A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 30, April, 2024

অস্থায়ী কর্মীরা কিভাবে একাধিক সুযোগ সুবিধা পাবেন ? কিভাবে eShram পোর্টালে রেজিস্ট্রেশন করবেন জেনে নিন !

How to register on eShram Portal ?

অস্থায়ী কর্মীরা কিভাবে একাধিক সুযোগ সুবিধা পাবেন ? কিভাবে eShram পোর্টালে রেজিস্ট্রেশন করবেন জেনে নিন !

How to register on eShram Portal ?

শ্রম কার্ড রেজিস্ট্রেশন অনলাইন ,

How to register on eShram Portal ?

How to register on eShram Portal ?
অস্থায়ী ও অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য কেন্দ্রীয় সরকার গত বছর eShram পোর্টাল লঞ্চ করে । কোনো রকম অর্থ খরচ না করেই প্রতিটি কর্মী যেন এই পোর্টালে রেজিস্ট্রেশনের সুযোগ পান সেদিকে সরকার নজর রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে সরকার জানায় । বর্তমানে সেই কাজ করার জন্য আগ্রহীদের প্রার্থীদের eShram পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটের (eshram.gov.in) শরণাপন্ন হতে হবে । তাছাড়া বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে কর্মরত কমন সার্ভিস সেন্টার (CSC eGov) এবং জেলায় অবস্থিত রাজ্য সরকারের ফিল্ড অফিসে গিয়েও পোর্টালে রেজিস্ট্রেশন করা যাবে বলে সরকারীভাবে জানানো হয় ।

অস্থায়ী কর্মীরা কিভাবে একাধিক সুযোগ সুবিধা পাবেন ? কিভাবে eShram পোর্টালে রেজিস্ট্রেশন করবেন জেনে নিন !

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশনের মাধ্যমে অস্থায়ী ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নানান রকমের সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন । ফলে এই মুহূর্তে খুব স্বাভাবিকভাবেই পোর্টালে নাম লেখানোর হিড়িকও পড়ে গিয়েছে । কিন্ত নাম নথিভুক্তির আগে আগ্রহীদের ই-শ্রম পোর্টাল ও এর সুবিধাগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে । নইলে ভবিষ্যতে এর দ্বারা পুরোপুরি উপকৃত হওয়া যাবে না ।

সরকারের মূল উদ্দেশ্য হল সকল অস্থায়ী ও অসংগঠিত শ্রমিকের পরিসংখ্যান সংগ্রহ করা,কেননা কোরোনা কালে শ্রমিকের পরিসংখ্যান এর অভাবে যেকোন প্রকারের সাহায্য করতে সমস্যা দেখা দিয়েছিল ৷ সেইজন্যই এই পোর্টালের সূচনা করা হয়েছিল,যাতে করে অতি সহজে সরকারি সুযোগ
সুবিধা দেওয়া যেতে পারে ৷ তাছাড়া EShram পোর্টাল নিয়ে অনেক ভুল ভ্রান্তি ছড়িয়ে পড়েছে ৷ আর তার জন্য এই প্রতিবেদনটি আপনাকে অনেক খানি সাহায্য করতে পারে বলে আশ্বাস দিতে পারি ৷

eShram Registration :- আপনি Gig Worker কিনা তা প্রথমে নিশ্চিত করুন ৷

eShram পোর্টালে রেজিস্ট্রেশনের সময় আগ্রহী প্রার্থীরা প্রথমেই এই প্রশ্নের মুখে পড়ছেন । সুতরাং এর উত্তর দিতে হলে আপনাকে গিগ কর্মী কারা সেটা সম্পর্কে জানতে হবে । উল্লেখ্য সরকারি সংস্থা CSC eGov ইতিমধ্যেই প্রশ্নটির উত্তর জানিয়ে দিয়েছে । তাদের নিজেদের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে তারা স্পষ্ট করে দিয়েছে যে স্বাধীন চুক্তিকারী, প্রাতিষ্ঠানিক, চুক্তিভিত্তিক, আহূত বা অন-কল (on-call) এবং অস্থায়ী কর্মীরা সকলেই গিগ কর্মী পরিচয়ের আওতায় পড়বেন । অর্থাৎ ক্যাব চালক থেকে শুরু করে খাবার সরবরাহকারী,হয়ে যানবাহন সাফাইকারি প্রভৃতি পেশার সাথে জড়িত মানুষ গিগ কর্মী হিসেবে তাদের নাম নথিভুক্ত করতে পারেন । ফলে আবেদনের সময় নিজের জন্য উপযুক্ত বিকল্প বেছে নিন ।

আপনাদের অবগতির জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে রাখা ভাল, ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার জন্য আবেদনকারীর আধার নম্বর, আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের প্রয়োজন পড়বে ।

এবারে আসুন জানা যাক eShram পোর্টালে কীভাবে রেজিস্ট্রেশন করবেন ৷

১। প্রথমে eShram পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট (www.eshram.gov.in) ওপেন করুন ।

২। এবার হোম পেজ থেকে ‘Register on eSHRAM’ লিঙ্কে ক্লিক করতে হবে ।

৩। নিজের আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বর ও সঠিক ক্যাপচা কোড প্রদান করুন । তারপর Send OTP বিকল্প বেছে নিন ।

৪। এরপর সাইটের নির্দেশগুলি অনুসরণ করুন ।

তবে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, যে সমস্ত শ্রমিকের কাছে আধারের সাথে সংযুক্ত মোবাইল নম্বর নেই, তারা নিকটবর্তী কমন সার্ভিস সেন্টারে (CSC) গিয়ে বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে পোর্টালে রেজিস্ট্রেশন করতে পারবেন ।

উল্লেখ্য, ই-শ্রম পোর্টালে নথিভুক্তির পরে শ্রমিকেরা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার (PMSBY) অধীনে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা-বীমা ও অন্যান্য সামাজিক সুরক্ষা লাভ করতে পারবেন । এছাড়াও প্রাকৃতিক দুর্যোগের সময় সরকারি সুযোগ সুবিধা বাবদ অনুদান রাশিও এই ব্যাংক একাউন্ট এর মাধ্যমে পাওয়া যেতে পারে ৷

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন