A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Saturday, 27, April, 2024

প্রধানমন্ত্রী মোদীর কাছে মুখ্যমন্ত্রী মমতা : বিদ্যুৎ (সংশোধনী) বিল ‘জনবিরোধী’ ৷

প্রধানমন্ত্রী মোদীর কাছে মুখ্যমন্ত্রী মমতা : বিদ্যুৎ (সংশোধনী) বিল ‘জনবিরোধী’ ৷

তিনি ‘অনিয়ন্ত্রিত এবং লাইসেন্সবিহীন প্রাইভেট প্লেয়ারদের পক্ষে বিদ্যুৎ খাতে রাষ্ট্রের ভূমিকার ব্যাপক পরিত্যাগের বিরুদ্ধে তার আপত্তি প্রকাশ করেছিলেন ৷

ছবি গুগল

গত শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে বিদ্যুৎ (সংশোধন) বিল সংসদে উপস্থাপনের জন্য কেন্দ্রের পদক্ষেপের প্রতি অসন্তোষ প্রকাশ করেন, এটিকে জনবিরোধী এবং একতরফা সিদ্ধান্তের ফলাফল বলে বর্ণনা করেছেন ।

মমতা তার চিঠিতে “অনিয়ন্ত্রিত এবং ডি-লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি খেলোয়াড়দের পক্ষে বিদ্যুৎ খাতে রাজ্যের অগ্রণী ভূমিকার ব্যাপক পরিত্যাগের বিরুদ্ধে তার আপত্তি প্রকাশ করেছিলেন”।

“আমি এই চিঠি লিখছি যে,সংসদে অনেক সমালোচিত বিদ্যুৎ (সংশোধনী) বিল, ২০০০-কে স্থান দেওয়ার কেন্দ্রীয় সরকারের নতুন পদক্ষেপের বিরুদ্ধে আমার প্রতিবাদ জানাতে। এটি গত বছর সরানোর প্রস্তাব করা হয়েছিল, কিন্তু আমাদের মধ্যে অনেকেই জনবিরোধী দিকগুলি আন্ডারলাইন করেছিলেন এবং কমপক্ষে আমি ১২ জুন, ২০২০-এ আপনার কাছে একটি চিঠিতে বিলের সমস্ত গুরুত্বপূর্ণ ত্রুটিগুলি বিস্তারিতভাবে বর্ণনা করেছিলাম, “তিনি লিখেছিলেন।

তিনি আরও বলেন, গত বছর যখন বিলটি সরানো হয়নি, তখন তিনি ভেবেছিলেন কেন্দ্র সব স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করবে, কিন্তু এখন তিনি শুনতে পেয়ে হতবাক হয়ে গেলেন যে,বিলটি কোনো সংলাপ ছাড়াই ফিরে আসছে এবং “এইবার তার কিছু জনবিরোধী বৈশিষ্ট্য” আছে ।

তিনি বলেন “এই ধরনের লাইসেন্স ফায়ার পদ্ধতির ফলে লাভজনক শহুরে-শিল্প বিভাগে বেসরকারি মুনাফা-কেন্দ্রিক ইউটিলিটি খেলোয়াড়দের মনোনিবেশ হবে, যখন দরিদ্র এবং গ্রামীণ ভোক্তাদের পাবলিক সেক্টরের ডিসকমের দ্বারা ছেড়ে দেওয়া হবে।”
মুখ্যমন্ত্রী লিখেছেন যে,বিলটি রাজ্যের পিএসইউগুলিকে অসুস্থ করে তুলবে এবং তবুও এমন এলাকায় সেবা করতে বাধ্য হবে যেখানে কোনও কর্পোরেট সত্তা মনোনিবেশ করবে না।

“চেরিপিকিংকে ব্যক্তিগত সত্তা নির্বাচন করার অনুমতি দেওয়া জনসাধারণের নীতির লক্ষ্য হতে পারে না, বিশেষত শক্তির মতো কৌশলগত খাতে,” তিনি লিখেছিলেন ।

মমতা আরও বলেন, রাজ্য পিএসইউগুলির ভূমিকা হ্রাস, ব্যক্তিগত খেলোয়াড়দের অনির্ধারিত বৃদ্ধি এবং এই বিশেষ খাতে রাজ্যগুলির কর্তৃত্ব হ্রাস করা একটি অশুভ নকশা বোঝায় ।

“রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন এবং রাজ্য বিতরণ কোম্পানিগুলির ভূমিকা হ্রাসের অর্থ রাষ্ট্রীয় সংস্থাগুলি এবং দেশীয় শিল্পগুলি ধ্বংস করার একটি রাজনৈতিক নকশা। বিতরণ সম্পর্কিত ক্রিয়াকলাপে কেন্দ্রীয় সরকারের সরাসরি হস্তক্ষেপ সাধারণ মানুষ এবং রাজ্যের স্বার্থের যত্ন নেওয়ার জন্য মোটেও সহায়ক হবে না, ”তিনি যোগ করেন ।

এই প্রথম নয় যে মমতা বিলটির বিরোধিতা করার জন্য মোদিকে চিঠি লিখলেন। গত বছর তিনি খসড়া বিলের বিষয়ে মোদীর কাছে বিষয়টি নিয়েছিলেন এবং বিরোধী দলকে একত্রিত করার জন্য অ-বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছেও চিঠি লিখেছিলেন ।
তারপরেও তিনি যুক্তি দিয়েছিলেন যে খসড়া বিলটি “সমবায় সমিতির চেতনার” লঙ্ঘন ।

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন