A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Saturday, 27, April, 2024

উত্তরবঙ্গ জুড়ে ভূমিকম্প: হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ৷

উত্তরবঙ্গ জুড়ে ভূমিকম্প: হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ৷

উত্তরবঙ্গ জুড়ে ভূমিকম্প: হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ৷

বাংলায় ভূমিকম্প: বৃহস্পতিবার রাত ৮টা ১৬ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় । ভূটানের মাটির নিচে ভূমিকম্পের কেন্দ্রস্থল বলে জানা গেছে ।

এক শীতের সন্ধ্যায় হঠাৎ কেঁপে উঠল উত্তরবঙ্গ । বৃহস্পতিবার সন্ধ্যায় ভূমিকম্পে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং রাজ্যের অন্যান্য অংশ প্রভাবিত হয়েছিল । ভুটানের থিম্পুতে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মাটির নিচে । রাজ্যের বেশ কয়েকটি জেলায় এর প্রভাব পড়েছে । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩ । এদিন আচমকা কম্পনে আতঙ্কিত হয়ে পড়েন উত্তরবঙ্গের বাসিন্দারা । অনেকে রাস্তায় বেরিয়ে পড়েন

কোথায়, কখন ভূমিকম্প হয়?
বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয় । রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৩ । তবে ভূমিকম্পের কেন্দ্রটি মাটির নিচে বলে জানা গেছে; কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি । উৎসের গভীরতা 6 কিমি ।
উত্তরবঙ্গে এর প্রভাব কী?
বৃহস্পতিবার রাতে গোটা উত্তরবঙ্গের সঙ্গে জলপাইগুড়িতে ভূমিকম্পের প্রভাব পড়ে । ভূমিকম্পের আতঙ্কে লোকজন ঘর থেকে বেরিয়ে আসেন ।

ডোয়ার্সেও আচমকা ভূমিকম্প অনুভূত হয় । আলিপুরদুয়ার জেলাতেও ভূমিকম্প অনুভূত হয় । আতঙ্কিত হয়ে নগরবাসী ঘর থেকে বেরিয়ে আসেন এবং আতঙ্কে মহিলাদের পেঁচা ও শঙ্খ বানাতে দেখা যায় ।

স্থানীয় এক বাসিন্দা জানান, তিনি বাড়িতে বসে থাকার সময় হঠাৎ পুরো বাড়ি কেঁপে ওঠে । সঙ্গে সঙ্গে ভয়ে ঘর থেকে বেরিয়ে আসেন তিনি । ততক্ষণে প্রতিবেশীরাও বাড়ি ছেড়েছে । ছোট থেকে বড় সবাই আতঙ্কিত ।

 

উত্তরবঙ্গ জুড়ে ভূমিকম্প: হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ৷
ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ । ফাইল ছবি ।

 

উত্তরবঙ্গও কেঁপে উঠেছিল গত বছর
2021 সালের এপ্রিলে, দ্বারস, দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো জেলাগুলিতে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছিল । মৃদু কম্পন অনুভূত হয়েছে কলকাতায়ও । রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪ এবং কেন্দ্র ছিল সিকিম-নেপাল সীমান্তে । ভারত-ভুটান সীমান্তের পেডং-এর কাছেও ভূমিকম্প অনুভূত হয় । শিলিগুড়ি, জলপাইগুড়ি, মালদা এবং মুর্শিদাবাদের বেশ কিছু এলাকায় এর প্রভাব বুঝতে পারেন সাধারণ মানুষম।

গত নভেম্বরে কেঁপে উঠেছিল কলকাতা
গত বছরের শেষ দিকে, ২৬ নভেম্বর সকাল ৭টায় ভূমিকম্পে কেঁপে ওঠে কলকাতা । ভোরের দিকে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্র বাংলাদেশের চট্টগ্রাম থেকে 185 কিলোমিটার পূর্বে বলে জানা গেছে । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ । ভারত-মিয়ানমার সীমান্তবর্তী কলকাতা, ত্রিপুরা এবং আসামকে ভূমিকম্পে প্রভাবিত করেছে ।

সংবাদ সূত্র: নিউজ ফিড

 

 

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন