A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আধার ব্যবহারকারীদের সতর্কতা ! আপনার প্যান কার্ডকে আধারের সাথে কীভাবে লিঙ্ক করবেন তা এখানে জেনে নিন ৷

How to link pan card with Aadhaar card.

আধার ব্যবহারকারীদের সতর্কতা ! আপনার প্যান কার্ডকে আধারের সাথে কীভাবে লিঙ্ক করবেন তা এখানে জেনে নিন ৷

UIDAI অনেকগুলি পরিষেবা তৈরি করেছে যাতে কোনও ভারতীয় ব্যক্তির আধার কার্ডের তথ্য ব্যবহার করে কিছু অ্যাক্সেস করার সময় যতটা সম্ভব কম সমস্যা হয় তা নিশ্চিত করতে ।

how to link pan card with aadhaar.

নিউজ ডেস্ক :-
আধার কার্ড এখন দৈনন্দিন জীবনের একটি প্রয়োজনীয় উপাদান হয়ে উঠেছে এবং একজন ভারতীয় নাগরিকের জন্য সনাক্তকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ রূপগুলির মধ্যে একটি অন্যতম । এটিকে আপ টু ডেট বজায় রাখা গুরুত্বপূর্ণ, কারণ এর বহুমুখিতা এবং জটিল প্রকৃতি যার সাথে এটি আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি অংশের সাথে সংযুক্ত করে তোলে ।

এটি অন্যান্য ধরণের পরিচয়পত্রের সাথে এটিকে বাঁধা জড়িত । আপনার প্যান কার্ড এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে এইরকম একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক । ভারতীয় স্বতন্ত্র শনাক্তকরণ কর্তৃপক্ষ, বা UIDAI, কোনও কিছু অ্যাক্সেস করার জন্য তাদের আধার কার্ডের তথ্য ব্যবহার করার সময় ভারতীয় ব্যক্তির যতটা সম্ভব কম সমস্যা হয় তা নিশ্চিত করার জন্য বেশ কয়েকটি পরিষেবা তৈরি করেছে ।
লগ ইন না করেই প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক
করার নিয়ম :-

ধাপ 1: আরও তথ্যের জন্য IRS-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান (www.incometax.gov.in)।

ধাপ 2: হোম পেজে, নিচে স্ক্রোল করুন এবং ‘আমাদের পরিষেবা’ ট্যাবটি বেছে নিন।

ধাপ 3: প্রদত্ত ক্ষেত্রগুলিতে, আপনার প্যান কার্ড নম্বর, আধার ডেটা, নাম এবং মোবাইল নম্বর লিখুন ।

ধাপ 4: ‘আমি আমার আধার বিবরণ প্রমাণীকরণ করতে রাজি’ বিকল্পে ক্লিক করার পর ‘চালিয়ে যান’ নির্বাচন করুন ।

ধাপ 5: আপনার (Register) নিবন্ধিত মোবাইল নম্বরে, আপনি একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) পাবেন । শুধু এটি টাইপ করুন এবং ‘ব্যালিডেট’ বোতাম টিপুন ।

অ্যাকাউন্টে লগ ইন করুন এবং লিঙ্ক করুন :-

ধাপ 1: আয়করের জন্য ই-ফাইলিং পোর্টাল খুলুন ।

ধাপ 2: আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন তবে অনুগ্রহ করে নিবন্ধন করুন ৷ আপনার যদি থাকে, আপনি লগ ইন করতে আপনার প্যান কার্ড নম্বর ব্যবহার করতে পারেন ৷

ধাপ 3: আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্মতারিখ দিয়ে লগ ইন করুন ।

ধাপ 4: আপনাকে একটি নতুন উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে আপনার অ্যাকাউন্টগুলি লিঙ্ক করতে হবে ৷ যদি এটি না হয়, মেনুতে যান এবং ‘প্রোফাইল সেটিংস’ নির্বাচন করুন, তারপর ‘আধার লিঙ্ক করুন ।’

ধাপ 5: নতুন পৃষ্ঠায়, আপনার আধার কার্ডের তথ্যের সাথে আপনার প্যান তথ্যের তুলনা করুন ।

ধাপ 6: এর পরে, যদি উভয় পক্ষের বিবরণ মিলে যায়, তাহলে ‘কানেক্ট নাও’ বিকল্পে ক্লিক করুন ।

ধাপ 7: আপনার আধার কার্ড এবং প্যান কার্ড সফলভাবে লিঙ্ক করা হয়েছে বলে একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে ।

এই বিকল্পগুলি ছাড়াও, আধার ইস্যুকারী কর্তৃপক্ষ, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) থেকে নতুন আপডেট অনুসারে, আপনি এখন এসএমএসের মাধ্যমে আপনার প্যান কার্ডের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করতে পারেন । আপনার নিবন্ধিত ফোন নম্বর থেকে 567678 বা 56161 নম্বরে একটি এসএমএস পাঠালে সংযোগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে । UIDPAN (স্পেস) আপনার 12-সংখ্যার আধার (স্পেস) আপনার 10-অঙ্কের PAN ব্যবহার করার ফর্ম্যাট ।

PAN কার্ড, যা ভারতে আয়কর বিভাগ দ্বারা জারি করা হয়, এটি একটি আজীবন রেকর্ড যা ঠিকানা পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয় না । এটি আধার কার্ডের মতোই সমান তাৎপর্যপূর্ণ এবং 1961 সালের আয়কর আইনের অধীনে জারি করা হয় । এটি একটি পরিচয়পত্র হিসাবেও কাজ করে । ভারতে কর প্রদানকারী ব্যক্তি এবং ব্যবসায়িকদের প্যান কার্ড দেওয়া হবে ।

এটি উল্লেখ করার সাথে সাথে, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে,আধার এবং প্যান কার্ড উভয়ের নাম অবশ্যই মিলতে হবে; অন্যথায়, লিঙ্কিং প্রক্রিয়া ব্যর্থ হবে । ইউআইডিএআই তার ওয়েব পোর্টালে পরিবর্তনগুলিকে মিটমাট করার জন্য পরিবর্তন করেছে ৷

UIDAI ওয়েবসাইট আধার ব্যবহারকারীদের এক ছাদের নিচে বিভিন্ন ধরনের কাজ করতে দেয় । এটি ব্যবহারকারীদের তাদের নিজস্ব পরিবর্তন করতে দেয় । কার্ডধারীরা উভয় কার্ডের সংশোধিত ডেটার সাথে মেলে তাদের বায়োমেট্রিক্স এবং জনসংখ্যা সংক্রান্ত তথ্য আপডেট করতে পারেন ।

 

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন