A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Monday, 28, November, 2022

Asthma Diet:হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে,জেনে নিন। 2 see right now

Asthma Diet : হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে, জেনে নিন।

Asthma Diet:হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে,জেনে নিন।

Asthma Food And Diet: হাঁপানি রোগীর খাবার ও পানীয়ের খুব যত্ন নিতে হবে। জেনে নিন কী খাবেন আর কী এড়িয়ে চলবেন ।

Asthma Diet:হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে,জেনে নিন।
ছবি প্রতীকী

Food Not To Eat In Asthma: অ্যাজমা অর্থাৎ অ্যাজমা রোগীকে খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার প্রতি খুব যত্ন নিতে হয়। সামান্য অবহেলায় রোগীর জীবন দুর্বিষহ হয়ে পড়ে। আজকাল শিশুরাও খুব অল্প বয়সে হাঁপানিতে আক্রান্ত হচ্ছে। ক্রমবর্ধমান দূষণ এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা এর কারণ হয়ে দাঁড়াচ্ছে। তবে স্বাস্থ্য অনুযায়ী খাবার গ্রহণ করলে তা অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়। হাঁপানি রোগীদের খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যা উপকারী, পাশাপাশি কিছু বিষয়ে সতর্ক থাকা দরকার। এতে হাঁপানি রোগীদের অসুবিধা বাড়তে পারে। আসুন জেনে নিই অ্যাজমা রোগীর কী ধরনের খাদ্য গ্রহণ করা উচিত এবং কী এড়ানো উচিত।

Asthma Diet:হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে,জেনে নিন।
ছবি প্রতীকী

হাঁপানি রোগীদের জন্য উপকারী খাবার

1) ডাল:ডাল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এর ফলে শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। হাঁপানি রোগীরা মুগ ডাল, সয়াবিন, কালো ছোলা এবং অন্যান্য ডাল খেতে পারেন। মসুর ডাল খেলে ফুসফুস শক্তিশালী হয়। হাঁপানি রোগীকে প্রতিদিন ১ বাটি ডাল খেতে হবে।
2) সবুজ শাক – সবজি: হাঁপানি থাকলে সবুজ শাকসবজি বেশি করে খান। সবুজ শাকসবজি খেলে ফুসফুসে কফ জমে না এবং শরীর সব ভিটামিন পায়। এতে অ্যাজমা অ্যাটাক হওয়ার ঝুঁকি কমে যায়। সবুজ শাকসবজি অন্ত্র এবং ফুসফুসের জন্যও ভালো।

3) ভিটামিন সি: অ্যাজমা রোগীদের খাবারে ভিটামিন সি সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করা উচিত। এটি প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট সরবরাহ করে, যা ফুসফুসকে নিরাপদ করে। ভিটামিন সি খেলে হাঁপানির আক্রমণের ঝুঁকি কমে যায় ।

4) মধু দারুচিনি: হাঁপানি রোগীকে মধু ও দারুচিনি খেতে হবে। এতে উপকার হয়। প্রতিদিন রাতে ঘুমানোর সময় ২-৩ চিমটি দারুচিনি মধুর সাথে মিশিয়ে খেলে ফুসফুসে আরাম পাওয়া যায়।

5) পুদিনা: হাঁপানি রোগীকে তুলসী খেতে হবে। এর ফলে শরীর অ্যান্টি-অক্সিডেন্ট পায়। প্রতিদিন চায়ে তুলসি পাতা খেলে হাঁপানি রোগীর উপকার হয়। তুলসী খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এতে মৌসুমি রোগের ঝুঁকি কমে।

হাঁপানি রোগীদের এসব খাবার খাওয়া উচিত নয়।
হাঁপানি রোগীর খাবারে গম, ডিম, সয়া, পেঁপে, কলা, চিনি, চাল ও দই খাওয়া উচিত নয়। হাঁপানি রোগীদের বেশি ভাজা জিনিস খাওয়া উচিত নয়। এই মানুষদের ঠান্ডা জিনিস এড়িয়ে চলতে হবে।

Asthma Diet:হাঁপানির সমস্যায় ভুগছেন? অ্যাজমায় কী কী খাবার উপকার হবে আর কী ক্ষতি করে,জেনে নিন।

For more updates, Breaking News and live News updates, like us on Facebook page or Follow us on Twitter and Instagram. Read more Latest News on AOB News.in

আমাদের নিউজ পোর্টলটি Google News এ পেতে হলে এখানে ক্লিক করুন ৷ Click here

এইরকম আরো খবর সবার আগে পেতে নীচে থাকা টেলিগ্রাম লিংকটিকে ক্লিক করে,আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। Click here

যদি আমাদের পোর্টালের খবর গুলি সঠিক ও গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে নিচে থাকা যেকোন শেয়ার বোতাম চেপে অন্যের জন্য উপকারী হতে পারেন ৷

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন