A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Tuesday, 30, April, 2024

WordPress এ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কনফিগার করার জন্য A to Z গাইড ৷ আপনি কি Facebook থেকে আরো ট্রাফিক পেতে চান এবং অতি সহজেই টাকা উপার্জন করতে চান ?

Setup Facebook instant articles for Wordpress.

WordPress এ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কনফিগার করার জন্য A to Z গাইড ৷

আপনি কি Facebook থেকে আরো ট্রাফিক পেতে চান এবং অতি সহজেই টাকা উপার্জন করতে চান ?

যদি আপনার উত্তর হ্যাঁ হয় তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার ভাগ্য বদলে দিতে পারে ৷ পড়ুন…

Facebook Instant নিবন্ধগুলি আপনার মত সচেতন ব্যবহারকারীদের জন্য নতুন নয় যারা সুপার নেট সম্পর্কে অবহিত ৷

ব্লগার এবং ওয়েবমাস্টার হিসাবে, Facebook এর তাৎক্ষণিক নিবন্ধগুলি একটি খুব ভালো ফিচার কারণ এটি আমাদেরকে Facebook থেকে অতি সহজেই ট্র্যাফিক দেবে ৷

বলাই বাহুল্য Facebook ইনস্ট্যান্ট আর্টিকেল থাকার জন্য এবং যত তাড়াতাড়ি আপনি এটিকে একীভূত করবেন, এটি আপনার জন্য তত ভালো হবে ৷

আমি আপনার সাথে এই নিবন্ধটি শেয়ার করার জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছি ৷ কারণ আমি আপনাকে আপনার ওয়েবসাইটের মধ্যে Facebook তাৎক্ষণিক নিবন্ধগুলি setting করার জন্য প্রয়োজনীয় সমস্ত বিবরণ এবং নির্দেশিকা দিতে চেয়েছিলাম । তাই আজ আমি সম্পূর্ণ বিষয়ে বিস্তারিত শেয়ার করলাম যা আপনাকে আপনার ব্লগের জন্য Facebook ইনস্ট্যান্ট আর্টিকেল সেট আপ করতে সাহায্য করবে বলে আমি মনে করি ।

আপনি যদি Facebook তাত্ক্ষণিক নিবন্ধগুলি সম্পর্কে কোনরকম সচেতন না হন তবে আমাকে দ্রুত সেগুলি কী এবং কেন ? সেগুলির গুরুত্বপূর্ণতার একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়ে দিচ্ছি ৷

প্রথমেই জেনে নিব তাৎক্ষণিক নিবন্ধ কি ?

ইনস্ট্যান্ট আর্টিকেল হল Facebook-এর এমন একটি বৈশিষ্ট্য যা থেকে আর্টিকেল ধীরগতিতে লোড হওয়ার সমস্যা সমাধান করে । একটি তাৎক্ষণিক নিবন্ধ হল HTML5 নথি যা দ্রুত মোবাইল কার্যক্ষমতা, সমৃদ্ধশালী গল্প বলার কার্যক্ষমতা, ব্র্যান্ডেড ডিজাইন ও একটি কাস্টমাইজড ভিজ্যুয়াল ডিসপ্লের জন্য অপ্টিমাইজ করা হয়েছে ৷
একবার আপনি যদি আপনার ওয়েবসাইট অথবা ব্লগে তাৎক্ষণিক নিবন্ধগুলি সক্ষম করে নেন এবং যখনই আপনার নিবন্ধগুলি Facebook-এ শেয়ার করা হবে ৷ তখনই মোবাইল অ্যাপে সার্ফিং করা ব্যবহারকারীরা তাৎক্ষণিক নিবন্ধ আইকনটি দেখতে সক্ষম হবেন ৷ আইকনটি উপস্থাপন করে যে নিবন্ধটি একটি তাৎক্ষণিক নিবন্ধ এবং এটি কয়েক সেকেন্ডের মধ্যে খুলবে ।

ইনস্ট্যান্ট আর্টিকেল আইকনটি দেখতে কিরকম হবে ছবি দেখুন :-

WordPress এ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কনফিগার করার জন্য A to Z গাইড ৷

আপনি কি Facebook থেকে আরো ট্রাফিক পেতে চান এবং অতি সহজেই টাকা উপার্জন করতে চান ?

facebook instant articles demo image

picture credit to Bangla news.

আমি নিশ্চিত যে, আপনি আপনার স্মার্টফোনে Facebook মোবাইল অ্যাপ ব্যবহার করার সময় আপনার মধ্যে অনেকেই ইতিমধ্যেই তাৎক্ষণিক নিবন্ধের অভিজ্ঞতা পেয়েছেন । যদি উত্তর না হয়, এখন থেকে মনোযোগ দিন বা আপনার Facebook মোবাইল অ্যাপ ব্যবহার করে AOB News এর Facebook পৃষ্ঠায় কয়েকটি পোস্ট দেখুন :-

Facebook তাত্ক্ষণিক নিবন্ধগুলি ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে ৷ বেশিরভাগ ক্ষেত্রেই সুবিধাগুলি ক্ষতির চেয়ে অনেক বেশি, বিশেষ করে যেহেতু তাৎক্ষণিক নিবন্ধগুলি খুব পুরানো হয় না ৷ এবং আগামী দিনে উন্নতি ও উদ্ভাবনের জন্য প্রচুর জায়গা রয়েছে । ভারত, ফিলিপাইন এবং অন্যান্য অনেক দেশের জন্য তাৎক্ষণিক নিবন্ধগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ যেখানে কম সংযোগ একটি সমস্যা ।

স্মার্টফোনে ইনস্ট্যান্ট আর্টিকেল কেমন দেখায় তা বুঝতে এই ছবিটি দেখুন :-

আমি আগামী দিনে Facebook এর তাৎক্ষণিক নিবন্ধগুলির সম্পূর্ণ সুবিধা এবং অসুবিধাগুলি বিষয়ে কভার করব, তবে আপাতত আমাদের ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য তাৎক্ষণিক নিবন্ধগুলি সেটআপ করা যাক ।

sample picture for instant articles setting
sample picture for instant articles setting.

কিভাবে ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেটআপ করবেন :-
আমি আপনাকে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করার পরামর্শ দেব । সবকিছু কনফিগার করতে প্রায় ১৫-২০ মিনিট সময় লাগতে পারে এবং এক দিনের মধ্যে তাৎক্ষণিক নিবন্ধগুলি আপনার ওয়েবসাইটের জন্য লাইভ হওয়া উচিত । এবারে চল শুরু করা যাক:-

সর্বপ্রথম আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন ও তাৎক্ষণিক নিবন্ধ সাইনআপ পৃষ্ঠাতে যান এবং “সাইন আপ” বটন এ ক্লিক করুন ৷

এরপরে এটি আপনাকে পরবর্তী পৃষ্ঠায় নিয়ে যাবে ৷ যেখানে আপনাকে Facebook পৃষ্ঠাটি নির্বাচন করতে হবে ৷ যেখানে আপনি তাৎক্ষণিক নিবন্ধ টুল সক্ষম করতে চান ৷

picture of instant articles url claim

আপনার পৃষ্ঠাটি নির্বাচন করুন এবং “তাৎক্ষণিক নিবন্ধগুলি সক্ষম করুন” এ ক্লিক করুন ৷
একটি পৃষ্ঠার জন্য তাৎক্ষণিক নিবন্ধ সক্ষম করার পরে আপনি সর্বদা পৃষ্ঠা সেটিংস এ তাৎক্ষণিক নিবন্ধে গিয়ে কনফিগারেশন পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারেন ৷
এখানে আমাদের নিম্নলিখিত জিনিসগুলি করতে হবে :-

আপনার URL দাবি করুন এবং
RSS ফিড যোগ করুন (অন্যান্য প্ল্যাটফর্মের জন্য, আপনি তাৎক্ষণিক নিবন্ধ সেটআপ করতে তাদের API ব্যবহার করতে পারেন । এখানে একই জন্য গাইড আছে)
পর্যালোচনার জন্য আমরা অফিসিয়াল ইনস্ট্যান্ট আর্টিকেল ওয়ার্ডপ্রেস প্লাগইন কনফিগার করব যা আমি নীচে বিস্তার ভাবে কভার করেছি । আপনি যদি মনে করেন যে,আপনি এর মধ্যে আটকে থাকবেন, চিন্তা করবেন না ৷ কারণ আমার নিবন্ধটি আপনার জন্য সবকিছু অনুসরণ করা সহজ করে তুলবে । মৌলিক কম্পিউটার দক্ষতা সহ একজন ব্যবহারকারী এই নির্দেশিকা অনুসরণ করতে সক্ষম হওয়া উচিত ।

চল শুরু এবারে করা যাক :-

আপনার URLটি দাবি করুন :-

“আপনার URL দাবি করুন” বটনে ক্লিক করুন এবং এটি আপনাকে একটি মেটা ট্যাগ দেবে যা আপনাকে আপনার ওয়েবসাইট <head> ট্যাগে যোগ করতে হবে । আপনি আপনার wordpress এর header.php ফাইলটি সম্পাদনা করে একই কাজ করতে পারেন ৷
একবার আপনি মেটা ট্যাগ যোগ করলে, আপনার ওয়ার্ডপ্রেস ক্যাশে সাফ করুন ।

এখন “URL দাবি করুন” এ ক্লিক করুন এবং আপনি একটি সাফল্যের বার্তা দেখতে পাবেন (নীচে দেখানো হয়েছে) ।

একবার আপনি মেটা ট্যাগ যোগ করলে, আপনার ওয়ার্ডপ্রেস ক্যাশে সাফ করে নিন ।

দাবি করা URL এর পরবর্তী ধাপ হল তাৎক্ষণিক নিবন্ধগুলির জন্য RSS ফিড সেটআপ করা যা Facebook তাৎক্ষণিক নিবন্ধগুলির জন্য অফিসিয়াল ওয়ার্ডপ্রেস প্লাগইনের
সাহায্যে করা হবে ৷

RSS ফিড এবং অফিসিয়াল Facebook Instant Article Plugin ৷

Facebook কিছু প্রকাশনা এবং বিশ্লেষণ প্ল্যাটফর্মের সাথে অংশীদারিত্ব করেছে ৷ যাতে ব্লগারদের জন্য তাৎক্ষণিক নিবন্ধ তৈরি এবং পোস্ট করা সুবিধাজনক হয় ।

এরপরে অফিসিয়াল ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল ওয়ার্ডপ্রেস plugin ইনস্টল করুন । এই প্লাগইনটি Facebook Automatic এবং আরও কিছু ডেভেলপার দ্বারা তৈরি করা হয়েছে । প্লাগইন Activate করার পরে, একটি নতুন ফিড তৈরি হবে এবং আপনি আপনার ডোমেন নামের সাথে /feed/instant-articles যোগ করে এটি পরীক্ষা করতে পারেন।

সুতরাং, আমার ক্ষেত্রে এটি ছিল:

https://aobnews.in/feed/instant-articles
আপনার Facebook পেজ ইনস্ট্যান্ট আর্টিকেল সেটিং-এ ফিরে যান এবং এই RSS ফিডটিকে “উৎপাদন RSS ফিড” এলাকায় যোগ করুন (নীচের স্ক্রিনশট পড়ুন) ।

RSS feed picture for instant articles

“সংরক্ষণ করুন” এ ক্লিক করুন ।

এখন আমরা সর্বশেষ কিছু কাজ সম্পন্ন করব ।

Facebook ইনস্ট্যান্ট আর্টিকেল ওয়ার্ডপ্রেস প্লাগইন সেটিং করা হচ্ছে :-
প্লাগইন ব্যবহার শুরু করতে আপনাকে Facebook অ্যাপ আইডি এবং অ্যাপ সিক্রেট কোড ইনপুট করতে হবে । এর জন্য আপনাকে একটি ফেসবুক অ্যাপ তৈরি করতে হবে যা বেশ সহজ ।
নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এটি 5 মিনিটের মধ্যে হয়ে যাবে ।
এই পৃষ্ঠায় যান এবং “একটি নতুন অ্যাপ যোগ করুন” এ ক্লিক করুন :-
এবারে পপ-আপে বিকল্প হিসাবে ওয়েবসাইট নির্বাচন করুন ৷

“App ID তৈরি করুন” এ ক্লিক করুন এবং পরবর্তী পৃষ্ঠায় “HTTP://” ছাড়াই আপনার ওয়েবসাইটের URL লিখুন
“পরবর্তী” এ ক্লিক করুন এবং তারপরে “কুইক স্টার্ট গাইড” এ ক্লিক করুন । পরবর্তী পৃষ্ঠায় আপনি আপনার অ্যাপ আইডি এবং অ্যাপ সিক্রেট দেখতে পাবেন ।

create app ID for instant articles

এছাড়াও আপনাকে আপনার নতুন অ্যাপটি লাইভ করতে হবে । এর পরে অ্যাপ পর্যালোচনাতে ক্লিক করুন > টগলটিকে “হ্যাঁ” তে পরিবর্তন করুন এবং এটি আপনার অ্যাপটিকে লাইভ করে তুলবে ।

এরপর Facebook ইনস্ট্যান্ট আর্টিকেল ওয়ার্ডপ্রেস plugin সেটিংসে ফিরে যান । ওয়ার্ডপ্রেস প্লাগইনে অ্যাপ আইডি এবং অ্যাপ সিক্রেট কপি করুন ।

“Next” বটনে ক্লিক করুন এবং আপনি Facebook দিয়ে লগইন করার অপশন দেখতে পাবেন । এটিতে ক্লিক করুন ৷ আপনার লগইন যাচাই করুন এবং ড্রপ-ডাউন থেকে আপনার Facebook পৃষ্ঠাটি নির্বাচন করুন ।

see your app id

“পরবর্তী” বটনে ক্লিক করুন এবং এটিই ।

Plugin Setting করা হয়েছে এবং আপনি পর্যালোচনার(review) এর জন্য নিবন্ধ জমা দিতে পারেন । এখন আমরা পর্যালোচনা ধাপের জন্য চূড়ান্ত জমা দেওয়ার আগে “স্টাইল” এ ক্লিক করুন এবং “ডিফল্ট” বটন…
একবার আপনি “শুরু করুন” এ ক্লিক করলে, আপনি দর্শক নেটওয়ার্ক ড্যাশবোর্ডের লিঙ্কও পাবেন । আপনি আপনার পেমেন্ট বিকল্প কনফিগার করতে এই সম্পদ ব্যবহার করতে পারেন ৷ তবে আপনি যদি আপনার অর্থপ্রদানের বিকল্পটি আপডেট না করেন, আপনি একবার $100 এ পৌঁছে গেলে Facebook পরিষেবা বিজ্ঞাপনগুলি বন্ধ করে দেবে ।

instant articles setting sucessful

শুধু আপনাকে জানানোর জন্য, আপনার অডিয়েন্স নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনটি অনুমোদিত হতে প্রায় 5 মিনিট সময় লাগে ৷ আমি আগামী দিনে এই বিষয়ে একটি বিস্তারিত নিবন্ধ তৈরী করব ।

আরও আপডেট :- এখানে Facebook ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে অর্থ উপার্জনের সমস্ত গাইড রয়েছে

 

আপনি যদি এই নির্দেশিকাটিকে দরকারী বলে মনে করেন তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাদের একটি ওয়ার্ডপ্রেস ব্লগ আছে ।

আরও পড়ুন

অনলাইনে ইনকাম ২০২২, ঘরে বসে আয় করার সহজ উপায় ! ২০২২ সালের অনলাইন ইনকামের সেরা ও সঠিক গাইডলাইন

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন