A One Bangla News Portal
এ ওয়ান বাংলা খবরের পোর্টাল

আজকের তারিখ – Thursday, 02, May, 2024

শিশুরা শুধু পিতারই নয়, মায়েরও উপনাম ব্যবহার করতে পারে : জানাল দিল্লি হাইকোর্ট ৷

শুধু পিতারই নয়, মায়েরও উপনাম ব্যবহার করতে পারে,দিল্লি হাইকোর্ট একথা জানিয়েছেন ৷

শিশুরা শুধু পিতারই নয়, মায়ের উপনামও ব্যবহার করতে পারে : জানাল দিল্লি হাইকোর্ট ৷

নয়াদিল্লি : শিশুরা শুধু পিতারই নয়, মায়েরও উপনাম ব্যবহার করতে পারে,দিল্লি হাইকোর্ট একথা জানিয়েছেন ৷

 শুধু পিতারই নয়, মায়েরও উপনাম ব্যবহার করতে পারে,দিল্লি হাইকোর্ট একথা জানিয়েছেন ৷

ছবি কাল্পনিক

দিল্লি হাইকোর্ট বলেছে, শিশুদের মায়ের উপনাম ব্যবহারের পূর্ণ স্বাধীনতা রয়েছে । বাচ্চাদের বাবার এই বিষয়ে আপত্তি করার অধিকার নেই। এটি সম্পূর্ণভাবে সন্তানের ইচ্ছার উপর নির্ভর করে ।
দিল্লি হাইকোর্ট গত শুক্রবার বলেছেন যে, একজন বাবার নিজের মেয়ের জন্য শর্ত নির্ধারণের অধিকার নেই । প্রতিটি সন্তানের তার মায়ের উপাধি ব্যবহারের অধিকার আছে । একটি নাবালিকা মেয়ের বাবার আবেদনের পর আদালত এই মন্তব্য করেন ৷ যাতে কর্তৃপক্ষের কাছে নির্দেশনা চেয়ে তার নথিতে তার মেয়ের উপাধি দেখানো হয় এবং তার মায়ের নাম নয়।
‘শিশুরা মায়ের উপাধি ব্যবহার করতে পারে’ ৷
যাইহোক, বিচারপতি রেখা পল্লী এটি প্রত্যাখ্যান করে বলেন, ‘একজন স্বামীর কন্যাকে নিন্দা করার অধিকার নেই যে,তাকে কেবল তার উপাধি ব্যবহার করতে হবে । নাবালিকা মেয়েটি যদি তার বর্তমান উপাধিতে খুশি হয় তাহলে সমস্যা কি? আদালত বলেছে, প্রত্যেক সন্তানের অধিকার আছে তার মায়ের উপাধি ব্যবহার করার যদি সে ইচ্ছা করে । শুনানির সময়, আবেদনকারীর আইনজীবী বলেন যে তার মেয়ে নাবালিকা এবং এই ধরনের বিষয়গুলি তিনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন না ।

ছবি কাল্পনিক

একথা শুনে’আদালত আবেদন খারিজ করে দিয়েছে’ ৷ আবেদনকারীর আইনজীবী আরও বলেন যে তার দ্বিতীয় স্ত্রী সন্তানের উপাধি পরিবর্তন করেছে । তিনি দাবি করেছিলেন যে নাম পরিবর্তনের ফলে বীমা সংস্থা থেকে বীমা পরিষেবা পাওয়া কঠিন হবে, কারণ মেয়ের নাম তার বাবার উপাধির সাথে নেওয়া হয়েছিল । আদালত আবেদনটি খারিজ করে বলেন যে, ওই ব্যক্তির নিজের মেয়ের স্কুলের পিতা হিসেবে নিজের নাম দেখানোর স্বাধীনতা আছে ।

 

Share this:

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on linkedin
Share on email
Share on whatsapp
Share on stumbleupon

আরও পড়ুন

টাটকা আপডেট

বিনোদন

বিনোদন