ব্যবহার করতে পারে
2017 সালের গোড়ার দিকে, YouTube তাদের আগের ফ্যান ফান্ডিং বৈশিষ্ট্যকে সুপার চ্যাটের সাথে প্রতিস্থাপন করেছে । এটি এমন একটি বৈশিষ্ট্য যা শুধুমাত্র YouTube পার্টনারদের কাছে উপলব্ধ থাকে যখন তারা লাইভ স্ট্রিম করে ।

মূলত, আপনার দর্শকরা তাদের মন্তব্যগুলিকে আরও দৃশ্যমান করতে পারে—লাইভ চ্যাট স্ট্রীমে তারা কতটা পে করে তার উপর নির্ভর করে নির্দিষ্ট সময়ের জন্য হাইলাইট এবং পিন করা হয় ।
YouTube আপনার দর্শকদের আপনার চ্যানেলের সদস্য হওয়ার জন্য আপনাকে অর্থ প্রদান করার ক্ষমতা প্রদান করে । বিনিময়ে, তারা কাস্টম ইমোজি, ব্যাজ এবং শুধুমাত্র সদস্যদের জন্য এক্সক্লুসিভ যেমন আপনার সাথে লাইভ চ্যাট পাবেন ।

উদাহরণস্বরূপ, একটি সুইডিশ ব্রান্ড যেটি বিস্তৃত মার্বেল মেশিনও তৈরি করে এবং তাদের YouTube চ্যানেলে এটি সম্পর্কে ভিডিও পোস্ট করে । তারা নিয়মিত তাদের ভিডিওতে তাদের চ্যানেলের সদস্যদের ধন্যবাদ জানায় । সদস্যপদ থেকে অর্থ কী সমর্থন করে তাও তারা স্পষ্ট করে:
সূত্রঃ ইউটিউব
লোকেদের সদস্য হতে রাজি করার জন্য আপনাকে একটি প্রচারের কৌশল তৈরি করতে হবে, যাতে সদস্যতার বিভিন্ন স্তর অন্তর্ভুক্ত থাকতে পারে বা নাও থাকতে পারে। সুপার চ্যাটের মতো, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র YouTube অংশীদারদের জন্য উপলব্ধ৷

ধাপ 3: আপনার অনুরাগীদের YouTube প্রিমিয়াম সাবস্ক্রাইবার হতে উৎসাহিত করুন
এই কৌশলটির জন্য আমাদের তালিকার এই ধাপটি শেষ কারণ এটি শুধুমাত্র পরোক্ষভাবে আপনার চ্যানেলকে উপকৃত করে । এতে বলা হয়েছে, যখন YouTube প্রিমিয়াম সদস্যরা আপনার চ্যানেল দেখেন, তখন আপনি তাদের সাবস্ক্রিপশন ফি থেকে একটি কাট পাবেন । (এবং অন্য প্রতিটি চ্যানেল তারা দেখেন।)

6. ক্রাউডফান্ডিং ব্যবহার করুন

অনলাইনে অনুদান চাওয়া এখন সাধারণ ব্যাপার । আপনি ছোট মাসিক অনুদানের পুল থেকে চলমান রাজস্ব তৈরি করতে চাইছেন বা ব্যক্তিগত, চ্যানেল-সম্পর্কিত প্রকল্পে তহবিল খুঁজছেন, ক্রাউডফান্ডিং হল কত YouTuber অর্থ উপার্জন করে।

ধাপ 1: একটি ক্রাউডফান্ডিং অ্যাকাউন্ট সেট আপ করুন
YouTube-এ বেছে নেওয়ার জন্য অনুমোদিত ক্রাউডফান্ডিং সাইটগুলির একটি তালিকা রয়েছে ৷

পুনরাবৃত্ত তহবিল জন্য Patreon একটি শীর্ষ পছন্দ. ইতিমধ্যে, GoFundMe বা Kickstarter-এর মতো সাইটগুলি একটি নতুন মাইক, বা নতুন ল্যাপটপ, বা নতুন প্লীহা পাওয়ার জন্য একমুখী প্রচারণার জন্য সেরা ৷

ওয়াক অফ দ্য আর্থ বা ভেরোনিকা মার্স (ঠিক আছে, তিনি একটি কাল্পনিক চরিত্র) এর মতো পরিবারের নামগুলি তাদের প্রকল্পগুলির অর্থায়নের জন্য প্যাট্রিয়নকে ব্যবহার করেছে, সেগুলি মিউজিক ভিডিও বা বৈশিষ্ট্য-দৈর্ঘ্যের চলচ্চিত্রই হোক না কেন

ধাপ 2: আপনার ভিডিওতে আপনার প্রচার করুন
আপনার নির্দিষ্ট লক্ষ্যগুলি বিস্তারিত করুন যাতে লোকেরা জানতে পারে যে, আপনি যখন সফল হয়েছেন তখন তারা কী আশা করতে পারেন ।

এছাড়াও, আপনার অনুরাগীরা কতটা দান করতে চান তা বেছে নেওয়ার ফলে লোভনীয় সুবিধাগুলি অফার করুন।

আরও তথ্য এবং অনুপ্রেরণার জন্য, ক্রাউডফান্ডিং কৌশলগুলির এই বিশদ নির্দেশিকাটি দেখুন ।

ধাপ 3: YouTube এর বাইরে যান
একটি সফল প্রচারণা একটি মাল্টি-প্ল্যাটফর্ম ব্যাপার । কীভাবে আপনার YouTube চ্যানেল (এবং এক্সটেনশনের মাধ্যমে, আপনার ক্রাউডফান্ডিং প্রচারাভিযান) অন্য সব জায়গায় প্রচার করবেন সে সম্পর্কে আমাদের কিছু পরামর্শ রয়েছে ।

ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন:৭টি কার্যকরী কৌশল ৷

7. মিডিয়া আপনার বিষয়বস্তু লাইসেন্স

যখন একটি ভিডিও ভাইরাল হয়, তখন প্রতিটি নিউজ আউটলেট তাদের শ্রোতাদের জন্য এটি পুনরায় চালানোর জন্য একটি অনুলিপি হাতে পেতে চায় । সৌভাগ্যবশত, প্রতিষ্ঠিত মিডিয়া কোম্পানিগুলো ভালোভাবে জানে যে, তারা যা ব্যবহার করে তার জন্য তাদের অর্থ প্রদান করতে হবে । এবং ভয়েলা, ইউটিউবে অর্থোপার্জনের অন্য উপায় আপনি পেয়েছেন ।

একজন বিষয়বস্তু নির্মাতা হিসেবে, মিডিয়াতে আপনার সবচেয়ে সফল কাজের লাইসেন্স দেওয়া আপনার সহজে খুঁজে পাওয়া নিশ্চিত করার মতোই সহজ হতে পারে ।

ধাপ 1: আপনার সম্পর্কে পৃষ্ঠায় আপনার যোগাযোগের বিবরণ আপডেট রাখুন
কখন বজ্রপাত হবে তা আপনি জানেন না । এমনকি আপনার ব্যবসায়িক ব্যবস্থাপক না থাকলেও, একটি জেনেরিক ইমেল অ্যাকাউন্ট সেট আপ করুন যা আপনি ব্যবসায়িক অনুসন্ধানের জন্য নির্দেশ করতে পারেন ।
ধাপ 2: একটি ভিডিও রাইট মার্কেটপ্লেসে সাইন আপ করুন
জুকিন মিডিয়া শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা । আপনার কাছে মনোজ দের মতো ভাইরাল ভিডিও না থাকলেও (নিচে দেখুন ) মিডিয়া আউটলেটগুলির প্রায়শই তাদের রিপোর্টিংকে রাউন্ড করার জন্য সময়মত ফুটেজের প্রয়োজন হয় ।

উদাহরণস্বরূপ, ‘সংবাদযোগ্য’ ভিডিওগুলির একটি সম্পূর্ণ ক্যাটালগ রয়েছে যা আপনি অবদান রাখতে পারেন, যদি আপনার কাছে একটি বড় প্রাকৃতিক দুর্যোগ, বিমান দুর্ঘটনা বা পঙ্গপালের প্লেগের একচেটিয়া ফুটেজ থাকে ।
আপনি ইউটিউবে কত টাকা উপার্জন করতে পারেন?
দুঃখজনকভাবে, এই বয়সী প্রশ্নের একটি উত্তেজক উত্তর রয়েছে: এটি নির্ভর করে ।

9 বছর বয়সী ইউটিউবার এবং মাল্টি-মিলিওনিয়ার রায়ান কাজির গল্প প্রমাণ করে আকাশ সীমা । কিন্তু 7-সংখ্যার অঞ্চলে প্রবেশ করতে অনেক সময়, ধারাবাহিক কাজ এবং ভাগ্য লাগে ।

YouTube আয় অ্যাডসেন্সের উপর অনেক বেশি নির্ভর করে । সহজ শর্তে, YouTubers তাদের চ্যানেলে প্রতিটি বিজ্ঞাপন দেখার জন্য Google Adsence অর্থ প্রদান করে । কিন্তু ভৌগলিক, জনসংখ্যা, এবং এমনকি শিল্পে রেট পরিবর্তিত হয় (সফ্টওয়্যার বিজ্ঞাপনের সিপিএম হতে পারে, উদাহরণস্বরূপ, পোশাকের বিজ্ঞাপন)।

গড়ে, YouTubers AdSense এর মাধ্যমে প্রতি 1,000 ভিডিও ভিউ $3 (তিন ডলার থেকে ৫ ডলার) থেকে $5 এর মধ্যে আয় করেন । যদি আপনার চ্যানেল অনেক লোকের কাছে পৌঁছায়, তবে এটি একটি সুন্দর পেচেক পর্যন্ত স্ট্যাক করতে পারে । বড় ক্রিয়েটরদের জন্য শুধুমাত্র AdSense থেকে প্রতি মাসে $200,000 এর বেশি ক্যাশ আউট করা অস্বাভাবিক কিছু নয় ।

কিন্তু এমনকি যদি আপনার চ্যানেল ট্রেন্ডিং হয় এবং AdSense আয় আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট পূরণ করে, মনে রাখবেন যে, YouTube খ্যাতি অনেক কারণের উপর নির্ভর করে, যার মধ্যে কিছু (বা বেশিরভাগ) আপনার নিয়ন্ত্রণের বাইরে — YouTube অ্যালগরিদম পরিবর্তন হতে পারে, যেমন আপনার দর্শকদের রুচিও হতে পারে এবং প্রয়োজন ।

YouTube-এ আপনি যে অর্থ উপার্জন করেন তা একটি স্বাস্থ্যকর এবং ধারাবাহিক আয়ে পরিণত হয় তা নিশ্চিত করতে, আমাদের 7 টি টিপস অনুসরণ করুন এবং শাখা বের করুন । বণিক, ব্র্যান্ডেড ডিল এবং ক্রাউডফান্ডিং আপনাকে অর্থোপার্জন করতে পারে, এমনকি যাই হোক না কেন, আপনার AdSense পেচেক কমে গেলেও ।

Hootsuite-এর সাহায্যে, আপনি একটি ড্যাশবোর্ড থেকে একাধিক সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক জুড়ে আপনার YouTube মার্কেটিং ভিডিওগুলি সহজেই আপলোড, সময়সূচী এবং প্রচার করতে পারেন ৷ আজ বিনামূল্যে চেষ্টা করুন.

 

 

 

আরও পড়ুন

Top 10 ডিজিটাল মার্কেটিং ফান্ডামেন্টালস ও তার Search Engine Optimization PRO জানা উচিত Now৷

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন