A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Monday, 29, April, 2024

PM-KISAN স্কিমের অধীনে আর্থিক সাহায্যের ১০তম কিস্তি প্রদানের ঘোষণা ৷ New afford

PM-KISAN স্কিমের অধীনে আর্থিক সাহায্যের ১০তম কিস্তি প্রদানের ঘোষণা ৷

PM-KISAN স্কিমের অধীনে আর্থিক সাহায্যের ১০তম কিস্তি প্রদানের ঘোষণা ৷

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 2021 সালে তার সরকারের একটি Progress রিপোর্ট কার্ডও দিয়েছেন ৷

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার PM-KISAN স্কিমের অধীনে আর্থিক সহায়তার 10 তম কিস্তি হিসাবে সারা ভারত জুড়ে 10.09 কোটিরও বেশি কৃষককে 20,900 কোটিরও বেশি টাকার অনুমোদন দিয়েছেন ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনসাধারণের উদ্দেশ্যে অনুষ্ঠিত বার্তায় PM সুবিধাভোগীদের জন্য এই অর্থ প্রকাশ করেন ।

2022 সালের প্রথম দিনে বক্তৃতা, তার 35 মিনিটের ভাষণটি গত এক বছরে তার সরকারের কর্মক্ষমতার একটি রিপোর্ট কার্ডও ছিল । অর্থনৈতিক সূচকগুলি সম্পর্কে মাননীয় মোদি দাবি করেছেন, প্রাক-কোভিড যুগের তুলনায় ভাল অবস্থানে রয়েছে । সরাসরি বিদেশী বিনিয়োগ এবং জিএসটি সংগ্রহ অনেক বেশি হয়েছে । তিনি বলেন, প্রবৃদ্ধির হার ৮ শতাংশেরও বেশি । তিনি 42টি ইউনিকর্ন ফার্মের প্রশংসা করেছিলেন যা মহামারী চলাকালীন অস্তিত্বে এসেছিল।

2021 সাল, মিঃ মোদি বলেছিলেন, মহামারীর বিরুদ্ধে দেশের লড়াইয়ের জন্য স্মরণ করা হবে ৷ তবে একইভাবে এটি সংস্কার আনার জন্য সরকারের প্রচেষ্টার জন্যও স্মরণ করা হবে ।”2022 সালে আমাদের উন্নতির গতি বাড়াতে হবে,” তিনি বলেছিলেন

তিনি খামার খাতে সরকারের সমস্ত নীতিগত উদ্যোগ সম্পর্কেও বিস্তৃত বক্তব্য রাখেন । যদিও তিনি সেই বিতর্কিত খামার আইন সম্পর্কে কথা বলেননি, যেগুলি কৃষি গোষ্ঠীগুলির অব্যাহত আন্দোলনের ফলে তার সরকার বাতিল করতে বাধ্য হয়েছিল ।

প্রধানমন্ত্রী মহামারী মোকাবেলায় ভারতের প্রচেষ্টার কথাও বলেছেন । “কেউ কি কল্পনা করতে পারে যে,ভারতের মতো বৈচিত্র্যময় একটি দেশ কোভিড ভ্যাকসিনের 145 কোটি ডোজ পরিচালনা করতে পারে ? কে ভেবেছিল ভারত একদিনে রেকর্ড 2.5 কোটি ভ্যাকসিন তৈরি করতে পারে ।” তিনি বলেন এই কঠিন মহামারীর বছরে,২ কোটি পরিবার পাইপযুক্ত জলের সংযোগ পেয়েছে ।

PM-KISAN স্কিমের অধীনে আর্থিক সাহায্যের ১০তম কিস্তি প্রদানের ঘোষণা ৷

 

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) প্রকল্পের অধীনে, যোগ্য কৃষক পরিবারগুলিকে প্রতি বছর 6,000 টাকা আর্থিক সুবিধা প্রদান করা হয়, যা 2,000 টাকার এর তিনটি সমান কিস্তিতে প্রদেয় । এই অর্থ সরাসরি সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয় ।

ভার্চুয়াল ইভেন্ট চলাকালীন, প্রধানমন্ত্রী প্রায় 351টি কৃষক উৎপাদনকারী সংস্থাকে (FPOs) 1.24 লক্ষ কৃষককে উপকৃত করে 14 কোটিরও বেশি ইক্যুইটি অনুদানও প্রকাশ করেছেনয। তিনি FPO এর কার্যকারিতা সম্পর্কে জোর দিয়েছিলেন যা তিনি বলেন, ইনপুট খরচ কমাতে সাহায্য করেছে । তিনি বলেন, এফপিওগুলো কৃষক বন্ধুদের আরও ভালো দর কষাকষির ক্ষমতা দেয় ।

ভার্চুয়াল ইভেন্টে নয়জন মুখ্যমন্ত্রী এবং বিভিন্ন রাজ্যের বেশ কয়েকজন মন্ত্রী ও কৃষি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন ।

এই উপলক্ষে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন, নতুন বছরের 2022-এর প্রথম দিনে, প্রায় 10.09 কোটি উপকারভোগীদের কাছে প্রায় 20,900 কোটি টাকা হস্তান্তর করা হচ্ছে । তিনি আরও বলেছিলেন যে, কৃষকবন্ধুদের আয় দ্বিগুণ করতে এবং তাদের পরিবারকে স্বচ্ছল করতে সরকারের প্রচেষ্টার অংশ হিসাবে পিএম-কিসান কর্মসূচি চালু করা হয়েছিল ।

প্রকাশিত সর্বশেষ কিস্তিতে, প্রকল্পের অধীনে প্রদত্ত মোট পরিমাণ প্রায় 1.8 লক্ষ কোটি টাকায় ছুঁয়েছে । ফেব্রুয়ারী 2019 বাজেটে PM-KISAN প্রকল্প ঘোষণা করা হয়েছিল । প্রথম কিস্তি ছিল ডিসেম্বর 2018 থেকে মার্চ 2019 সময়ের জন্য ।

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন